বুধবার ৭ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশ থেকে আগামী ৫ অক্টোবর পর্যন্ত ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা

বাংলাদেশ থেকে আগামী ৫ অক্টোবর পর্যন্ত ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক ॥ ঢাকা থেকে যাওয়া যাত্রীদের মধ্যে প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ ধরা পড়ার প্রেক্ষাপটে ৫ অক্টোবর পর্যন্ত বাংলাদেশ থেকে যাওয়া সবার প্রবেশ নিষিদ্ধ করেছে ইতালি।

বৃহস্পতিবার বিমান সংস্থাগুলোর জন্য এ বিষয়ে একটি নোটাম (নোটিস টু এয়ারমেন) দিয়েছে ইউরোপীয় দেশটি।

তাতে বলা হয়, এই সময়ে ‘স্বাস্থ্যগত কারণে’ বাংলাদেশ থেকে যাওয়া কোনো ধরনের ফ্লাইট বা যাত্রী ইতালির কোনো বিমানবন্দরে নামতে পারবে না। সব বিমান সংস্থার জন্য এ নিয়ম প্রযোজ্য হবে।

বাংলাদেশি নাগরিক কিংবা বাংলাদেশ থেকে যাওয়া যে কোনো দেশের নাগরিকদের জন্য এ নিষেধাজ্ঞা কার্যকর হবে বলেও নোটামে উল্লেখ করা হয়।

ইতালি সরকারের এমন নিষেধাজ্ঞার পর বিমান সংস্থাগুলোও বাংলাদেশ থেকে যাত্রী পরিবহন বন্ধের নোটিস জারি করেছে।

কাতার এয়ারওয়েজের এক নোটিসে বলা হয়, জাতীয়তা কিংবা রুট নির্বিশেষে বাংলাদেশ থেকে যাওয়া কোনো যাত্রীকে ৫ অক্টোবর পর্যন্ত তারা ইতালিতে নেবে না।

গত ৭ জুলাই ঢাকা থেকে যাওয়া যাত্রীদের মধ্যে ‘উল্লেখযোগ্য সংখ্যকের’ করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ায় এক সপ্তাহের জন্য বাংলাদেশ থেকে সব ধরনের ফ্লাইট বন্ধ রাখার ঘোষণা দিয়েছিল ইতালি সরকার।

পাশাপাশি গত কয়েক সপ্তাহে ইতালিতে পৌঁছানো পাঁচ থেকে ছয়শ বাংলাদেশিকে খুঁজে বের করে পরীক্ষা করারও উদ্যোগ নিয়েছে দেশটির স্বাস্থ্য দপ্তর।

এর মধ্যে ইতালির রাজধানী রোম যে অঞ্চলে সেই লাৎসিও কর্তৃপক্ষ প্রবাসী বাংলাদেশিদের ঢালাও করোনাভাইরাস পরীক্ষা করানোর উদ্যোগ নিয়েছে।

রয়টার্স এর আগে এক প্রতিবেদনে জানিয়েছিল, ওই অঞ্চলে নতুন করে আক্রান্তদের মধ্যে ১০ জন বাংলাদেশি। তাদের মধ্যে সর্বশেষ শুক্রবার একজনের সংক্রমণ শনাক্ত হয়েছে, যিনি মাত্রই দেশ থেকে ফিরেছেন।

এই প্রেক্ষাপটে বুধবার কাতার এয়ারওয়েজের দুটি ফ্লাইটে দোহা থেকে রোম ও মিলানে যাওয়া ১৬৫ বাংলাদেশিকে ঢুকতে না দিয়ে ফেরত পাঠায় দেশটির সরকার।

প্রথমে এক সপ্তাহের জন্য বাংলাদেশ থেকে যে কারও প্রবেশ নিষিদ্ধ করলেও এখন তা ৫ অক্টোবর পর্যন্ত বাড়ানো হল।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩১৫০৭৬৮৫
আক্রান্ত
৩৫২১৭৮
সুস্থ
২৩১৩৪৭১২
সুস্থ
২৬০৭৯০
শীর্ষ সংবাদ:
প্রতিরোধের প্রস্তুতি ॥ শীতে করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা         বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাস্তবসম্মত রোডম্যাপ চাই         সাউদিয়ার টিকেট নিয়ে হাহাকার- ক্ষোভ প্রবাসীদের         স্বাস্থ্যখাত যেন লুটপাটের সোনার খনি         নেদারল্যান্ডস-নিউজিল্যান্ড থেকে পেঁয়াজ আসছে         করোনায় দেশে মৃত্যু পাঁচ হাজার ছাড়িয়েছে         জীবনের ঝুঁকি নিয়ে দিনরাত কাজ করছেন প্রধানমন্ত্রী         ৮ বিভাগে ৭১ উপজেলায় প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হচ্ছে         শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না         কুকুর নিধন কিংবা অপসারণ করবে না উত্তর সিটি         জলবায়ু পরিবর্তনে ঠিক থাকছে না শরতের আবহাওয়া         স্ত্রীর কথায় হাতি কিনলেন দরিদ্র কৃষক         অবশেষে কালুরঘাটে সড়ক-রেল সেতু নির্মাণ হচ্ছে         জার্মানির সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে কাজ করতে হবে : স্পিকার         অর্থনীতি সচল রেখে করোনার দ্বিতীয় ওয়েভ মোকাবিলা করা হবে : মন্ত্রিপরিষদ সচিব         ৫৪ হাজার রোহিঙ্গাকে ফেরত দিতে চায় সৌদি : পররাষ্ট্রমন্ত্রী         শ্রমিকের বেতন নিয়ে তালবাহানা মানা হবে না : সাকি         আইন অনুযায়ী নুরের বিরুদ্ধে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী         বাড়ির পাশ দিয়ে রাস্তা নেয়ার জন্য বাড়তি সড়ক না নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর         কারা ডিআইজি বজলুরের সম্পতি ক্রোক ও ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ