বুধবার ৬ কার্তিক ১৪২৭, ২১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মেট্রোরেল কর্মীদের সুরক্ষায় হাসপাতাল

স্টাফ রিপোর্টার ॥ যেখানে দিনরাত কর্মযজ্ঞ, সেখানেই হাসপাতাল। দেশে প্রথমবারের মতো প্রকল্পের অধীনে হাসপাতাল স্থাপন করল মেট্রোরেল। প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, করোনার দ্বিতীয় ঢেউয়ের মধ্যেও যাতে পুরোদমে কাজ এগিয়ে নেয়া যায় সে লক্ষ্যে যাবতীয় উদ্যোগ নিয়েছে মেট্রোরেল।

কর্তৃপক্ষ জানায়, আসছে বছরের শুরুর দিকেই যাতে ট্রায়াল রান শুরু করা যায়, সে লক্ষ্যে প্রকল্পে কাজ করা বিদেশীদের বিশেষ ফ্লাইটে করে কর্মক্ষেত্রে ফিরিয়ে আনা হচ্ছে।

মেট্রোরেলে ৫০ শতাংশের বেশি কাজ শেষ হয়েছে। এর মধ্যে করোনাকালের গেল ছয় মাসে শেষ হয়েছে ৬ শতাংশের বেশি। কাজ এগিয়ে নিতে মেট্রো কর্তৃপক্ষ পর্যায়ক্রমে জনশক্তি বাড়াচ্ছে। এরইমধ্যে প্রকল্প এলাকায় কাজে ফিরেছেন ৬০ শতাংশের মতো বিদেশী। কিন্তু এ মেগা প্রকল্পের বিপুল জনশক্তির স্বাস্থ্য সুরক্ষায় কী ব্যবস্থা নিচ্ছে মেট্রো কর্তৃপক্ষ?

এর উত্তর মিলবে কাস্টিং ইয়ার্ডের পাশে নির্মিত এ ছোট ছোট ফিল্ড হাসপাতালগুলোতে। সদ্য নির্মিত এ হাসপাতালের প্রতিটি বেডে সংযোজন করা হয়েছে আধুনিক সুবিধা। প্রতি রোগীর জন্য রয়েছে আলাদা আলাদা অক্সিজেন সিলিন্ডার, অক্সিমিটার ও ইসিজি মেশিন। সংক্রমণরোধে গ্রহণ করা হয়েছে আন্তর্জাতিক মানের বর্জ্য ব্যবস্থাপনা। দেশী বিদেশী রোগীদের সেবার জন্য প্রস্তুত করতে এ হাসপাতাল কর্মীদের নিয়মিত তৈরি করা হচ্ছে। দায়িত্বরত চিকিৎসকরা বলছেন, মাইল্ড থেকে মডারেট কেইসের সব ধরনের করোনা রোগীকে সর্বোচ্চ সেবা দিতে সক্ষম এ হাসপাতাল। নার্সরা জানান, বড় ধরনের কোন অসুখ থাকলে যে কেউ এখান থেকে সম্পূর্ণভাবে সুস্থ হয়ে যেতে পারবেন।

সকল জনশক্তিকে যাতে সঙ্গনিরোধের আওতায় আনা যায়, সে লক্ষ্যে নতুন নতুন কোয়ারেন্টাইন সেন্টার নির্মাণ করছে মেট্রো কর্তৃপক্ষ। শারীরিক ও সামাজিক দূরত্ব বাস্তবায়নে এসব সেন্টারে স্থাপন করা হয়েছে স্বতন্ত্র ক্যান্টিনসহ অন্যান্য সুবিধা। মেট্রোরেল ব্যবস্থাপক বলছেন, করোনার দ্বিতীয় ঢেউয়ের শঙ্কা মাথায় রেখে সব ধরনের প্রস্তুতিই নিচ্ছেন তারা।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানির লিমিটেডের ব্যবস্থপনা পরিচালক বলেন, অনেক বিশেষজ্ঞ বলছেন, শীতে করোনার সংক্রমণ বাড়ে সেজন্য ফিল্ড হাসপাতাল করা হয়েছে। আর যতদিন পর্যন্ত কোভিড পরিস্থিতি উন্নতি না হবে ততদিন এ হাসপাতালগুলো অব্যাহত থাকবে।

করোনার কারণে জাপানে আটকেপড়া মেট্রোরেলের কনসালটেন্টদের অর্ধেক এরই মধ্যে ঢাকায় ফিরেছেন। বাকিদেরও বিশেষভাবে দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করা হয়েছে বলেও জানান এ প্রকল্প ব্যবস্থাপক।

শীর্ষ সংবাদ:
দাপটেই জাল টাকা ॥ বাংলাদেশ-ভারত চুক্তির ৫ বছরেও দৌরাত্ম্য থামেনি         গ্রামের রাস্তা ভারি যান চলাচলের উপযোগী করে বানাতে হবে         তিস্তার দ্রুত সমাধানের পথে ভারত         ট্রাম্প ও বাইডেনের চূড়ান্ত বিতর্কে মাইক্রোফোন বন্ধ         এসআই আকবর গ্রেফতারে সাঁড়াশি অভিযান         লন্ডনে যেতে যে কোন শর্তে আপোসে রাজি খালেদা         দেশে করোনায় শনাক্ত ও মৃত্যু কমেছে         করোনার সম্ভাব্য দ্বিতীয় ঢেউ মোকাবেলায় প্রস্তুত থাকার নির্দেশ         নৌশ্রমিক ধর্মঘটে পণ্য খালাস বন্ধ, জলপথে অচলাবস্থা         চাইল্ড পর্নোগ্রাফির রমরমা বাণিজ্য         কনস্টেবল টিটু গ্রেফতার ॥ ৫দিনের রিমান্ডে         কলেজছাত্রীকে তুলে নিয়ে রাতভর গণধর্ষণ         ঝুলন্ত তারের জঞ্জাল নিয়ে জটিলতা কাটছে না         নৌযান শ্রমিকদের ধর্মঘটের দায় মালিকদের : শাজাহান খান         ৩৮তম বিসিএসে ৫৪১ জনকে নন-ক্যাডারে নিয়োগ         ‘খুচরায় আলুর দাম ৩৫ টাকা নির্ধারণ’         পুলিশ-র‌্যাব দিয়ে বাজার নিয়ন্ত্রণ করা যায় না : কৃষিমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ১৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৩৮০         একনেকে ১৬৬৮ কোটি খরচে ৪ প্রকল্প অনুমোদন         অনলাইনে নয়, সরাসরি ভর্তি পরীক্ষাই হবে ঢাকা বিশ্ববিদ্যায়ে