বুধবার ৬ কার্তিক ১৪২৭, ২১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করবে ম্যারিকো ॥ টুকরো খবর

মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করবে ম্যারিকো ॥ টুকরো খবর

চট্টগ্রামের মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে ২২৭ কোটি টাকা বিনিয়োগ করবে পুঁজিবাজারে তালিকাভুক্ত এফএমসিজি খাতের বহুজাতিক কোম্পানি ম্যারিকো বাংলাদেশ লিমিটেড। কোম্পানিটির পণ্যের বর্ধিত চাহিদা মেটাতে সেখানে নতুন একটি কারখানা স্থাপন করা হবে। এ কারখানায় ভোজ্যতেল ও নারিকেল তেল বাদে অন্যান্য পণ্য উৎপাদন করা হবে। স্টক এক্সচেঞ্জের মাধ্যমে বিনিয়োগের বিষয়টি শেয়ারহোল্ডারদের জানিয়েছে ম্যারিকো। দীর্ঘমেয়াদে প্রবৃদ্ধির প্রত্যাশায় অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে ম্যারিকো। বর্তমানে কোম্পানিটির পোর্টফোলিওর ৯৯ শতাংশ পণ্যই বাংলাদেশে উৎপাদিত হচ্ছে। বিনিয়োগের বিষয়ে জানতে চাইলে ম্যারিকো বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক আশীষ গোপাল বলেছেন, আমাদের উৎপাদন সক্ষমতা বাড়ানোর জন্য ২২৭ কোটি টাকা বিনিয়োগের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বাংলাদেশের বাজারে ম্যারিকোর রাজস্ব আয়ের ৬৫ শতাংশই আসে প্যারাশুট ব্র্যান্ডের নারকেল তেল থেকে। আর ২৬ দশমিক ৭৮ শতাংশ আসে ভ্যালু এ্যাডেড তেল থেকে। কোভিড-১৯ এর কারণে স্যানিটাইজার, হ্যান্ডওয়াশ ও পারসোনাল হাইজিন জাতীয় পণ্যের ব্যাপক চাহিদা তৈরি হওয়ায় এ বছরের এপ্রিল থেকে নিজেদের পোর্টফোলিওতে এসব পণ্য যুক্ত করে ম্যারিকো। এতে চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে নারিকেল তেলবহির্ভূত পণ্য থেকে উল্লেখযোগ্য ব্যবসা প্রবৃদ্ধি হয়েছে কোম্পানিটির। দেশে করোনা সংক্রমণের উর্ধগতি থাকাকালীন এপ্রিল থেকে জুন পর্যন্ত ম্যারিকো বাংলাদেশের ৩০১ কোটি টাকা রাজস্ব আয় হয়েছে। যেখানে এর আগের হিসাব বছরের একই সময়ে রাজস্ব আয় ছিল ২৭৫ কোটি টাকা।

মুম্বাইভিত্তিক এফএমসিজি কোম্পানি ম্যারিকো ১৯৯৯ সালে বাংলাদেশে ব্যবসা শুরু করে। ২০০৯ সালে এটি শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়। ৪০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে বর্তমানে এর পরিশোধিত মূলধন ৩১ কোটি ৫০ লাখ টাকা। রিজার্ভে রয়েছে ৮৩ কোটি ৭০ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ারের ৯০ শতাংশই রয়েছে উদ্যোক্তা-পরিচালকদের কাছে। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৩ দশমিক ২১ শতাংশ, বিদেশী বিনিয়োগকারীদের কাছে ৫ দশমিক ৩৯ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ১ দশমিক ৪০ শতাংশ শেয়ার রয়েছে।

শীর্ষ সংবাদ:
দাপটেই জাল টাকা ॥ বাংলাদেশ-ভারত চুক্তির ৫ বছরেও দৌরাত্ম্য থামেনি         গ্রামের রাস্তা ভারি যান চলাচলের উপযোগী করে বানাতে হবে         তিস্তার দ্রুত সমাধানের পথে ভারত         ট্রাম্প ও বাইডেনের চূড়ান্ত বিতর্কে মাইক্রোফোন বন্ধ         এসআই আকবর গ্রেফতারে সাঁড়াশি অভিযান         লন্ডনে যেতে যে কোন শর্তে আপোসে রাজি খালেদা         দেশে করোনায় শনাক্ত ও মৃত্যু কমেছে         করোনার সম্ভাব্য দ্বিতীয় ঢেউ মোকাবেলায় প্রস্তুত থাকার নির্দেশ         নৌশ্রমিক ধর্মঘটে পণ্য খালাস বন্ধ, জলপথে অচলাবস্থা         চাইল্ড পর্নোগ্রাফির রমরমা বাণিজ্য         কনস্টেবল টিটু গ্রেফতার ॥ ৫দিনের রিমান্ডে         কলেজছাত্রীকে তুলে নিয়ে রাতভর গণধর্ষণ         ঝুলন্ত তারের জঞ্জাল নিয়ে জটিলতা কাটছে না         নৌযান শ্রমিকদের ধর্মঘটের দায় মালিকদের : শাজাহান খান         ৩৮তম বিসিএসে ৫৪১ জনকে নন-ক্যাডারে নিয়োগ         ‘খুচরায় আলুর দাম ৩৫ টাকা নির্ধারণ’         পুলিশ-র‌্যাব দিয়ে বাজার নিয়ন্ত্রণ করা যায় না : কৃষিমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ১৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৩৮০         একনেকে ১৬৬৮ কোটি খরচে ৪ প্রকল্প অনুমোদন         অনলাইনে নয়, সরাসরি ভর্তি পরীক্ষাই হবে ঢাকা বিশ্ববিদ্যায়ে