বৃহস্পতিবার ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সমাজ ভাবনা ॥ বিষয় ॥ ডিজিটাল কোরবানির হাট

  • দ্বিধাদ্বন্দ্ব দূর হোক
  • নাজমুল হোসেন

বাংলাদেশে কোরবানির হাট মানে হরেক রকম পশুর সমারোহ ক্রেতা বিক্রেতাদের পদচারণায় জমজমাট অবস্থা। কিন্তু বর্তমানে করোনা পরিস্থিতি যেন বদলে দিয়েছে অতীতের সব পরিসংখ্যান। প্রাণঘাতি করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে তাই সবাই এখন জোর দিচ্ছে অনলাইন বাজারগুলোতে। আমাদের দেশে অন্যান্য ক্ষেত্রে ইদানিং অনলাইন বাজার বেশ পরিচিত হলেও কোরবানির পশু কেনাবেচার ক্ষেত্রে এই প্লাটফর্ম এখনো খুব একটা পরিচিতি পায় নি। তবে দেশের বিভিন্ন গণমাধ্যমে প্রচারিত সংবাদের ভিত্তিতে বোঝা যাচ্ছে এতেও সাড়া মিলছে ব্যাপক ।

কিন্তু এখানেও কয়েকটি সমস্যা থেকেই যায় । আমাদের দেশে অন্যান্য অনলাইন বাজারগুলো পণ্য সরবরাহের ক্ষেত্রে জালিয়াতি করে প্রায়ই খবরের শিরোনাম হয়। ডিজিটাল কোরবানির হাটের ক্ষেত্রেও যে এমনটা হবে না তার নিশ্চয়তা কি ? যদিও অনলাইনে গরু কিনে কেউ ঠকবেন না বলে আশ্বস্ত করে ব্যবসায়ীরা বলছেন, ছবি বা ভিডিওতে পশু দেখে বিচার করাটা এতদিনের অভ্যাস থেকে ভিন্ন বলেই ক্রেতাদের মধ্যে এই সংকট কাজ করছে। আবার অনেকের অভিযোগ, অনলাইনে গরুর যে দাম হাঁকা হচ্ছে বাজারে তার অর্ধেক দামে গরু পাওয়া যাবে ।

একজন ক্রেতা সেদিন বললেন, “এই গরুর দাম ৭০ হাজার হয় কেমনে? আমাদের কি ছাগল পেয়েছেন? নাকি এক হালি গরুর দাম ৭০ হাজার?” আরেকজন ফেসবুকে লিখেছেন, “এই দাম দিয়ে কেনার চেয়ে ১৫০০ টাকা দিয়ে পিপিই কিনে হাটে যাওয়া ভালো।” এছাড়া কোরবানির গরু সরাসরি কেনা বা একসাথে হাটে যাওয়ার যে আনন্দ তা এখানে না পাওয়ার বেদনাও পোড়াচ্ছে কাউকে কাউকে। হাট থেকে গরু কিনে রাস্তা দিয়ে দড়ি ধরে আসার সময় দরদাম জানতে চাওয়ার মজা থেকেও বঞ্চিত হতে রাজি নন কেউ কেউ। অনেকেই একটি গরু ভাগের হিসেবে কোরবানি দেন, তাই কয়েকজন মিলে পছন্দ করতে হাটে যাওয়াকে অগ্রাধিকার দিচ্ছেন । তবে এতকিছুর মধ্যেও সামাজিক যোগাযোগ মাধ্যম, বিভিন্ন অ্যাপ এবং ওয়েবসাইটের মাধ্যমে গড়ে ওঠা ডিজিটাল হাট করোনা মোকাবেলায় কিছুটা হলেও আশার আলো দেখাচ্ছে । দেশের বিভিন্ন স্থানে কমিয়ে দেয়া হচ্ছে হটের সংখ্যা এবং জোর দেয়া হচ্ছে অনলাইনের ওপর । জালিয়াতি এড়াতে কিছু সাইট ও অ্যাপসে খামারির নাম, পশুর ছবি, আকার, রঙ, ওজন, উচ্চতা, দাঁত, জাত, দাম, বয়স এবং মুঠোফোন নম্বরের ব্যাবস্থা করা হয়েছে। এছাড়া এসব অনলাইন প্লাটফর্মে থাকছে উপজেলাভিত্তিক কসাইদের নামের তালিকা। থাকছে ঈদের তিনদিন আগে ওই কসাইদের করোনা পরীক্ষা করানোর উদ্যোগও । ক্রেতাদের সুবিধার্থে এমন ২৬টি পদক্ষেপ নেওয়া হয়েছে এসব ওয়েবসাইট ও মোবাইল অ্যাপসে।

দিনাজপুর থেকে

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২০২৭৩৫৬৯
আক্রান্ত
২৬৬৪৯৮
সুস্থ
১৩২০১০৫৯
সুস্থ
১৫৩০৮৯
শীর্ষ সংবাদ:
চামড়া নিয়ে কারসাজি চলবে না         টানা ৪৮ দিন পর অবশেষে দেশ বন্যামুক্ত হলো         প্রধানমন্ত্রীর উদার বিনিয়োগ নীতিতে মাথাপিছু আয় বেড়েছে         করোনায় মৃত্যু সাড়ে তিন হাজার ছাড়াল         সাঈদীর পক্ষে জনমত তৈরির চেষ্টা, সক্রিয় মৌলবাদী চক্র         আশা জাগালেও ‘স্পুটনিক ভি’ নিয়ে সন্দেহ         জীবন বাঁচাতে যে কোন উৎস থেকে করোনার টিকা আনতে হবে         ওসি প্রদীপসহ মূল তিন আসামির জিজ্ঞাসাবাদ শুরুই হয়নি         দূষণ কমায় ঝাঁকে ঝাঁকে মিলছে বড় আকারের ইলিশ         কম দামে মজুদ পাট বিক্রির চুক্তি করে বেকায়দায় বিজেএমসি         বিমান ও ইউএস বাংলার মালয়েশিয়া ফ্লাইট চালু হচ্ছে         শাহজালালের মাজারে হামলার পরিকল্পনা ছিল নব্য জেএমবির         শীঘ্রই বর্জ্য থেকে বিদ্যুত উৎপাদন করা হবে ॥ তাজুল ইসলাম         ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমল স্বর্ণের দাম         ভ্যাকসিন কেনার বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত : জাহিদ মালেক         ‘অটো পাস’ আপাতত চিন্তায় নেই : শিক্ষা প্রতিমন্ত্রী         আগামী ১৬ আগস্ট থেকে ইউএস-বাংলার ঢাকা-কুয়ালালামপুর ফ্লাইট শুরু         মানবতাবিরোধী অপরাধ: চার পলাতক আসামির বিরুদ্ধে তদন্ত চুড়ান্ত         এ বছরে হবে না এশিয়ার বিশ্বকাপ বাছাই         করোনা ভাইরাসের টিকার জন্য আলাদা অর্থ রাখা হয়েছে ॥ অর্থমন্ত্রী        
//--BID Records