বুধবার ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ক্রিমিয়ার আগেই ইউক্রেনের সঙ্গে রাশিয়ার সম্পর্ক খারাপ ছিল ॥ পুতিন

ক্রিমিয়ার আগেই ইউক্রেনের সঙ্গে রাশিয়ার সম্পর্ক খারাপ ছিল ॥ পুতিন

অনলাইন ডেস্ক ॥ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ক্রিমিয়া প্রজাতন্ত্রকে রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত করার কারণে কিয়েভের সঙ্গে মস্কোর সম্পর্কের মারাত্মক অবনতি হয়নি বরং তারও আগে ইউক্রেনে মার্কিন সমর্থিত অভ্যুত্থানের কারণে দ্বিপক্ষীয় সম্পর্ক খারাপ হয়ে গিয়েছিল।

সম্প্রতি তিনি রাশিয়ার এক নম্বর টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে বলেন, আমরা কোনো অবস্থায় ক্রিমিয়াকে দখল করিনি বরং ওই প্রজাতন্ত্রের জনগণ গণভোটে অংশ নিয়ে রাশিয়ার সঙ্গে একীভূত হয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কাজেই ইউক্রেনের সঙ্গে রাশিয়ার সম্পর্কের অবনতির সঙ্গে ক্রিমিয়া একীভূতকরণের কোনো সম্পর্ক নেই।তবে আজ হোক কিংবা কাল দু’দেশের সম্পর্কের এই শীতল অবস্থা দূর হয়ে যাবে বলে পুতিন আশা প্রকাশ করেন।

সালে মার্কিন মদদে ইউক্রেনে অভ্যুত্থান ঘটিয়ে রুশপন্থি সরকারকে ক্ষমতাচ্যুত করা হয়। এর মাধ্যমে কিয়েভে যে পাশ্চাত্যপন্থি সরকার ক্ষমতায় আসে তাকে ক্রিমিয়া প্রজাতন্ত্রের জনগণ মেনে নেয়নি।

তারা তীব্র ক্ষোভে ফেটে পড়ে এবং এক গণভোটে অংশ নিয়ে ইউক্রেন থেকে বেরিয়ে গিয়ে রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার আগ্রহ প্রকাশ করে। ওই গণভোটের ফলাফল অনুযায়ী রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ক্রিমিয়া প্রজাতন্ত্রকে রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত করে নেন।

ইউক্রেন ও সিরিয়ার অভ্যন্তরীণ বিষয় এবং মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে কথিত হস্তক্ষেপের অজুহাতে আমেরিকা এখন পর্যন্ত রাশিয়ার ওপর ৮৫ দফা নিষেধাজ্ঞা আরোপ করেছে।#

শীর্ষ সংবাদ:
ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমল স্বর্ণের দাম         ভ্যাকসিন কেনার বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত : জাহিদ মালেক         ‘অটো পাস’ আপাতত চিন্তায় নেই : শিক্ষা প্রতিমন্ত্রী         আগামী ১৬ আগস্ট থেকে ইউএস-বাংলার ঢাকা-কুয়ালালামপুর ফ্লাইট শুরু         মানবতাবিরোধী অপরাধ: চার পলাতক আসামির বিরুদ্ধে তদন্ত চুড়ান্ত         এ বছরে হবে না এশিয়ার বিশ্বকাপ বাছাই         করোনা ভাইরাসের টিকার জন্য আলাদা অর্থ রাখা হয়েছে ॥ অর্থমন্ত্রী         ‘আমি একজন পরিশ্রমী, নিষ্ঠাবাদ ও সৎ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছি’         করোনা ভাইরাসে মৃত্যু সাড়ে তিন হাজার ছাড়াল, নতুন আক্রান্ত ২৯৯৫         ‘শাহজালাল (রহ.) মাজারে হামলার পরিকল্পনা ছিল নব্য জেএমবির’         করোনা ভাইরাসের বুলেটিন একেবারে বন্ধ না করার আহ্বান কাদেরের         মেজর সিনহা হত্যা ॥ ৪ পুলিশসহ ৭ জন সাত দিনের রিমান্ডে         বিদেশফেরত ৭০ শতাংশ জীবিকা সংকটে         মানবতাবিরোধী অপরাধের মামলায় পলাতক চারজনের বিরুদ্ধে প্রতিবেদন চূড়ান্ত         বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য ১০ লাখ ইউরো দেবে ইইউ         এমপিদের থোক বরাদ্দ অর্থনৈতিক সুবিধার পথ ॥ টিআইবি         ১৩৯ দিন পর শারীরিক উপস্থিতিতে হাইকোর্টে বিচার কাজ শুরু         করোনা ভাইরাসে আক্রান্ত রুমিন ফারহানা         বৃষ্টিপাত হচ্ছে ॥ ৩ দিন পর আরও বাড়তে পারে         কাতার থেকে ফিরলেন ৪১৩ বাংলাদেশি        
//--BID Records