বৃহস্পতিবার ১৪ কার্তিক ১৪২৭, ২৯ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে

দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে

স্টাফ রিপোর্টার ॥ গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ও শনাক্তের সংখ্যা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৭ জনের মৃত্যু এবং শনাক্ত হয়েছেন নতুন ১৬৬৬ জন। এ নিয়ে এ পর্যন্ত মৃত্যুর সংখ্যা ৫০৪৪ এবং আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩ লাখ ৫২ হাজার ২৮৭ জনে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ২১৬৩ জনসহ এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ২ লাখ ৬২ হাজার ৯৫৩ জন। গত ২৪ ঘণ্টায় ১৪ হাজার ১৫০টিসহ এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ১৮ লাখ ৬২ হাজার ৬৩৭টি। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১১ দশমিক ৭৭ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭৪ দশমিক ৬৪ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৩ শতাংশ।

বুধবার পাঠানো স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩৭ জনের মধ্যে ২৪ জন পুরুষ ও ১৩ জন নারী। তাদের বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, শূন্য থেকে ১০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে দুইজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে সাতজন , ৫১ থেকে ৬০ বছরের মধ্যে তিনজন এবং ৬০ বছরের বেশি বয়সী ১২ রয়েছেন। তাদের বিভাগীয় পরিসংখ্যান অনুসারে, ঢাকা বিভাগে ২৩ জন, চট্টগ্রামে ৫ জন, রাজশাহীতে ২ জন, খুলনায় ৫ জন, বরিশালে ১ জন এবং সিলেটে একজন রয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ২৬২ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১৬ হাজার ১৮১ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৪১১ জন, এখন পর্যন্ত ছাড় পেয়েছেন ৬৩ হাজার ৬৩৫ জন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ৭৯ হাজার ৮১৬ জনকে। আর প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টাইন মিলে ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইন করা হয়েছে ১৩৯৩ জনকে। কোয়ারেন্টাইন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড় পেয়েছেন ১২৫৮ জন, এখন পর্যন্ত ছাড় পেয়েছেন ৪ লাখ ৮০ হাজার ৮৪৭ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টাইন করা হয়েছে ৫ লাখ ২৭ হাজার ৩৮৫ জনকে। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৪৬ হাজার ৫৩৮ জন।

২৩ সেপ্টেম্বর পর্যন্ত মোট মৃত্যুর শতকরা হারে দেখা গেছে, শূন্য থেকে ১০ বছরের মধ্যে ২৪ জন, যা শূন্য ৪৮ শতাংশ। ১১ থেকে ২০ বছরের মধ্যে ৪২ জন, যা শূন্য দশমিক ৮৩ শতাংশ। ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১১৭ জন, যা দুই দশমিক ৩২ শতাংশ। ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২৯৩জন, যা ৫ দশমিক ৮১ শতাংশ। ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৬৫১ জন, যা ১২ দশমিক ৯১ শতাংশ। ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৩৭১ জন, যা ২৭ দশমিক ১৮ শতাংশ এবং ৬০ বছরের বেশি বয়সী মারা গেছেন ২৫৪৬ জন; যা ৫০ দশমিক ৪৮ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২৩ সেপ্টেম্বর পর্যন্ত করোনায় মোট মৃতের মধ্যে ঢাকা বিভাগে ২৪৯০ জন, যা মোট মৃতের ৪৯ দশমিক ৩৭ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ১০৪৪ জন, যা মোট মৃতের ২০ দশমিক ৭০ শতাংশ, রাজশাহী বিভাগে ৩৩৪ জন, যা মোট মৃতের ৬ দশমিক ৬২ শতাংশ, খুলনা বিভাগে ৪২৫ জন, যা মোট মৃতের ৮ দশমিক ৪৩ শতাংশ, বরিশাল বিভাগে ১৮৬ জন, যা মোট মৃতের ৩ দশমিক ৬৯ শতাংশ, সিলেট বিভাগে ২২৩ জন, যা মোট মৃতের ৪ দশমিক ৪২ জন, রংপুর বিভাগে ২৩৫ জন, যা মোট মৃতের ৪ দশমিক ৬৬ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে ১০৭ জন, যা মোট মৃতের ২ দশমিক ১২ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সারাদেশে করোনা রোগীদের জন্য সাধারণ শয্যা সংখ্যা ১৩ হাজার ৬১৮টি , সাধারণ শয্যায় ভর্তি রোগীর সংখ্যা ২৮৪৪ জন এবং খালি রয়েছে ১০ হাজার ৭৭৪টি শয্যা। দেশে মোট আইসিইউ শয্যা রয়েছে ৫৩২টি, ভর্তিকৃত রোগী ২৯০ জন এবং খালি রয়েছে ২৪২টি আইসিইউ শয্যা। দেশে মোট অক্সিজেন সিলিন্ডার রয়েছে ১২ হাজার ৮৬৭টি, হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা রয়েছে ৫১৯টি এবং অক্সিজেন কনসেনট্রেটর রয়েছে ৩৪১টি।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে ১০৭৭ জন, চট্টগ্রাম বিভাগে ৩৫৪ জন, রাজশাহী বিভাগে ২৮৭ জন, খুলনা বিভাগে ২৬৫ জন, সিলেট বিভাগে ৩৯ জন, ময়মনসিংহে ৪৪ জন এবং রংপুর বিভাগে ২৯ জন সুস্থ হয়েছেন।

গত ২৪ ঘণ্টায় হটলাইনগুলোর মধ্যে স্বাস্থ্য বাতায়নের নম্বরে ৮৫৬৫টি, ৩৩৩ নম্বরে ৪৬ হাজার ২৭৬টি এবং আইইডিসিআর’র নম্বরে ১৭৯টি, অর্থাৎ মোট ৫৫ হাজার ২০টি কল এসেছে। আর গত ২৪ ঘণ্টায় আন্তর্জাতিক বিমানবন্দরসমূহে ৩১১৬জন, সমুদ্রবন্দরসমূহে ২০৭ জন এবং স্থলবন্দরসমূহে ৪০০জনকে স্ক্রিনিং করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
হযরত মুহাম্মদ (সা.) এর শিক্ষা সমগ্র মানব জাতির জন্য অনুসরণীয় : রাষ্ট্রপতি         মশক নিধনে চিরুনি অভিযান শুরু করছে ডিএনসিসি         শিক্ষা, অর্থনীতিসহ প্রতিটি ক্ষেত্রে মানুষকে স্বনির্ভর করব ॥ প্রধানমন্ত্রী         ঈদে মিলাদুন্নবীতে সারাদেশে ব্যাপক আয়োজন         সুনীল অর্থনীতি বাস্তবায়নে সরকার প্রয়োজনীয় সবকিছুই করবে : প্রাণিসম্পদ মন্ত্রী         মুক্তিযোদ্ধাদের নামের আগে ‘বীর’ লিখার বিধান করে গেজেট         খুলনায় হত্যা মামলায় ৩ আসামির মৃত্যুদণ্ড         ডিআইজি প্রিজনস বজলুর রশীদ জামিন পেলেন         তাঁত, বস্ত্র ও কারু শিল্পকে বিস্তৃত করতে হবে : শিল্পমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ২৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৬৮১         শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি বাড়ল ১৪ নবেম্বর পর্যন্ত         ৮ ব্যক্তি ১ প্রতিষ্ঠান পেল স্বাধীনতা পুরস্কার         মুক্তিযোদ্ধা হায়দার আনোয়ার খান জুনো আর নেই         ছাত্রলীগের দাবিতে ঢাবি উন্নয়ন ফি কমলো অর্ধেক         আওয়ামী লীগ কারো বিরুদ্ধে ষড়যন্ত্র করে না; বরং বারবার ষড়যন্ত্রের স্বীকার হয়েছে ॥ কাদের         বঙ্গবন্ধুই দারিদ্র্যমুক্ত সমৃদ্ধ বাংলাদেশের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন ॥ এলজিআরডি মন্ত্রী         আগামী বছর এসএসসি-এইচএসসি পরীক্ষার সিদ্ধান্ত পরিস্থিতি বুঝে         মেক্সিকোতে গোপন কবরের সন্ধান ॥ ৫৯ মৃতদেহ উদ্ধার         ভিয়েতনামে টাইফুনের পর ভূমিধস, নিহত ১৩         ডিআইজি প্রিজনস পার্থ গোপাল বণিকের অভিযোগ গঠন শুনানি পেছাল