রবিবার ১৬ কার্তিক ১৪২৭, ০১ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না

  • আন্তঃবোর্ডের বৈঠকে আসছে না নতুন কোন সিদ্ধান্ত

বিভাষ বাড়ৈ ॥ করোনা ভাইরাসের ছোবলে বন্ধ হওয়া শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আগে হচ্ছে না এইচএসসি ও সমমানের পরীক্ষা। আগামীকাল বৃহস্পতিবার অনুষ্ঠিতব্য আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির বৈঠকেও এ পাবলিক পরীক্ষার বিষয়ে নতুন কোন সিদ্ধান্ত নেয়া হচ্ছে না। ঢাকা শিক্ষা বোর্ডে ১১ শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের বৈঠকে পরীক্ষার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসছে-এমন খবরকে সত্য নয় উল্লেখ করে চেয়ারম্যানরা বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আগে পরীক্ষা হবে না এটাই চূড়ান্ত সিদ্ধান্ত। আর এখনও শিক্ষাপ্রতিষ্ঠান খোলার মতো পরিস্থিতি সৃষ্টি হয়নি।

১১ শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের বৈঠকে পরীক্ষার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসছে-এমন খবরে পরীক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে কিছুটা উদ্বেগ সৃষ্টির মধ্যেই শিক্ষা বোর্ড চেয়ারম্যানদের সঙ্গে কথা বলে জানা গেছে, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার অন্তত ১৫ দিন পর হতে পারে পরীক্ষা। তার আগে নয়। গত ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা নেয়া সম্ভব হলেও দেশে করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় মার্চের মাঝামাঝি সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়। ফলে আটকে যায় এইচএসসি ও সমমানের পরীক্ষা। করোনাভাইরাস মহামারীতে স্থগিত থাকা এ পরীক্ষা কবে, কীভাবে নেয়া হবে তা নিয়েই সর্বত্র চলছে আলোচনা।

জানা গেছে, আগামীকালের বৈঠকে সভাপতিত্ব করবেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির প্রধান ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক। অধ্যাপক জিয়াউল হক মঙ্গলবার জনকণ্ঠকে বলেছেন, আসলে বৃহস্পতিবারের বৈঠকে এইচএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে আলোচনা হবে না। এই বৈঠক আমাদের চেয়ারম্যানদের নিয়মিত বৈঠকের একটি অংশ মাত্র। পরীক্ষা নিয়ে এখনই সিদ্ধান্ত নেয়ার মতো কোন অবস্থাই হয়নি। বিশ^ব্যপী করোনার কারণে যে সঙ্কট এর মধ্যে আমরাও আছি। এখন পরীক্ষা কিভাবে হবে?

চেয়ারম্যান জানান, নতুন সময়সূচী প্রকাশের বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি। বৃহস্পতিবারের বৈঠকেও এসব বিষয় চূড়ান্ত করার জন্য নয়। এখন পর্যন্ত পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত একটাই। আর তা হচ্ছে, শিক্ষাপ্রতিষ্ঠান না খোলা পর্যন্ত কোন পরীক্ষা হচ্ছে না।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার অন্তত ১৫ দিন পর হতে পারে পরীক্ষা। আবার পরীক্ষা যখন হবে তার অন্তত ১৫ থেকে ২০ দিন আগে সময়সূচী ঘোষণা করা হবে। মানে সময়সূচী ঘোষণার পর বেশ সময় পরে পরীক্ষা হবে। কিন্তু সব কিছুই নির্ভর করে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ওপর।

তাহলে শিক্ষাপ্রতিষ্ঠান শীঘ্রই খোলার চিন্তা আছে কিনা? এমন প্রশ্নে অধ্যাপক জিয়াউল তিনি বলেন, এটা আসলে শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত। আমার একার পক্ষে দেয়া সম্ভব নয়। তবে এটুকু বলতে পারি শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আগে পরীক্ষা হবে না এটাই চূড়ান্ত সিদ্ধান্ত। আর এখনও শিক্ষাপ্রতিষ্ঠান খোলার মতো পরিস্থিতি সৃষ্টি হয়নি।

তবে রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মোকবুল হোসেন বলেন, বৈঠকে পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত হবে না। তবে একাদশের ভর্তি ও ক্লাস শুরুর বিষয়ে বোর্ড চেয়ারম্যানরা আলোচনা করবেন। সেখানে এসব বিষয়ে সুনির্দিষ্ট কিছু প্রস্তাব তৈরি করা হবে। সেগুলো শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে। চূড়ান্ত সিদ্ধান্ত মন্ত্রণালয়ই নেবে।

তিনি জানান, করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর অন্তত ১৫ দিন সময় দিয়ে এইচএসসি পরীক্ষার নতুন সময়সূচী ঘোষণা করা হবে। এ কারণে পরীক্ষার্থী, শিক্ষক সবাই পর্যাপ্ত প্রস্তুতি নেয়ার সময় পাবেন। এটুকু নিশ্চিত যে, শিক্ষাপ্রতিষ্ঠান খোলা না পর্যন্ত এইচএসসি ও সমমান পরীক্ষার নতুন সময়সূচী ঘোষণা করা হচ্ছে না।

কুমিল্লা শিক্ষা বোর্ড চেয়ারম্যান মোঃ আবদুস ছালাম জানান, তাকে আগামী ২৪ সেপ্টেম্বর ওই বৈঠকে অংশ নিতে বলা হয়েছে। তিনি বলেন, জেএসসি-জেডিসি পরীক্ষা না নেয়ার সিদ্ধান্ত হওয়ায় কীভাবে অষ্টমের শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে সে বিষয়েও আলোচনা হতে পারে।

গত ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরুর কথা থাকলেও মহামারীর কারণে তা স্থগিত রয়েছে। কওমি মাদ্রাসা খুলে দেয়া হলেও অন্যসব শিক্ষা প্রতিষ্ঠানে আগামী ৩ অক্টোবর পর্যন্ত ছুটি ঘোষণা করা আছে। কর্মকর্তারা বলছেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার জন্য অপেক্ষায় ছিলেন তারা। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর এইচএসসির সময়সূচী প্রকাশের লক্ষ্য ছিল তাদের। কিন্তু কবে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হবে তা এখনও ঠিক হয়নি। বোর্ড চেয়ারম্যানরা প্রায় প্রত্যেকেই ইঙ্গিত দিয়েছেন, শীঘ্রই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে না।

নতুন শিক্ষাবর্ষকে উপভোগ্য করতে ভাইবারের উদ্যোগ ॥ শিক্ষা কার্যক্রমকে সহজ করতে প্রতিশ্রুতির অংশ হিসেবে শীর্ষস্থানীয় মেসেজিং এ্যাপ ভাইবার জরিপে কুইজ মোড, উন্নত মিডিয়া গ্যালারি, রিএ্যাকশন এবং মাই নোটের রিমাইন্ডার্সে (আসন্ন) আকর্ষণীয় আপডেট নিয়ে এসেছে।

সহজ ও নিরাপদ যোগাযোগে বিশ্বের শীর্ষস্থানীয় মেসেজিং এ্যাপ রাকুতেন ভাইবার নতুন শিক্ষাবর্ষ চলাকালীন শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীদের জন্য উন্নতমানের পৃথক ফিচার চালু করেছে। জাপানের মালিকানাধীন যোগাযোগ প্ল্যাটফর্মটি বাংলাদেশসহ বিশ্বব্যাপী গ্রুপ চ্যাট ও কমিউনিটির জন্য জরিপে কুইজ মোড চালু করেছে।

মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য তুলে ধরে বলা হয়েছে, কমিউনিটিতে বিষয়ভিত্তিক ক্ষেত্র ছাড়াও নানা কিছু বোঝার ক্ষেত্রে সম্প্রতি শেষ হওয়া ক্লাসে শিক্ষার্থীরা কতটুকু বুঝতে পেরেছে কুইজ মোডের মাধ্যমে শিক্ষকরা তা দ্রুত বুঝতে পারবেন। তিনটি সাধারণ ধাপে কুইজটি সম্পন্ন করা যাবে। প্রথমে, একটি কমিউনিটি অথবা গ্রুপ চ্যাট নির্বাচন করতে হবে এবং স্ক্রিনের নিচে পোল আইকনে ক্লিক করতে হবে। এরপর, পপ-আপ থেকে কুইজ মোড চালু করতে হবে, প্রশ্ন ও সম্ভাব্য উত্তরগুলো যোগ করতে হবে এবং কেন উত্তরটি সঠিক তার সংক্ষিপ্ত ব্যাখ্যা যোগ করতে হবে। সবশেষে, সঠিক উত্তর নির্বাচন করে ক্রিয়েট ক্লিক করতে হবে।

শীর্ষ সংবাদ:
দারিদ্র্য থাকবে না ॥ সবাই মিলে চেষ্টা করলে দেশে         মৌলবাদীরা গুজব রটিয়ে নিরীহ মুসল্লিকে হত্যা করেছে         চুরির পর বদলে যাচ্ছে গাড়ির রং ও ব্র্যান্ড         শেয়ারবাজারের দায়িত্ব শুধু সরকারের নয়, স্টক এক্সচেঞ্জেরও         অর্থমন্ত্রীর আহ্বানে আইএফসির ইতিবাচক সাড়া         শেষ মুহূর্তের প্রচার যুদ্ধে ট্রাম্প ও বাইডেন         টাঙ্গাইলে সালিশে বীর মুক্তিযোদ্ধাকে হত্যা         তিন বছরে নতুন ১২ লাখ অভিবাসী নেবে কানাডা         ৫ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে হবে শেখ রাসেল কম্পিউটার ল্যাব         রায়হানকে ছিনতাইকারী সাজানোর হোতাকে জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন         স্বামীকে হত্যার ভয় দেখিয়ে ৪ বছর ধরে ধর্ষণ         ব্যাংক থেকে বের হওয়ার সময় ডিবি পরিচয়ে হামলা         পায়রা বিদ্যুত কেন্দ্র পরিবেশ দূষণের ধারে কাছেও নেই         করোনায় দেশে আরও ১৮ জনের মৃত্যু         বাংলাদেশের ইতিহাসে যুবদের অবদান চিরঅম্লান : রাষ্ট্রপতি         মুজিব বর্ষেই গ্রিড এলাকায় শতভাগ বিদ্যুতায়ন করা হবে : প্রতিমন্ত্রী         ব্যারিস্টার রফিক-উল হকের জন্য দোয়া         সংঘবদ্ধ দুর্নীতিবাজ চক্রকে ধ্বংস করতে সুশাসনের সংগ্রাম জাতীয় কর্তব্য॥ ইনু         স্টক একচেঞ্জকেই প্রথমে কারসাজি ধরতে হবে ॥ সালমান এফ রহমান         বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে নৌপথ ॥ নৌ প্রতিমন্ত্রী