সোমবার ৬ আশ্বিন ১৪২৭, ২১ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জাতিসংঘ নিরস্ত্রীকরণ সম্মেলনের সভাপতি বাংলাদেশ

জনকণ্ঠ ডেস্ক ॥ বাংলাদেশ জেনেভায় জাতিসংঘ সদর দফতরে নিরস্ত্রীকরণ সম্মেলনের সভাপতির দায়িত্ব গ্রহণ করেছে এবং বৈশ্বিক শান্তি ও নিরাপত্তা রক্ষায় সাধারণ ও সম্পূর্ণ নিরস্ত্রীকরণের প্রতি অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছে। সম্মেলনের সভাপতি হিসেবে বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি এম শামীম আহসান নিরস্ত্রীকরণ লক্ষ্যমাত্রা পূরণে বহুপাক্ষিক আলোচনাকে পুনরুজ্জীবিত করার জন্য সদস্য রাষ্ট্রগুলোর প্রতি আহ্বান জানান। খবর বাসসর।

রাষ্ট্রদূত বলেন, উন্নয়নের উত্তরণে একটি জাতি হিসেবে বাংলাদেশ সবসময় অর্থনৈতিক উন্নয়নের প্রয়োজনীয়তার জন্য অস্ত্র মোতায়েনে বিপুল অর্থ সংস্থানকে সমর্থন করে। এ বছর হিরোশিমা এবং নাগাসাকি পারমাণবিক বোমা হামলার ৭৫ তম বার্ষিকীতে নিহতদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে রাষ্ট্রদূত আহসান বৈশ্বিক নিরস্ত্রীকরণ বজায় রাখা এবং শক্তিশালী করার ওপর জোর দিয়েছেন।

এ সময় তিনি ক্রমবর্ধমান সামরিক ব্যয় বৃদ্ধির বিষয়ে উদ্বেগ প্রকাশ করে বলেন, যখন কোভিড-১৯ বিশ্ব অর্থনীতিকে নাড়া দিচ্ছে, বিশেষ করে উন্নয়নশীল দেশগুলোর মধ্যে, আমরা এখনও বেশ কয়েকটি দেশের সামরিক ব্যয় কমানোর কোন ইঙ্গিত দেখতে পাচ্ছি না। এই মহামারী এ ধরনের আকস্মিক এবং বিশাল সঙ্কটের মুখোমুখি হওয়ার ক্ষেত্রে পৃথিবীর দুর্বলতা এবং তার অপ্রস্তুতি উন্মোচন করেছে উল্লেখ করে আহসান এ জাতীয় জরুরী অবস্থার এক বৈশ্বিক সমাধান হিসাবে স্বাস্থ্যসেবা, শিক্ষা এবং সামগ্রিক অর্থনৈতিক স্থিতিস্থাপকতা বাড়ানোর ক্ষেত্রে ব্যয়ের ওপর গুরুত্বারোপ করেন।

অন্যান্য সদস্য রাষ্ট্রের প্রতিনিধিরা সম্মেলনের কাজের পাশাপাশি অস্ত্র নিয়ন্ত্রণ এবং নিরস্ত্রীকরণে অচলাবস্থার সৃষ্টি করেছে তা মোকাবেলা করার ওপর জোর দিয়েছেন। এ বছর পারমাণবিক অস্ত্র বিস্তার রোধ চুক্তির ৫০ তম বার্ষিকীর কথা উল্লেখ করে জেনেভায় জাতিসংঘ কার্যালয়ের মহাপরিচালক এবং নিরস্ত্রীকরণ বিষয়ক সম্মেলনের মহাসচিব তাতিয়ানা ভালভায়া সম্মেলনে কাজ শুরু করার গুরুত্ব তুলে ধরেন। প্রায় ১১ বছরে একবার, নিরস্ত্রীকরণ সম্মেলনে সভাপতিত্ব করার সুযোগ তার সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে আবর্তিত হয়। তিনি বলেন, জেনেভাতে বাংলাদেশের স্থায়ী মিশন বলেছে এই সম্মেলনটি নয়টি পারমাণবিক রাষ্ট্রের ৬৫ সদস্যের মধ্যে নিরস্ত্রীকরণের আলোচনার একটি গুরুত্বপূর্ণ সংস্থা হিসাবে স্বীকৃত।

শীর্ষ সংবাদ:
প্রণোদনায় গতি ॥ করোনার ধকল কাটিয়ে ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি         শীতে করোনার প্রকোপ বাড়তে পারে, এখন থেকে প্রস্তুতি চাই         অনলাইনে ৩৬ টাকা দরে টিসিবির পেঁয়াজ বিক্রি শুরু         তিতাসের বকেয়া সাড়ে ৪ হাজার কোটি টাকা উদ্ধারের সুপারিশ         গ্রীষ্মকালে পেঁয়াজ আবাদ করা গেলে ঘাটতি থাকবে না         আবার সংসদের বিশেষ অধিবেশন বসছে         আইনমন্ত্রীর সহায়তায় নবজাতককে ফিরে পেলেন আঞ্জুলা         পাঁচ কোম্পানির পাস্তুরিত দুধ উৎপাদনে বাধা নেই         স্বাস্থ্যের ড্রাইভারের ঢাকায় একাধিক বাড়ি, গাড়ি, শত কোটির মালিক         ইলিশ উৎপাদন আরও বাড়ানোর উদ্যোগ         ইস্পাত কারখানায় গলিত লোহা ছিটকে দগ্ধ পাঁচ শ্রমিক         যোগান বাড়াতে পেঁয়াজের শুল্ক প্রত্যাহার         ব্যাংক যেন ভালোভাবে চলে সেদিকে বিশেষ দৃষ্টি দেওয়ার আহবান প্রধানমন্ত্রীর         ‘বিএনপি নেতাদের কারণেই খালেদা জিয়াকে জেলে পাঠানোর দাবি ওঠতে পারে’         করোনা ভাইরাসে আরও ২৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৪         ঢাবি শিক্ষার্থী ধর্ষণ ॥ আসামি মজনুর বিরুদ্ধে সাক্ষ্য দিলেন বাবা         করোনা ভাইরাসমুক্ত হলেন অ্যাটর্নি জেনারেল         দুদকের মামলায় বরখাস্ত ওসি প্রদীপের জামিন নামঞ্জুর         ‘বিএনপির আন্দোলনের তর্জন গর্জনই শোনা যায়, কিন্তু বর্ষণ দেখা যায় না’         সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট বাতিল করল বেবিচক