রবিবার ১০ কার্তিক ১৪২৭, ২৫ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শেবাচিমে ৬৬ কোটি টাকার অনিয়ম

  • অডিট প্রতিবেদন

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ বরিশাল শেরে-বাংলা মেডিক্যাল কলেজ (শেবাচিম) হাসপাতালটি পরিচালনায় সর্বদা অনিয়মকে নিয়মে পরিণত হয়েছে। ২০১৮-১৯ অর্থবছরে শেবাচিম হাসপাতালটি পরিচালনার ক্ষেত্রে প্রায় ৬৬ কোটি টাকার অনিয়ম ও দুর্নীতি হয়েছে বলে সম্প্রতি অডিট প্রতিবেদন দাখিল করা হয়েছে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অডিট অধিদফতরের রিপোর্টে উল্লেখ করা হয়েছে, এ মহাদুর্নীতির সঙ্গে প্রতিষ্ঠানের কতিপয় কর্তাব্যক্তি সরাসরি ও পরোক্ষভাবে জড়িত রয়েছেন। অডিট প্রতিবেদনে আর্থিক ক্ষমতা বহির্ভূতভাবে ক্রয় চুক্তি করে ব্যয় করা হয়েছে চার কোটি ৫৫ লাখ ৯৪ হাজার টাকা। কোন রেকর্ড না থাকা সত্ত্বেও ভারি যন্ত্রপাতি আমদানি বাবদ ঠিকাদারকে তিন কোটি ৯৫ লাখ ৫৪ হাজার টাকা পরিশোধ দেখানো হয়েছে।

সূত্রমতে, এমএসআর কেমিক্যাল রি-এজেন্ট বাজার মূল্য অপেক্ষা বেশি দামে কেনা দেখানো হয়েছে। এই খাতে মালামাল কেনা হলেও ১৪ লাখ ৯০ হাজার টাকার ক্ষতি হয়েছে। এছাড়া কোন প্রকার স্পেসিফিকেশন ব্যতীত এমএসআর ওষুধ ও সার্জিক্যাল জিনিসপত্র ক্রয়ে আর্থিক ক্ষতি হয়েছে এক কোটি ১৫ লাখ ৯৮ হাজার টাকা। বাজার দর অপেক্ষা অতিরিক্ত মূল্যে ব্রয়লার মুরগি ক্রয়ে ক্ষতি হয়েছে ৬০ লাখ ৫৬ হাজার টাকা। অন্যান্য পথ্যসামগ্রী ক্রয়েও সাড়ে তিন লাখ টাকা ব্যয় দেখানো হয়েছে।

অপরদিকে বেড সংখ্যা অপেক্ষা বেশি রোগীর পথ্য দেখিয়ে অতিরিক্ত ব্যয় দেখানো হয়েছে এক কোটি ৮২ লাখ ৭৭ হাজার টাকা। এভাবেই উল্লেখিত অর্থবছরে বিভিন্নখাতে ৬৫ কোটি ৭৩ লাখ ৭০ হাজার ৮৯৬ টাকা ব্যয়ে গুরুতর অনিয়ম রয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
শহরের সুবিধা গ্রামেই ॥ বাস্তবায়ন করা হচ্ছে স্বয়ংসম্পূর্ণ গ্রাম প্রকল্প         নিম্নচাপের প্রভাব কেটে গেছে বৃষ্টিও কমছে         বিশ্বব্যাংকের কাছে চার হাজার ২৫০ কোটি টাকা চাওয়া হয়েছে         চলে গেলেন প্রথিতযশা আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক         জাল টাকা ও ডলার চক্রের হোতাসহ ৭ জন গ্রেফতার         নিরাপদ সড়ক গড়ে তোলা সরকারের অগ্রাধিকার         পি কে হালদারকে আটকে ব্যতিব্যস্ত ইমিগ্রেশন         দেশে করোনায় শনাক্তের হার দশ শতাংশের নিচে         বেহাল দশা কাটাতে পারছে না বিএনপি         ইন্টারনেট এ্যাবিউজ ॥ বিপথে যাচ্ছে কিশোররা         রায়হান হত্যায় জড়িত কনস্টেবল হারুন ৫ দিনের রিমান্ডে         দেশে খাদ্য ঘাটতি দেখা দেবে না ॥ কৃষিমন্ত্রী         বাণিজ্যিক ভবনের ছাদে সৌর প্যানেলে ৭০ ভাগ বিল সাশ্রয় হতে পারে         রোহিঙ্গা সংকট নিরসনে জাতিসংঘের দৃঢ় ভূমিকা চান প্রধানমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ১৯ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১০৯৪         বনানীতে স্ত্রীর পাশে চিরনিদ্রায় শায়িত রফিক-উল হক         দেশে আইনের শাসন প্রতিষ্ঠায় ব্যারিস্টার রফিক-উল হকের অবদান অনস্বীকার্য় ॥ রাষ্ট্রপতি         ব্যারিস্টার রফিক-উল হকের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         করোনায় পুলিশের কার্যক্রম প্রশংসনীয় ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         ৩৬০০ কোটি টাকা পাচারকারী পিকে হালদার দেশে ফিরছেন না