শুক্রবার ৩০ শ্রাবণ ১৪২৭, ১৪ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশ থেকে আগামী ৫ অক্টোবর পর্যন্ত ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা

বাংলাদেশ থেকে আগামী ৫ অক্টোবর পর্যন্ত ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক ॥ ঢাকা থেকে যাওয়া যাত্রীদের মধ্যে প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ ধরা পড়ার প্রেক্ষাপটে ৫ অক্টোবর পর্যন্ত বাংলাদেশ থেকে যাওয়া সবার প্রবেশ নিষিদ্ধ করেছে ইতালি।

বৃহস্পতিবার বিমান সংস্থাগুলোর জন্য এ বিষয়ে একটি নোটাম (নোটিস টু এয়ারমেন) দিয়েছে ইউরোপীয় দেশটি।

তাতে বলা হয়, এই সময়ে ‘স্বাস্থ্যগত কারণে’ বাংলাদেশ থেকে যাওয়া কোনো ধরনের ফ্লাইট বা যাত্রী ইতালির কোনো বিমানবন্দরে নামতে পারবে না। সব বিমান সংস্থার জন্য এ নিয়ম প্রযোজ্য হবে।

বাংলাদেশি নাগরিক কিংবা বাংলাদেশ থেকে যাওয়া যে কোনো দেশের নাগরিকদের জন্য এ নিষেধাজ্ঞা কার্যকর হবে বলেও নোটামে উল্লেখ করা হয়।

ইতালি সরকারের এমন নিষেধাজ্ঞার পর বিমান সংস্থাগুলোও বাংলাদেশ থেকে যাত্রী পরিবহন বন্ধের নোটিস জারি করেছে।

কাতার এয়ারওয়েজের এক নোটিসে বলা হয়, জাতীয়তা কিংবা রুট নির্বিশেষে বাংলাদেশ থেকে যাওয়া কোনো যাত্রীকে ৫ অক্টোবর পর্যন্ত তারা ইতালিতে নেবে না।

গত ৭ জুলাই ঢাকা থেকে যাওয়া যাত্রীদের মধ্যে ‘উল্লেখযোগ্য সংখ্যকের’ করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ায় এক সপ্তাহের জন্য বাংলাদেশ থেকে সব ধরনের ফ্লাইট বন্ধ রাখার ঘোষণা দিয়েছিল ইতালি সরকার।

পাশাপাশি গত কয়েক সপ্তাহে ইতালিতে পৌঁছানো পাঁচ থেকে ছয়শ বাংলাদেশিকে খুঁজে বের করে পরীক্ষা করারও উদ্যোগ নিয়েছে দেশটির স্বাস্থ্য দপ্তর।

এর মধ্যে ইতালির রাজধানী রোম যে অঞ্চলে সেই লাৎসিও কর্তৃপক্ষ প্রবাসী বাংলাদেশিদের ঢালাও করোনাভাইরাস পরীক্ষা করানোর উদ্যোগ নিয়েছে।

রয়টার্স এর আগে এক প্রতিবেদনে জানিয়েছিল, ওই অঞ্চলে নতুন করে আক্রান্তদের মধ্যে ১০ জন বাংলাদেশি। তাদের মধ্যে সর্বশেষ শুক্রবার একজনের সংক্রমণ শনাক্ত হয়েছে, যিনি মাত্রই দেশ থেকে ফিরেছেন।

এই প্রেক্ষাপটে বুধবার কাতার এয়ারওয়েজের দুটি ফ্লাইটে দোহা থেকে রোম ও মিলানে যাওয়া ১৬৫ বাংলাদেশিকে ঢুকতে না দিয়ে ফেরত পাঠায় দেশটির সরকার।

প্রথমে এক সপ্তাহের জন্য বাংলাদেশ থেকে যে কারও প্রবেশ নিষিদ্ধ করলেও এখন তা ৫ অক্টোবর পর্যন্ত বাড়ানো হল।

শীর্ষ সংবাদ:
১৫ আগস্ট খালেদা জিয়া জন্মগ্রহণ করেছেন ঘোষণাটি ছিল মিথ্যা ॥ তথ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৭৬৬         বঙ্গবন্ধুসহ সব শহীদের আত্মার মাগফেরাত কামনায় এক লাখ বার কোরআন খতমের উদ্যোগ         সিনহা হত্যা মামলায় ৭ আসামিকে নিয়ে গেল র্যাব         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের ৩ কিশোর খুন ॥ পুলিশের তদন্ত শুরু         বিশ্বজুড়ে করোনায় মৃত্যু সাড়ে ৭ লাখ ছাড়াল         বাজপেয়ীর রেকর্ড ভাঙলেন মোদি         কোপা আমেরিকার সূচি চূড়ান্ত         ভৈরবে বঙ্গবন্ধুর প্রথম মৃত্যুবার্ষিকী পালন করা ছিল যাদের অপরাধ         ইসরায়েল-আমিরাতের ‘ঐতিহাসিক শান্তি চুক্তির’ ঘোষণা দিলেন ট্রাম্প         চিত্রশিল্পী মুর্তজা বশীর গুরুতর অসুস্থ         ডিজিটাল নিরাপত্তা আইনে ২৫ ভাগ আসামিই সাংবাদিক ॥ ফখরুল         আমিরাত-ইসরায়েল চুক্তি ফিলিস্তিনি জাতির পিঠে ছুরি : হামাস         মার্কিন মহড়ায় অংশ নিচ্ছে না ফিলিপাইন         গ্রিসের সঙ্গে দ্বন্দ্ব মীমাংসার একমাত্র উপায় আলোচনা ॥ এরদোগান         সংযুক্ত আরব আমিরাত ফিলিস্তিনি জাতির পিঠে ছুরি বসিয়েছে ॥ হামাস         সংক্রমণ ঠেকাতে স্পেনে ধূমপান নিষিদ্ধ         প্রাথমিক ক্লিনিক্যাল ট্রায়ালে সফল ফাইজার ভ্যাকসিন         শেষ মুহূর্তের গোলে সেমিতে লাইপজিগ         গভীর কোমায় প্রণব মুখার্জি        
//--BID Records