বুধবার ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌপথে ফেরি চলাচল ব্যাহত

কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌপথে ফেরি চলাচল ব্যাহত

নিজস্ব সংবাদদাতা, মাদারীপুর ॥ পদ্মায় তীব্র স্রোতের কারণে কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌপথে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। ফেরি চলাচল ব্যাহত হওয়ায় উভয় ঘাটে আটকে পড়েছে সহস্রাধিক পণ্যবাহী ট্রাক। পণ্যবাহী ও ছোট-বড় পরিবহন পারাপারে হিমশিম খাচ্ছে ফেরি কর্তৃপক্ষ। ১৮টির মধ্যে মাঝারি ধরণের দিনের বেলা ১২টা ফেরি এবং রাতে ৮টা ফেরি দিয়ে জরুরী পরিবহন, পচনশীল পণ্য বোঝাই ট্রাক ও এ্যাম্বুলেন্স পারাপার করা হচ্ছে। বিকল্প চ্যানেল সরু এবং ওয়ানওয়ে হওয়ায় রাতে ঝুঁকি থাকে বলে ৮টা ফেরি দিয়ে যানবাহন পারাপার করছে ঘাট কর্তৃপক্ষ।

কাঁঠালবাড়ি ঘাট সূত্রে জানা গেছে, গত ৩দিন ধরে পদ্মায় দ্বিতীয় দফায় বন্যার পানি বাড়তে শুরু করেছে। গত ২৪ ঘন্টায় ১৫ সে.মি. পানি বেড়ে এখন বিপদসীমার ২৫ সে.মি উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পদ্মায় তীব্র স্রোতের সাথে যোগ হয়েছে ঘূর্ণিস্রোত। এ কারণে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। কাঁঠালবাড়ি-শিমুলিয়া ঘাটের উভয় পাড়ে আটকে পড়েছে পণ্যবাহী ট্রাকসহ সহস্রাধিক ছোট-বড় পরিবহন। এর মধ্যে কাঁঠালবাড়ি ঘাটেই আটকে আছে প্রায় ৬শত পণ্যবাহী ট্রাক। তীব্র স্রোতে ৪টি ডাম্প ফেরি চলাচল বন্ধ রেখেছে ঘাট কর্তৃপক্ষ। বর্তমানে ১৮টি ফেরির মধ্যে ১২টি ফেরি দিয়ে জরুরী সেবাসহ কিছু পণ্যবাহী ট্রাক পারাপার চালু রাখা হয়েছে। কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌপথে স্বাভাবিক সময়ে ৮৭ লঞ্চ, ২শতাধিক স্পিডবোট ও ১৮টি ফেরি চলাচল করে। কয়েক দিন যেখানে ফেরির পল্টুন ছিল পানি বৃদ্ধি পাওয়ায় পল্টুনে ওঠার রাস্তা ডুবে গেছে। এ কারণে এখন হাই ওয়াটার লেভেলে পল্টুন স্থাপন করা হয়েছে।

আজ বুধবার দুপুরে কাঁঠালবাড়ি ফেরি ঘাটের ব্যবস্থাপক আবদুল আলিম বলেন, “পদ্মায় পানির সাথে তীব্র স্রোতের কারণে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। দিনের বেলা ১২ এবং রাতে ৮টা ফেরি দিয়ে জরুরী পরিবহন, পচনশীল পণ্য বোঝাই ট্রাক ও এ্যাম্বুলেন্স পারাপার করা হচ্ছে। বিকল্প চ্যানেল সরু এবং ওয়ানওয়ে হওয়ায় রাতে ঝুঁকি থাকে বলে ৮টা ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হয়। ফেরি চলাচল কিছুটা ব্যাহত হওয়ায় ঘাটে বেশকিছু পণ্যবাহী ট্রাক পরিবহন পারাপারের অপেক্ষায় আছে। ঈদকে সামনে রেখে পশু বোঝাই ট্রাক ও এ্যাম্বুলেন্সকে অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করা হচ্ছে।”

শীর্ষ সংবাদ:
ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমল স্বর্ণের দাম         ভ্যাকসিন কেনার বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত : জাহিদ মালেক         ‘অটো পাস’ আপাতত চিন্তায় নেই : শিক্ষা প্রতিমন্ত্রী         আগামী ১৬ আগস্ট থেকে ইউএস-বাংলার ঢাকা-কুয়ালালামপুর ফ্লাইট শুরু         মানবতাবিরোধী অপরাধ: চার পলাতক আসামির বিরুদ্ধে তদন্ত চুড়ান্ত         এ বছরে হবে না এশিয়ার বিশ্বকাপ বাছাই         করোনা ভাইরাসের টিকার জন্য আলাদা অর্থ রাখা হয়েছে ॥ অর্থমন্ত্রী         ‘আমি একজন পরিশ্রমী, নিষ্ঠাবাদ ও সৎ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছি’         করোনা ভাইরাসে মৃত্যু সাড়ে তিন হাজার ছাড়াল, নতুন আক্রান্ত ২৯৯৫         ‘শাহজালাল (রহ.) মাজারে হামলার পরিকল্পনা ছিল নব্য জেএমবির’         করোনা ভাইরাসের বুলেটিন একেবারে বন্ধ না করার আহ্বান কাদেরের         মেজর সিনহা হত্যা ॥ ৪ পুলিশসহ ৭ জন সাত দিনের রিমান্ডে         বিদেশফেরত ৭০ শতাংশ জীবিকা সংকটে         মানবতাবিরোধী অপরাধের মামলায় পলাতক চারজনের বিরুদ্ধে প্রতিবেদন চূড়ান্ত         বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য ১০ লাখ ইউরো দেবে ইইউ         এমপিদের থোক বরাদ্দ অর্থনৈতিক সুবিধার পথ ॥ টিআইবি         ১৩৯ দিন পর শারীরিক উপস্থিতিতে হাইকোর্টে বিচার কাজ শুরু         করোনা ভাইরাসে আক্রান্ত রুমিন ফারহানা         বৃষ্টিপাত হচ্ছে ॥ ৩ দিন পর আরও বাড়তে পারে         কাতার থেকে ফিরলেন ৪১৩ বাংলাদেশি        
//--BID Records