মঙ্গলবার ২৭ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ধোনির কাছে হেরে গেলেন সৌরভ গাঙ্গুলি!

ধোনির কাছে হেরে গেলেন সৌরভ গাঙ্গুলি!

অনলাইন ডেস্ক ॥ বিগত কয়েকদিন ধরেই ভারতীয় ক্রিকেটে চলছে সেরা অধিনায়ক বিষয়ক আলোচনা। যার মূলে ছিল স্টার স্পোর্টসের ক্রিকেট কানেক্টেড অনুষ্ঠানের মাধ্যমে করা 'সেরা অধিনায়ক' জরিপ। স্বাভাবিকভাবেই ভারতের সেরা অধিনায়কের দৌড়ে অন্য যে কারও চেয়ে এগিয়ে সৌরভ গাঙ্গুলি ও মহেন্দ্র সিং ধোনি।

কিন্তু গাঙ্গুলি ও ধোনির মধ্যে কে এগিয়ে?- এটিই বের করেছে স্টার স্পোর্টস। তাদের জরিপে অংশ নিয়েছেন কুমার সাঙ্গাকারা, গ্রায়েম স্মিথ, ক্রিস শ্রিকান্থ, গৌতম গম্ভীর, ইরফান পাঠানের মতো তারকা ক্রিকেটাররা। নিরপেক্ষ জরিপে ভগ্নাংশের ব্যবধানে গাঙ্গুলিকে হারিয়ে সেরা অধিনায়ক নির্বাচিত হয়েছেন ধোনি।

দল রূপান্তর, ওয়ানডে অধিনায়কত্ব, দেশের বাইরে টেস্ট জয়, ঘরের মাঠে টেস্ট জয়, রেখে যাওয়া দল, অধিনায়ক হিসেবে অর্জন, অধিনায়ক হিসেবে ব্যাটিং রেকর্ড এবং দলে সার্বিক প্রভাব- এই ৮ মানদণ্ডে বিচার করা হয়েছে ধোনি ও গাঙ্গুলির অধিনায়কত্ব। যেখানে সমান ৪টি করে মানদণ্ডে এগিয়ে ছিলেন দুজনেই।

ফলে দ্বারস্থ হতে হয়েছে পয়েন্ট ব্যবধানে। মোট ৮০ পয়েন্টের মধ্যে দল রূপান্তর, দেশের বাইরে টেস্ট জয়, রেখে যাওয়া দল, দলে সার্বিক প্রভাব- এই চার বিভাগে জেতার গাঙ্গুলির নামের পাশে জমা পড়েছে ৬০.৫। অন্যদিকে বাকি চারটিতে জেতা ধোনি পেয়েছেন মোট ৬০.৯ পয়েন্ট।

অর্থাৎ ভগ্নাংশের ব্যবধানে দশমিক শূন্য চার পয়েন্টে এগিয়ে থাকার মাধ্যমে ভারতের সর্বকালের সেরা অধিনায়ক নির্বাচিত হয়েছেন ধোনি। তবে এটি মূলত স্টার স্পোর্টসের বিশেষজ্ঞদের জরিপে করা ফলাফল। যা হয়তো মানতে বেশ কষ্টই হবে সৌরভ গাঙ্গুলির ভক্তদের।

আট মানদণ্ডে গাঙ্গুলি-ধোনির প্রাপ্ত নম্বর (১০-এর মধ্যে)

দল রূপান্তর : গাঙ্গুলি ৮.৬, ধোনি ৭.৩

ওয়ানডে অধিনায়কত্ব : ধোনি ৮.১, গাঙ্গুলি ৬.৮

দেশের বাইরে টেস্ট জয় : গাঙ্গুলি ৭.২, ধোনি ৫.৫

ঘরের মাঠে টেস্ট জয় : ধোনি ৮.২, গাঙ্গুলি ৭.৪

রেখে যাওয়া দল : গাঙ্গুলি ৭.৮, ধোনি ৭.৬

অধিনায়ক হিসেবে অর্জন : ধোনি ৮.৫, গাঙ্গুলি ৭.২

অধিনায়ক হিসেবে ব্যাটিং রেকর্ড : ধোনি ৭.৮, গাঙ্গুলি ৭.৪

দলে সার্বিক প্রভাব : গাঙ্গুলি ৮.১, ধোনি ৭.৯ৃ

শীর্ষ সংবাদ:
হায় স্বাস্থ্যবিধি! অস্তিত্ব শুধু কাগজে কলমে         বন্যা দীর্ঘস্থায়ী হতে পারে, সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর         সিনহা হত্যাকাণ্ডের নেপথ্য ঘটনা এখনও স্পষ্ট নয়         সরকারের পদক্ষেপে সিনহার মা বোনের সন্তোষ         ওসি প্রদীপসহ চার আসামিকে রিমান্ডে চায় র‌্যাব         বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকরা বিনামূল্যে ফসলের বীজ-চারা পাবেন         অপরাধী সন্ত্রাসীদের দলীয় পরিচয় থাকতে পারে না         করোনা থেকে এ পর্যন্ত সুস্থ দেড় লাখের বেশি         কৃষক বাঁচাতে চায় সরকার ॥ ২৫ পাটকল পুনরায় দ্রুত চালুর উদ্যোগ         হাইকোর্টে গঠন করা হলো ৫৩ বেঞ্চ, নিয়মিত ১৮         পূর্ণাঙ্গ আন্তর্জাতিক রূপ পাচ্ছে ওসমানী বিমানবন্দর         বন্যা পরিস্থিতি এবার দীর্ঘস্থায়ী হতে পারে         এমপির সুপারিশে চাকরি নেয় লিয়াকত         ঢাকা-১৮ ও পাবনা-৪ আসনের উপ-নির্বাচন হবে সেপ্টেম্বরের শেষ সপ্তাহে         তরুণরাই উন্নয়নের মূল চালিকাশক্তি ॥ পলক         সাবেক স্বরাস্ট্রমন্ত্রীর হাসপাতালসহ দুই হাসপাতালকে ১১ লাখ টাকা জরিমানা         মালামাল পরিবহনে নেপালকে রেল ট্রানজিট দিচ্ছে বাংলাদেশ         করোনা ভাইরাসের ভ্যাকসিন আগে পাওয়াই এখন সরকারের মূল লক্ষ্য         শারীরিক উপস্থিতিতে হাইকোর্টে বিচারকাজ শুরু হচ্ছে বুধবার         ভাদ্র মাসের বন্যা নিয়ে সতর্ক করলেন প্রধানমন্ত্রী        
//--BID Records