সোমবার ১১ কার্তিক ১৪২৭, ২৬ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সামরিক জোটে যোগ দেয়া সংবিধান বিরোধী ॥ ওয়ার্কার্স পার্টি

স্টাফ রিপোর্টার ॥ ওয়ার্কার্স পার্টি মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্দো-প্যাসিফিক স্ট্রাটেজিতে বাংলাদেশের অংশীদার হওয়ার ব্যাপারে দৃঢ় আপত্তি জানিয়েছে। শুক্রবার দলের পলিটব্যুরোর এক বিবৃতিতে বলা হয়, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী অস্বীকার করলেও মার্কিন যুক্তরাষ্ট্রের উপপররাষ্ট্র মন্ত্রী স্ট্রিফেন বিগ্যান সাংবাদিকদের সঙ্গে আলোচনায় স্পষ্ট করেই বলেছেন তিনি তাদের সঙ্গে ইন্দো-প্যাসিফিক স্ট্রাটেজিতে দেশের অংশীদারিত্ব নিয়ে আলোচনা করেছেন এবং বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে করা সংবাদ সম্মেলনে তিনি বাংলাদেশকে আইপিএসের গুরুত্বপূর্ণ অংশীদার বলেও অবহিত করেছেন। এটা দিবালোকের মতো স্পষ্টই যে আইপিএসের জন্য সমর্থন আদায় করার জন্যই তার এই সফর ছিল। এর আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীও প্রধানমন্ত্রীকে ফোন করেছিলেন।

ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর বিবৃতিতে বলা হয়, ওবামা প্রশাসনের সময়কালেই মার্কিন যুক্তরাষ্ট্র তার এশীয়-প্যাসিফিক স্ট্রাটেজিতে এশিয়া-প্যাসিফিক অঞ্চল বিশেষ করে দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়ায় তার সামরিক উপস্থিতি বৃদ্ধি করা এবং তাতে এই অঞ্চলের দেশগুলোকে সংশ্লিষ্ট করার নীতি নিয়ে অগ্রসর হচ্ছিল।

সম্প্রতি দক্ষিণ চীন সাগরে সৃষ্ট পরিস্থিতি, ভারত-চীন সীমান্ত বিরোধ, কোরিয়া উপদ্বীপে উত্তর কোরিয়ার অবস্থান ইত্যাদিকে কেন্দ্র করে ইন্দো-প্যাসিফিক অঞ্চলে সামরিক জোট গড়ার লক্ষ্য নিয়ে অগ্রসর হয়েছে এবং কোভিড-১৯ কালে ট্রাম্প প্রশাসন অনুসৃত নীতিতে এর ওপর জোর দিচ্ছে।

শীর্ষ সংবাদ:
৪৩ পণ্যকে মান সনদের আওতাভুক্ত করলো বিএসটিআই         এমপি হাজী সেলিমের ছেলেকে এক বছরের কারাদণ্ড         ইন্টারনেটের গতি কম থাকতে পারে ৫ দিন         ৩৩ হাজারের বেশি সরকারি ওয়েবসাইট হালনাগাদ রাখার নির্দেশ         সুখ সমৃদ্ধিতে পরিপূর্ণ মর্ত্যভূমির প্রত্যাশায় শেষ হলো শারদোৎসব         ‘বিএনপির হাঁকডাক ফেসবুকে-গণমাধ্যমে যত গর্জে, রাজপথে ততটা বর্ষে না’         করোনা ভাইরাসে আরও ১৫ জনের মৃত্যু, শনাক্ত ৪ লাখ ছাড়াল         হাজী সেলিমের গাড়িচালক মিজানুর একদিনের রিমান্ডে         হাজী সেলিমের ছেলে এরফান গ্রেফতার         অপরাধী যেই হোক আইনের আওতায় আনা হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         জাপার এমপি মাসুদ সস্ত্রীক করোনা ভাইরাসে আক্রান্ত         বগুড়ায় মন্দিরে যুবলীগ কর্মীকে কুপিয়ে হত্যা         ম্যাকরনের ইসলামবিদ্বেষী বক্তব্যের জবাব দিল ইরান         ঘরের মাঠেও জয় পেল না জুভেন্টাস         টিকার জাতীয়করণের বিরুদ্ধে ডব্লিউএইচও প্রধানের সতর্কতা         করোনাভাইরাসে আক্রান্ত রোনালদিনহো         ফ্রান্সের জার্সিতে আর খেলবেন না পগবা!         করোনা ভাইরাস ॥ স্পেনে জরুরি অবস্থা জারি, কারফিউ         চিলির ভোটে নতুন সংবিধান তৈরির পক্ষে গণরায়         বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ১১ লাখ ছাড়াল