রবিবার ১৬ কার্তিক ১৪২৭, ০১ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৫৪ হাজার রোহিঙ্গাকে ফেরত দিতে চায় সৌদি : পররাষ্ট্রমন্ত্রী

৫৪ হাজার রোহিঙ্গাকে ফেরত দিতে চায় সৌদি : পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন রিপোর্টার ॥ পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, বাণিজ্যিক ফ্লাইট বাতিল করায় দেশে আটকেপড়া সৌদি আরবে কর্মরতদের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের কিছুই করা নেই। অনেকের চাকরি চলে যাওয়ার আশঙ্কা আছে। আবার বাংলাদেশি পাসপোর্টে থাকা রোহিঙ্গাদেরও ফেরত দিতে চায় সরকার।

সৌদির বাণিজ্যিক ফ্লাইট বাতিল হওয়ার কারণে দেশে আসা সৌদি কর্মরতদের না যেতে পারার কারণ জানতে চাইলে আজ মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) বিকেলে তিনি এ কথা বলেন।

সৌদি প্রবাসী যারা এসে যেতে পারছে না তাদের বিষয়ে কি ব্যবস্থাপনা নিচ্ছেন- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এই বিষয়ে আমরা বলতে পারবো না এই বিষয়টা প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়য়ের।

সৌদি আরব থেকে কোভিডের সময় অনেকে দেশে ফিরেছিলেন, সেখানে কোনও ফ্লাইট না থাকায় তারা ফিরে যেতে পারছেন না। এখন শুনলাম ৩০ তারিখের মধ্যে সৌদি যেতে না পারলে ওয়ার্ক পারমিট থাকবে না। বাংলাদেশ থেকে সৌদি আরবে যতগুলো ফ্লাইট যাওয়ার কথা ছিল বিমানের সবগুলো নিষিদ্ধ করে দিয়েছে। শুধু বাংলাদেশ না সব দেশের ফ্লাইটিই নিষিদ্ধ। আবার তাদের দেশে কোভিড দেখা দিচ্ছে তার জন্য তারা সারা দুনিয়ার ফ্লাইট বন্ধ করে দিচ্ছে’।

তিনি বলেন, ‘একটা পসিবলটি চাটার ফ্লাইট, তবে চাটার ফ্লাইটে অনেক দাম পড়ে। সৌদি আরব বলছে তাদের ফ্লাইট নিয়ে আসবে। তবে সৌদি আরব অন্যদিকে চাপ দিচ্ছে, সেখানে সৌদি আরবে ২ লক্ষ্যর বেশি রোহিঙ্গা আছে। ৫৪ হাজার রোহিঙ্গাদের বাংলাদেশি পাসপোর্ট ছিল তাদের ফেরত দিতে চায় তারা।

আমরা এগুলো জানিও না। ওরা (রোহিঙ্গা) অনেকে ৮০ থেকে ৯০ সালে সৌদি আরব গিয়েছে। তখন ওই দেশের রাজা নাকি বলেছিল রোহিঙ্গারা আসুক। সেই সূত্রে ওরা (রোহিঙ্গা) যায় সেখানে।

তাদের ছেলে মেয়ে ওখানে বড় হয়েছে, তারা আরবি ছাড়া কিছুই জানে না। কিন্তু সৌদি সরকার বলছে রোহিঙ্গা মানে বাংলাদেশের, এদের তোমারা নিয়ে যাও। আমরা বলছি ন্যাশনালটি না হলে আমরা নিতে রাজি না। সৌদি আরব বলছে তোমাদের যে ২২ লক্ষ্য আছে তাদের সব ফেরত দিয়ে দিবো এছাড়া নতুন কাউকে নিবো না, এরকম একটা ঝামেলা হচ্ছে’।

তিনি আরও বলেন, ‘এ বিষয়ে আমরা সৌদি কর্তৃপক্ষের সঙ্গে আলাপ করেছি। তারা বলছে ৫৪ হাজার রোহিঙ্গাকে আগে নিয়ে যাওয়ার পর কথা বলব। তবে তারা এখন কিছু বলছে না। তবে আমাদের যোগাযোগ অব্যাহত আছে’।

শীর্ষ সংবাদ:
দারিদ্র্য থাকবে না ॥ সবাই মিলে চেষ্টা করলে দেশে         মৌলবাদীরা গুজব রটিয়ে নিরীহ মুসল্লিকে হত্যা করেছে         চুরির পর বদলে যাচ্ছে গাড়ির রং ও ব্র্যান্ড         শেয়ারবাজারের দায়িত্ব শুধু সরকারের নয়, স্টক এক্সচেঞ্জেরও         অর্থমন্ত্রীর আহ্বানে আইএফসির ইতিবাচক সাড়া         শেষ মুহূর্তের প্রচার যুদ্ধে ট্রাম্প ও বাইডেন         টাঙ্গাইলে সালিশে বীর মুক্তিযোদ্ধাকে হত্যা         তিন বছরে নতুন ১২ লাখ অভিবাসী নেবে কানাডা         ৫ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে হবে শেখ রাসেল কম্পিউটার ল্যাব         রায়হানকে ছিনতাইকারী সাজানোর হোতাকে জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন         স্বামীকে হত্যার ভয় দেখিয়ে ৪ বছর ধরে ধর্ষণ         ব্যাংক থেকে বের হওয়ার সময় ডিবি পরিচয়ে হামলা         পায়রা বিদ্যুত কেন্দ্র পরিবেশ দূষণের ধারে কাছেও নেই         করোনায় দেশে আরও ১৮ জনের মৃত্যু         বাংলাদেশের ইতিহাসে যুবদের অবদান চিরঅম্লান : রাষ্ট্রপতি         মুজিব বর্ষেই গ্রিড এলাকায় শতভাগ বিদ্যুতায়ন করা হবে : প্রতিমন্ত্রী         ব্যারিস্টার রফিক-উল হকের জন্য দোয়া         সংঘবদ্ধ দুর্নীতিবাজ চক্রকে ধ্বংস করতে সুশাসনের সংগ্রাম জাতীয় কর্তব্য॥ ইনু         স্টক একচেঞ্জকেই প্রথমে কারসাজি ধরতে হবে ॥ সালমান এফ রহমান         বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে নৌপথ ॥ নৌ প্রতিমন্ত্রী