বৃহস্পতিবার ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লিভারপুলের শিরোপা উৎসব

লিভারপুলের শিরোপা উৎসব

জাহিদুল আলম জয় ॥ ৩০ বছরের অপেক্ষার অবসান হয় গত ২৫ জুন। ওই রাতে ১৯৯০ সালের পর ইংলিশ প্রিমিয়ার লীগের শিরোপা নিশ্চিত করে লিভারপুল। সাত ম্যাচ হাতে রেখেই চ্যাম্পিয়ন হওয়া দ্য রেডসদের হাতে অবশেষে তুলে দেয়া হয়েছে স্বপ্নের ট্রফি। বুধবার রাতে নিজেদের মাঠ এ্যানফিল্ডে চ্যাম্পিয়ন ট্রফি গ্রহণ করেছে লিভারপুল।

ঐতিহ্যবাহী ক্লাবটির অধিনায়ক জর্ডান হেন্ডারসনের হাতে ট্রফি তুলে দেন লিভারপুলের এর আগে সর্বশেষ চ্যাম্পিয়ন দলের অধিনায়ক কিংবদন্তি কেনি ডালগ্লিশ। ১৯৮৯-৯০ মৌসুমে ডালগ্লিশের হাত ধরেই চ্যাম্পিয়ন হয়েছিল দ্য রেডসরা। উৎসবের রাতে ঘরের মাঠে দুর্দান্ত জয় পেয়েছে জার্গেন ক্লপের দল। গোলোৎসবের ম্যাচে চেলসিকে ৫-৩ গোলে হারিয়েছে স্বাগতিক লিভারপুল। আরেক ম্যাচে ওল্ডট্র্যাফোর্ডে ওয়েস্টহ্যাম ইউনাইটেডের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। এই ড্রয়ে চ্যাম্পিয়ন্স লীগ নিশ্চিত করতে শেষ ম্যাচের অপেক্ষা বাড়ল রেড ডেভিলসদের। বর্তমানে ৩৭টি করে ম্যাচ শেষে চ্যাম্পিয়ন লিভারপুলের ভা-ারে জমা ৯৬ পয়েন্ট। ৬৩ পয়েন্ট নিয়ে তিনে আছে ম্যানইউ। আগামী রবিবার এবারের মৌসুমের শেষ ম্যাচে মাঠে নামবে অংশগ্রহণকারী ২০ দল।

ঘাতক করোনাভাইরাসের কারণে সমর্থকদের ঘরে থাকার অনুরোধ জানিয়েছিল লিভারপুল। কিন্তু সমর্থকদের বয়ে গেছে এসব বিধিনিষেধ মানতে। ঘরে থাকার অনুরোধ উপেক্ষা করে তারা জড়ো হয়েছিলেন প্রিয় মাঠ এ্যানফিল্ডের আশপাশে। আতশবাজি ফোটানো শুরু হয় ম্যাচের আগে। চ্যাম্পিয়ন লিভারপুলকে অভিনন্দন বার্তা লেখা ব্যানার নিয়ে আকাশে উড়াল দেয় বিমানও। আর ম্যাচ শেষে লিভারপুলের ফুটবলার ও অফিসিয়ালরা ট্্রফি হাতে মেতে ওঠেন উৎসবে। প্রথমে জানা গিয়েছিল ম্যাচটিতে মাঠে থাকতে পারবেন না ফুটবলারদের পরিবার। তবে শেষ পর্যন্ত ঠিকই চ্যাম্পিয়ন বীরদের পরিবারের সদস্যরা মাঠে উপস্থিত থেকে সবকিছু উপভোগ করেছেন।

উপভোগ্য ম্যাচে নেবি কেইটা, ট্রেন্ট আলেক্সান্ডার-আর্নল্ড ও জর্জিনিও উইজনালডামের গোলে ৪৩ মিনিটেই ৩-০ গোলে এগিয়ে যায় লিভারপুল। বিরতির ঠিক আগে (৪৫+৩) অলিভার জিরুডের গোলে এক গোল পরিশোধ করে চেলসি। ৫৪ মিনিটে ব্রাজিলিয়ান তারকা রবার্তো ফিরমিনোর গোলে আবারও ব্যবধান বাড়ায় স্বাগতিকরা। পুরো মৌসুমে এ্যানফিল্ডে এটাই ফিরমিনোর প্রথম গোল। বিস্ময়করভাবে চেলসি কোচ ফ্রাঙ্ক ল্যাম্পার্ডের মূল একাদশে ছিলেন না যুক্তরাষ্ট্রের তারকা মিডফিল্ডার ক্রিশ্চিয়ান পুলিসিচ। ৫৯ মিনিটে উইলিয়ানের পরিবর্তে মাঠে নেমেই দলের চেহারা পাল্টে দেন তিনি। ৬১ মিনিটে টামি আব্রাহামকে দিয়ে গোল করানোর পর ৭৩ মিনিটে নিজেই গোল করে চেলসিকে লড়াইয়ে ফেরান পুলিসিচ। কিন্তু ৮৪ মিনিটে এন্ডি রবার্টসনের ক্রস থেকে এ্যালেক্স অক্সলেড-চেম্বারলিন গোল করলে চেলসির হার নিশ্চিত হয়।

ম্যাচশেষে লিভারপুল কোচ জার্গেন ক্লপ বলেন, আমাদের পরিবারকে এই ম্যাচ উপভোগের অনুমতি দেয়া হয়েছিল। এর অর্থ হচ্ছে পুরো পৃথিবীটাই আমার সঙ্গে ছিল। সবকিছু আরও ভাল হতে পারত যদি সমর্থকরা সঙ্গে থাকত। কিন্তু আমরা সবাই জানি এই মুহূর্তে এটা অসম্ভব। কয়েক মাস আগে আমার তো মনে হয়েছিল ফুটবল খেলাটাই অসম্ভব হয়ে যাবে। সত্যি কথা বলতে কি স্টেডিয়াম ভর্তি দর্শক থাকলে আমি আরও বেশি খুশি হতাম। কিন্তু পরিস্থিতি তো আমরা পরিবর্তন করতে পারব না। আমরা শুধু একটা কাজই করার চেষ্টা করতে পারি; সমর্থকদের বোঝাতে পারি তাদের জন্যই এই অর্জন। এটা সত্যিই একটি অসাধারণ মুহূর্ত। করোনা সঙ্কট পুরোপুরি কাটিয়ে সার্বিক পরিস্থিতি স্বাভাবিক হলেই সমর্থকদের নিয়ে ঐতিহ্যবাহী প্যারেডের প্রতিশ্রুতি দিয়েছেন জার্মানির তারকা এই কোচ। এ প্রসঙ্গে ক্লপ বলেন, সবাই অবশ্যই পার্টির প্রস্তুতি নিচ্ছে। এটাই স্বাভাবিক। তবে আমি জানি না ভাইরাস থেকে আমরা কখন মুক্ত হব। তখন সবাই মিলে একসঙ্গে পার্টি করব।

১৯৮৯-৯০ মৌসুমে সর্বশেষ লীগ জিতেছিল লাল রঙের ক্লাবটি। সবমিলিয়ে ইংল্যান্ডের শীর্ষ লীগে এটি ১৯তম শিরোপা লিভারপুলের। তবে প্রিমিয়ার লীগে এটি প্রথম শিরোপা ১২৮ বছরের পুরনো ক্লাবটির। কারণ হচ্ছে ১৯৯২-৯৩ মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লীগ নামকরণ হওয়ার পর এর আগে আসরটির ট্রফি জিততে পারেনি দ্য রেডসরা। আগে ইপিএল হতো ‘প্রথম বিভাগ’ নামে। সর্বশেষ এই আসরে লিভারপুল চ্যাম্পিয়ন হয়েছিল সেই ১৯৮৯-৯০ মৌসুমে। এর দুই বছর পর ১৯৯২-৯৩ মৌসুম থেকে লীগ হয়ে আসছে বর্তমান ফরমেটে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২০২৭৩৫৬৯
আক্রান্ত
২৬৬৪৯৮
সুস্থ
১৩২০১০৫৯
সুস্থ
১৫৩০৮৯
শীর্ষ সংবাদ:
চামড়া নিয়ে কারসাজি চলবে না         টানা ৪৮ দিন পর অবশেষে দেশ বন্যামুক্ত হলো         প্রধানমন্ত্রীর উদার বিনিয়োগ নীতিতে মাথাপিছু আয় বেড়েছে         করোনায় মৃত্যু সাড়ে তিন হাজার ছাড়াল         সাঈদীর পক্ষে জনমত তৈরির চেষ্টা, সক্রিয় মৌলবাদী চক্র         আশা জাগালেও ‘স্পুটনিক ভি’ নিয়ে সন্দেহ         জীবন বাঁচাতে যে কোন উৎস থেকে করোনার টিকা আনতে হবে         ওসি প্রদীপসহ মূল তিন আসামির জিজ্ঞাসাবাদ শুরুই হয়নি         দূষণ কমায় ঝাঁকে ঝাঁকে মিলছে বড় আকারের ইলিশ         কম দামে মজুদ পাট বিক্রির চুক্তি করে বেকায়দায় বিজেএমসি         বিমান ও ইউএস বাংলার মালয়েশিয়া ফ্লাইট চালু হচ্ছে         শাহজালালের মাজারে হামলার পরিকল্পনা ছিল নব্য জেএমবির         শীঘ্রই বর্জ্য থেকে বিদ্যুত উৎপাদন করা হবে ॥ তাজুল ইসলাম         ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমল স্বর্ণের দাম         ভ্যাকসিন কেনার বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত : জাহিদ মালেক         ‘অটো পাস’ আপাতত চিন্তায় নেই : শিক্ষা প্রতিমন্ত্রী         আগামী ১৬ আগস্ট থেকে ইউএস-বাংলার ঢাকা-কুয়ালালামপুর ফ্লাইট শুরু         মানবতাবিরোধী অপরাধ: চার পলাতক আসামির বিরুদ্ধে তদন্ত চুড়ান্ত         এ বছরে হবে না এশিয়ার বিশ্বকাপ বাছাই         করোনা ভাইরাসের টিকার জন্য আলাদা অর্থ রাখা হয়েছে ॥ অর্থমন্ত্রী        
//--BID Records