রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইয়েমেনকে সামরিক প্রযুক্তি দিয়েছে ইরান: মুখপাত্র

ইয়েমেনকে সামরিক প্রযুক্তি দিয়েছে ইরান: মুখপাত্র

অনলাইন ডেস্ক ॥ ইসলামি প্রজাতন্ত্র ইরানের সশস্ত্র বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল আবুল ফাজল শেকারচি জানিয়েছেন, যুদ্ধ বিধ্বস্ত ইয়েমেনকে শুধু সামরিক প্রযুক্তি সরবরাহ করা হয়েছে, দেশটিতে কোনো সেনা পাঠায় নি ইরান।

সম্প্রতি টেলিভিশনের এক অনুষ্ঠানে তিনি বলেন, “ইয়েমেন এবং ওই অঞ্চলে হস্তক্ষেপ করার জন্য ইরান সেনা উপস্থিতি ঘটিয়েছে বলে যে দাবি করা হচ্ছে তা সঠিক নয়। আমরা শুধু তাদের সঙ্গে প্রতিরক্ষা ক্ষেত্রে প্রযুক্তিগত অভিজ্ঞতা শেয়ার করেছি। তারা নিজেরাই এখন ক্ষেপণাস্ত্র, ড্রোন এবং অন্যান্য অস্ত্র বানানোর কৌশল রপ্ত করেছেন।”

জেনারেল আবুল ফাজল জোর দিয়ে বলেন, “ইরান ইয়েমেনকে ক্ষেপণাস্ত্র সরবরাহ করে নি। আমরা ইয়েমেনিদের সঙ্গে আমাদের জ্ঞান ও অভিজ্ঞতা শেয়ার করেছি।”

ইরানের এ সেনা কর্মকর্তা বলেন, শত্রুরা ইয়েমিনেদরকে যেভাবে তুলে ধরার চেষ্টা করছে বাস্তবতা তা নয় বরং ইয়েমেনের জনগণ খুবই সংস্কৃতিবান ও বুদ্ধিমান। তারাই অতি দ্রুত ক্ষেপণাস্ত্র উৎপাদন ও অত্যাধুনিক ড্রোন বানিয়েছেন। এছাড়া, তারা ইলেক্ট্রেনিক ওয়ারফেয়ারের ক্ষেত্রেও অনেক এগিয়ে গেছেন।

জেনারেল শেকারচি বলেন, “এ অঞ্চলের কোনো দেশে সামরিক উপস্থিতির পরিকল্পনা নেই ইরানের; শুধুমাত্র আধ্যাত্মিক ও পরামর্শমূলক উপস্থিতি রয়েছে ইরানের। বিভিন্ন দেশে প্রতিরোধ ফ্রন্ট ও সামরিক বাহিনী রয়েছে। আমরা তাদেরকে পরামর্শ দিয়ে সহযোগিতা করছি। সিরিয়া, ইরাক, লেবানন ও ইয়েমেনে আমাদের অভিজ্ঞতা শেয়ার করার জন্য আমাদের অভিজ্ঞ বাহিনী সেসব দেশে গেছে এবং তাদেরকে সহায়তা দিচ্ছে আর ওইসব দেশের সামরিক বাহিনী ও জনগণ শত্রুদের বিরুদ্ধে ময়দানে যুদ্ধ করছেন।”

জেনারেল শেকারচি সুস্পষ্ট ভাষায় বলেন, বিশ্বের যে জাতি ইহুদিবাদী ইসরাইল ও আমেরিকার বিরুদ্ধে রুখে দাঁড়াবে ইরান তাদেরকে সহায়তা করবে।

শীর্ষ সংবাদ:
বৃষ্টির কারণে দ্বিতীয় দিনের খেলা শুরু হয়নি         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু কমেছে প্রায় দেড় হাজার         অবিশ্বাস্য অর্জন ॥ বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল         বাসযোগ্য পৃথিবী গড়তে ঐক্য চাই         বঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করুন         ছাত্রলীগ নেতাসহ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         শক্তি হারিয়ে জাওয়াদ গভীর নিম্নচাপে পরিণত         সড়কে অনিয়মের বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন শিক্ষার্থীদের         এলডিসি উত্তরণে ১০ বছরের মাস্টারপ্ল্যান         উন্নয়নে পাকিস্তান আমাদের ধারে কাছেও নেই         আমদানির জ্বালানি তেল আর লাইটারিং করতে হবে না         পয়োনিষ্কাশন ব্যবস্থা রাজধানীর ৮০ ভাগ ভবনে নেই         চট্টগ্রামে অটোরিক্সা-ডেমু ট্রেন-বাস সংঘর্ষে পুলিশসহ হত ৩         খালেদাকে বিদেশ নিতে কূটনৈতিক পাড়ায় বিএনপির দৌড়ঝাঁপ         আন্দোলনেই খালেদার বিদেশে চিকিৎসা নিশ্চিত করা হবে         বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ঐক্যের বিকল্প নেই ॥ রাষ্ট্রপতি         করোনা ভাইরাসে আরও ৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৭৬         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত         বৈধ সরকারের পতন ঘটানো যাবে না: কৃষিমন্ত্রী         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ ঘোষণা