বুধবার ২৭ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতে আক্রান্ত ৯ লাখ ছাড়াল

জনকণ্ঠ ডেস্ক ॥ করোনাভাইরাসের প্রকোপের মধ্যেই স্বাস্থ্যকর্মীদের সুখবর দিলো ইউরোপের দেশ ফ্রান্স। মহামারীর মধ্যে সামনে থেকে লড়াই করা দেশটির সম্মুখযোদ্ধাদের বেতন বাড়াল ফরাসী সরকার। এছাড়া করোনার উৎস খুঁজে পেতে চীনে বিশেষজ্ঞ দল পাঠাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)। এদিকে ওয়াল্ডোমিটার্সের সর্বশেষ তথ্য অনুযায়ী বিশ্বজুড়ে করোনায় মারা গেছেন ৫ লাখ ৭৭ হাজার ৯৬৩ জন। আক্রান্ত হয়েছেন এক কোটি ৩৩ লাখ ৪১ হাজার ৪৬৭ জন। আর সুস্থ হয়ে উঠেছেন ৭৭ লাখ ৮৮ হাজার ২১০ জন। খবর সিএনএন, বিবিসি, রয়টার্স, টাইমস অব ইন্ডিয়া, খালিজ টাইমস, আরব নিউজ, আলজাজিরা, সিনহুয়া ও এনডিটিভির।

ভারতে আক্রান্ত ৯ লাখ ছাড়াল ॥ ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়ছেই। দেশটিতে এর মধ্যেই আক্রান্তের সংখ্যা ৯ লাখ ছাড়িয়ে গেছে। মঙ্গলবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশে একদিনে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ২৮ হাজার ৪৯৮ জন। তবে আগের দিন এই সংখ্যা ছিল ২৯ হাজার। দেশটিতে বর্তমানে করোনাভাইরাসের এ্যাক্টিভ কেস ৩ লাখ ১১ হাজার। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৫৫৩ জনের। ফলে এখন পর্যন্ত মোট করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ২৩ হাজার ৭২৭ জন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত সবচেয়ে বেশি মহারাষ্ট্রে। এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ২ লাখ ৬০ হাজার ৯২৪। এর মধ্যে মারা গেছে ১০ হাজার ৪৮২ জন। মহারাষ্ট্রে কোভিড সংক্রমণের বেশিরভাগই মুম্বাইতে।

হজে নিষেধাজ্ঞা না মানলে জরিমানা ॥ করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধে এবারের হজে মুজদালিফা, মিনা ও আরাফাতে প্রবেশ নিষিদ্ধ করেছে সৌদি আরব সরকার। এই নির্দেশ অমান্য করলে বিশাল অঙ্কের জরিমানা গুনতে হবে হাজিদের। দেশটির স্বরাষ্ট্র্র মন্ত্রণালয়ের বিবৃতির বরাত দিয়ে এক সরকারী সূত্র জানায়, সংক্রমণ রোধে নেয়া সতর্কতামূলক ও প্রতিরোধমূলক ব্যবস্থা অমান্য করলে শাস্তির বিধান অনুমোদন দিয়েছে সরকার।

করোনার উৎস খুঁজতে চীনে ডাব্লিউএইচও’র দল ॥ করোনাভাইরাসের উৎস সম্পর্কে রয়ে গেছে এখনও অনেক প্রশ্ন। কোথা থেকে প্রাণঘাতী এই ভাইরাস এলো তা নিয়ে এখনও জল্পনা কল্পনা শেষই হচ্ছে না। সে কারণেই এবার করোনার উৎস সম্পর্কে জানতে চীনে পৌঁছেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) একটি দল। চীনে বিশেষজ্ঞদের যাওয়ার বিষয়টি সে দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নিজেই নিশ্চিত করেছেন। বলা হচ্ছে, করোনা ছড়িয়ে পড়ার উৎস খুঁজতেই এসেছেন তারা।

শীর্ষ সংবাদ:
ওয়েবিনার জুম ॥ করোনাকালের গণমাধ্যম         এলো রুশ ভ্যাকসিন         নামছে বন্যার পানি, বাড়িঘরে ফিরছেন মানুষজন         পুলিশী মামলার তিন সাক্ষী গ্রেফতার ॥ রিমান্ডের আবেদন         ভাড়া ডাকাতির মহোৎসব         করোনায় আরও ৩৩ জনের মৃত্যু         ছোট ঋণ সোনার হরিণ ॥ চার মাসে বিতরণ মাত্র ৫শ’ কোটি টাকা         সাম্প্রদায়িকতা-জঙ্গীবাদ ধর্মের মূল শিক্ষাকেই প্রশ্নবিদ্ধ করে         খালেদার চিকিৎসা দেশে না বিদেশে? দ্বিধাবিভক্ত বিএনপি         পঞ্চম ও অষ্টম শ্রেণীর সমাপনী পরীক্ষা বাতিল হতে পারে         ডিজিএফআই ও সিআইডি কর্মকর্তা পরিচয়ে প্রতারণা, তিন প্রতারক গ্রেফতার         সাড়ে তিন বছরে যুদ্ধবিধ্বস্ত দেশ বঙ্গবন্ধুর নেতৃত্বে সমৃদ্ধির দিকে এগোতে থাকে         লেবাননে ৪০ হাজার কর্মী বাংলাদেশে ফিরতে সহযোগিতা চান         উত্তরা থেকে তেজগাঁও, দশ ইউটার্ন নির্মাণ ৩১ ডিসেম্বরের মধ্যে         সাগরে ৩ নম্বর সতর্ক সংকেত         সাবেক পররাষ্ট্র সচিব শহীদুল হক করোনা ভাইরাসে আক্রান্ত         বঙ্গবন্ধুর হত্যা ছিল স্বাধীন বাংলাদেশকে হত্যার ষড়যন্ত্র ॥ তথ্যমন্ত্রী         মেজর সিনহা হত্যা ॥ আরও তিনজন গ্রেফতার         চলতি বছরের মধ্যে ইউটার্নগুলোর কাজ শেষ হবে ॥ আতিক         বিশ্বের প্রথম করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ হল পুতিনের মেয়ের শরীরে        
//--BID Records