বুধবার ৫ কার্তিক ১৪২৭, ২১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কর্ণফুলী রক্ষায় সাম্পান খেলা ও সাংস্কৃতিক মেলা

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ দেশের অর্থনীতির প্রাণ চট্টগ্রাম বন্দর। আর সেই বন্দরের প্রাণ কর্ণফুলী নদী। দূষণ ও দখলে এই নদী বিপর্যস্ত হয়ে আছে। এমনকি ড্রেজিংও হচ্ছে না নিয়মিত। এ অবস্থায় এই নদীকে বাঁচাতে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে মুজিববর্ষ উপলক্ষে দু’দিনব্যাপী অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

শনিবার দ্বিতীয় দিনে অনুষ্ঠিত হলো সাম্পান খেলা ও চাটগাঁইয়া সাংস্কৃতিক মেলা। শুক্রবার প্রথম দিনে নগরীর অভয়মিত্র ঘাট থেকে কর্ণফুলী সেতু পর্যন্ত অনুষ্ঠিত হয় সাম্পান শোভাযাত্রা। শনিবারের সাম্পান খেলা উপলক্ষে নদীর দু’পাশে এ সাম্পান খেলা দেখতে শ’ শ’ মানুষের ভিড় জমে। উল্লসিত মানুষ, কিন্তু সকলের আকুতি ছিল এ নদীকে বাঁচানোর জন্য জরুরী উদ্যোগ গ্রহণ। সাম্পান খেলায় চ্যাম্পিয়ন হয় শিকলবাহা ব্লক পাড়। বাদ্যযন্ত্রের তালে তালে আর বৈঠার শব্দে কর্ণফুলীর বুকে ছুটে চলে খেলায় অংশগ্রহণকারী সাম্পান। সঙ্গে মাঝি, মাল্লা ও দর্শকদের হৈহুল্লুড়। এর পাশাপাশি দু’পাড়ে বসে চাটগাঁইয়া সংস্কৃতির লোকজ মেলা। এর আগে বেলুন উড়িয়ে এ খেলা উদ্বোধন করেন সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন। পরে তিনি বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। নান্দনিক এই সাম্পান খেলা প্রতিযোগিতায় ১০টি দল অংশ নেয়।

শীর্ষ সংবাদ:
দাপটেই জাল টাকা ॥ বাংলাদেশ-ভারত চুক্তির ৫ বছরেও দৌরাত্ম্য থামেনি         গ্রামের রাস্তা ভারি যান চলাচলের উপযোগী করে বানাতে হবে         তিস্তার দ্রুত সমাধানের পথে ভারত         ট্রাম্প ও বাইডেনের চূড়ান্ত বিতর্কে মাইক্রোফোন বন্ধ         এসআই আকবর গ্রেফতারে সাঁড়াশি অভিযান         লন্ডনে যেতে যে কোন শর্তে আপোসে রাজি খালেদা         দেশে করোনায় শনাক্ত ও মৃত্যু কমেছে         করোনার সম্ভাব্য দ্বিতীয় ঢেউ মোকাবেলায় প্রস্তুত থাকার নির্দেশ         নৌশ্রমিক ধর্মঘটে পণ্য খালাস বন্ধ, জলপথে অচলাবস্থা         চাইল্ড পর্নোগ্রাফির রমরমা বাণিজ্য         কনস্টেবল টিটু গ্রেফতার ॥ ৫দিনের রিমান্ডে         কলেজছাত্রীকে তুলে নিয়ে রাতভর গণধর্ষণ         ঝুলন্ত তারের জঞ্জাল নিয়ে জটিলতা কাটছে না         নৌযান শ্রমিকদের ধর্মঘটের দায় মালিকদের : শাজাহান খান         ৩৮তম বিসিএসে ৫৪১ জনকে নন-ক্যাডারে নিয়োগ         ‘খুচরায় আলুর দাম ৩৫ টাকা নির্ধারণ’         পুলিশ-র‌্যাব দিয়ে বাজার নিয়ন্ত্রণ করা যায় না : কৃষিমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ১৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৩৮০         একনেকে ১৬৬৮ কোটি খরচে ৪ প্রকল্প অনুমোদন         অনলাইনে নয়, সরাসরি ভর্তি পরীক্ষাই হবে ঢাকা বিশ্ববিদ্যায়ে