বৃহস্পতিবার ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জাতীয় দলের স্কোয়াড নির্বাচন করেন কারা?

জাতীয় দলের স্কোয়াড নির্বাচন করেন কারা?

স্পোর্টস রিপোর্টার ॥ জাতীয় দলের স্কোয়াড নির্বাচন করেন কারা? কিংবা দল গঠনে কোচ জেমি ডে'র ভূমিকা-ই-বা কি? স্কোয়াড ঘোষণার দেড় মাস আগেই কিভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমে ফাঁস হয়ে যায় খেলোয়াড়দের তালিকা? কিংবা দারুণ একটা মৌসুম কাটানোর পরেও ঠিক কি কারণে প্রথমিক দলেই নেই ইমন-হিমেলরা। এসব প্রশ্নই ঘুরপাক খাচ্ছে দেশের ফুটবল ভক্তদের মনে। সাবেকরা বলছেন দেশের ফুটবলের স্কোয়াড গঠনে স্বচ্ছতা না থাকলে, কোনদিনই জাগবে না বাংলার ফুটবল।

সামাজিক যোগাযোগ মাধ্যমের একটি পেইজে গেলো গত ৮ জুন বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইকে সামনে রেখে ফাঁস করা হয় ৩৭ সদস্যের প্রাথমিক স্কোয়াড। দাবি করা হয় ঘোষিত, দলটার আকৃতি হবে এমনই। সে সময়ে এই স্কোয়াডকে মনগড়া তকমা দিয়ে বিভিন্ন গণমাধ্যমে নিজের ক্ষোভ প্রকাশ করেন কোচ জেমি ডে। বিষয়টিকে বাজে উদাহরণ আখ্যা দিয়ে এই দলের কোন ভিত্তি নেই বলেও দাবি করেন জেমি। কিন্ত সেই ঘটনার ৪৭ দিন পর দেখা গেলো ভিন্ন চিত্র।

রোববার বাফুফে ঘোষিত ৩৬ সদস্যের দলের সবাই আছেন, ৮ জুনের প্রকাশিত সেই তালিকায়। ৪ গোলরক্ষককে জায়গা করে দিতে একমাত্র ফুটবলার হিসেবে শুধু নেই হিমেল।

এতো গেলো মুদ্রার একপাশের গল্প। অন্যপাশটা গেলো কয়েক বছর ধরেই আছে অপরিবর্তিত। দেশের জাতীয় দলের কোচের মিউজিক্যাল চেয়ারের দায়িত্ব নেয়ার পর থেকেই গেলো দুই বছর, অধিকাংশ সময়েই বিলেতে নিজ দেশে ছুটিতে কাটিয়েছেন কোচ জেমি ডে। আবার ঢাকায় থাকলেও হাতে গোনা দু'একটা ব্যতিক্রম ছাড়া প্রয়োজন মনে করেনি বিপিএলের ম্যাচ দেখারও। এবার পেক্ষাপট ভিন্ন হলেও ইতোপূর্বে এমন অনেকবার হয়েছে যে জাতীয় দল ঘোষণা করা হয়েছে অথচ বাংলাদেশেই ছিলেন না কোচ। কোন এক অদ্ভূত কারণে বাফুফের কাছ থেকেও এ নিয়ে বাড়তি সুবিধা পেয়েছেন এই ইংলিশ ম্যান।

নজর দেয়া যাক ৩৬ সদস্যের প্রাথমিক স্কোয়াডে। দল ঘোষণায় ক্লাব প্রীতি দেশের ফুটবলের পুরাতন রোগ। তাই বলে কেন নেই দেশসেরা মিডফিল্ডার ইমন বাবু কিংবা সোহেল রান সে প্রশ্ন তোলা যেতেই পারে। আবার যে মামুনুল গরম করেন আবাহনীর সাইট বেঞ্চ, সে মামুনুল অভিজ্ঞতার দোইয়ে প্রতিবারই টিকে যান মূল স্কোয়াডে। আবার একেবারেই আনকোরা একটা দল নিয়ে স্থগিত বিপিএলে দারুণ করা মোহামেডান থেকেও রাখা হয়নি কাউকেই। তাইতো প্রশ্নটা থেকেই যায় দল নির্বাচন হয় কিসের ভিত্তিতে? কারা পালন করেন এই দায়িত্ব?

বাংলাদেশ ফুটবল দলের সাবেক ফুটবলার শেখ মোহাম্মদ আসলাম জানান, এই দলটি গত দুই থেকে তিন মাস আগে অনলাইনে ঘোষণা হয়েছিলো। জাতীয় দল ম্যানেজমেন্ট কমিটি হঠাৎ-ই ঘোষণা দিয়েছে। এটা কতটা যুক্তিযুক্ত কিম্বা জেমি ডে’র সাথে আলোচনা করে দল ঘোষণা হয়েছে কিনা সেটা আমার বোধগোম্য নয়। তবে কোয়ালিটি খেলোয়াড় যদি ছোটো দলেও থাকে তাদেরকে বাদ দিয়ে জাতীয় দল গঠন করাটা ঠিক হবে না।

কোচ হিসেবে জেমি ডের মান নিয়ে প্রশ্ন তোলার কোন অবকাশ নেই কোন। তবে উদাসীনতা নিয়ে প্রশ্ন উঠেছে বারবারই। দেশের ফুটবলের স্বার্থে যে দূরত্বটা ঘোঁচানোর দায়িত্বটা নিতে হবে বাফুফেকেই।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২০২৭৩৫৬৯
আক্রান্ত
২৬৬৪৯৮
সুস্থ
১৩২০১০৫৯
সুস্থ
১৫৩০৮৯
শীর্ষ সংবাদ:
চামড়া নিয়ে কারসাজি চলবে না         টানা ৪৮ দিন পর অবশেষে দেশ বন্যামুক্ত হলো         প্রধানমন্ত্রীর উদার বিনিয়োগ নীতিতে মাথাপিছু আয় বেড়েছে         করোনায় মৃত্যু সাড়ে তিন হাজার ছাড়াল         সাঈদীর পক্ষে জনমত তৈরির চেষ্টা, সক্রিয় মৌলবাদী চক্র         আশা জাগালেও ‘স্পুটনিক ভি’ নিয়ে সন্দেহ         জীবন বাঁচাতে যে কোন উৎস থেকে করোনার টিকা আনতে হবে         ওসি প্রদীপসহ মূল তিন আসামির জিজ্ঞাসাবাদ শুরুই হয়নি         দূষণ কমায় ঝাঁকে ঝাঁকে মিলছে বড় আকারের ইলিশ         কম দামে মজুদ পাট বিক্রির চুক্তি করে বেকায়দায় বিজেএমসি         বিমান ও ইউএস বাংলার মালয়েশিয়া ফ্লাইট চালু হচ্ছে         শাহজালালের মাজারে হামলার পরিকল্পনা ছিল নব্য জেএমবির         শীঘ্রই বর্জ্য থেকে বিদ্যুত উৎপাদন করা হবে ॥ তাজুল ইসলাম         ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমল স্বর্ণের দাম         ভ্যাকসিন কেনার বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত : জাহিদ মালেক         ‘অটো পাস’ আপাতত চিন্তায় নেই : শিক্ষা প্রতিমন্ত্রী         আগামী ১৬ আগস্ট থেকে ইউএস-বাংলার ঢাকা-কুয়ালালামপুর ফ্লাইট শুরু         মানবতাবিরোধী অপরাধ: চার পলাতক আসামির বিরুদ্ধে তদন্ত চুড়ান্ত         এ বছরে হবে না এশিয়ার বিশ্বকাপ বাছাই         করোনা ভাইরাসের টিকার জন্য আলাদা অর্থ রাখা হয়েছে ॥ অর্থমন্ত্রী        
//--BID Records