সোমবার ১৯ শ্রাবণ ১৪২৭, ০৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

বিদেশে আটকে পড়া অর্থ দেশে আনতে সর্বোচ্চ প্রচেষ্টা চলছে: জারিফ

বিদেশে আটকে পড়া অর্থ দেশে আনতে সর্বোচ্চ প্রচেষ্টা চলছে: জারিফ

অনলাইন ডেস্ক ॥ ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, বিদেশে আটকে পড়া তার দেশের অর্থ ইরানে ফেরত আনার জন্য সব পন্থা অবলম্বন করা হবে। এমনকি ইরানি জনগণের এই অধিকার আদায়ের জন্য প্রয়োজনে আইনি প্রক্রিয়ারও আশ্রয় নেয়া হবে।

সম্প্রতি তিনি ইরানের সংসদের শিল্প ও খনিজ সম্পদ বিষয়ক স্থায়ী কমিশনের বৈঠকে অংশগ্রহণের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে একথা জানান।

মার্কিন নিষেধাজ্ঞার কারণে ব্যাংকিং চ্যানেল বন্ধ থাকায় বিশ্বের বিভিন্ন দেশে জব্দ হওয়া অর্থ কীভাবে দেশে আনা হবে এমন প্রশ্নের উত্তরে জারিফ বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয় ও কেন্দ্রীয় ব্যাংক বিদেশ জব্দ হওয়া অর্থ ফেরত আনার জন্য এ পর্যন্ত ব্যাপক প্রচেষ্টা চালিয়েছে।

তিনি বলেন, এসব প্রচেষ্টার ফল হিসেবে ওমান ও চীনের মতো কিছু দেশ ইরানের অর্থ ছাড় করার জন্য ইতিবাচক পদক্ষেপ নিয়েছে। জারিফ বলেন, আইনগতভাবে বিশ্বের কোনো দেশ ইরানের আটকে পড়া অর্থকে নিজের মনে করে নিয়ে নিতে পারবে না।

উদাহরণ হিসেবে তিনি বলেন, দক্ষিণ কোরিয়া সরকার সেদেশে আটকে পড়া ইরানের অর্থ ছাড়ার জন্য নিজের প্রস্তুতির কথা ঘোষণা করলেও দাবি করছে, আমেরিকার নিষেধাজ্ঞার কারণে ইরানের তেল বিক্রির টাকা তেহরানে পাঠাতে পারছে না।তবে আটকের পড়া সব অর্থ দেশে আনার সর্বোচ্চ প্রচেষ্টা চালানো হবে বলে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জোর দিয়ে উল্লেখ করেন।

শীর্ষ সংবাদ:
রাত ৮টার মধ্যে দোকানপাট ও শপিংমল বন্ধের নির্দেশ         জামালপুরে নৌকাডুবিতে দুই শিশুসহ তিন জনের মৃত্যু         গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় ৩০ জনের মৃত্যু         চলাচল নিয়ন্ত্রণ থাকবে ৩১ আগস্ট পর্যন্ত         ১৫ আগস্টের ষড়যন্ত্রকারীদের অপচেষ্টা আজও চলমান ॥ কাদের         বন্যায় ক্ষতিগ্রস্ত ২৫ হাজার মানুষকে সহায়তা দেবে ইইউ         সব ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ         বাস-পিকআপ সংঘর্ষে প্রাণ গেল ৩ জনের         দাম না পেয়ে নদীতে চামড়া ফেললো ব্যবসায়ীরা         এমপি সালমা চৌধুরী করোনা ভাইরাসে আক্রান্ত         কিশোরগঞ্জে নৌকাডুবিতে নিখোঁজ নববধূসহ ৩ জনের লাশ উদ্ধার         আগামী তিন দিনে বৃষ্টির প্রবণতা বাড়তে পারে        
//--BID Records