রবিবার ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভার্চুয়াল ডিভিশন হাইকোর্ট বেঞ্চ চালুর সিদ্ধান্ত

ভার্চুয়াল ডিভিশন হাইকোর্ট বেঞ্চ চালুর সিদ্ধান্ত

স্টাফ রিপোর্টার॥ করোনা পরিস্থিতি উন্নতি না হওয়া পর্য্যন্ত উচ্চ আদালতে ভাচ্যুয়াল কোট চলবে। একই সঙ্গে ভাচ্যুয়াল বেঞ্চের সংখ্যা বাড়ানো হয়েছে। একক বেঞ্চের পাশাপাশি ডিভিশন (দ্বৈত) বেঞ্চও গঠন করা হবে। ঈদের পর পরবর্তী ফুলকোট সভায় সিদ্ধান্ত নেয়া হবে।

আজ বুধবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এর সভাপতিত্বে ফুলকোর্ট সভায় এ সকল সিদ্ধান্ত গৃহীত হয়েছে। বিকাল চারটা থেকে সাত টা পর্যন্ত এই বৈঠক অনুষ্টিত হয়। ফুলকোর্ট সভায় আপীল বিভাগ ও হাইকোর্ট বিভাগের সমস্ত বিচারপতিগণ অংশগ্রহণ করেন। বৈঠক সুত্রে এ খবর জানা গেছে।

সভায় সিদ্ধান্ত হয় করোনা পরিস্থি য়েহেতু উদ্ধগাতি সেই কারনে এই মুহুর্তে নিয়মিত আদালত করা কঠিন। নিয়মিত তআদালতের কারনে কর্মচারী আইনজীবী , মক্কেল সহ অনেকেই আদালতে আসবে ।

ফলে স্বাস্থ্যবিধি মেনে চলা কঠিন হয়ে পড়বে। সভায় বিচারপতিগণ ভাচ্যুয়াল আদালতের আুপর গুরুত্বারোপ করেন। একই সঙ্গে ভাচ্যুয়াল বেঞ্চ বাড়নোর উপর মত প্রদান করেন। একক বেঞ্চের পাশাপাশি ৪ থেকে ৫টি দ্বৈত বেঞ্চ গঠন করার উপর মতামত প্রদান করা হয়। যাতে এই মুহুর্তে জনগনের কোন অসুবিধা না হয়।

এর আগে ভার্চুয়াল আদালত ব্যবস্থাপনা নিয়ে সুপ্রীমকোর্টের আপীল ও হাইকোর্ট বিভাগের বিচারপতিদের অংশগ্রহণে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বুধবার বিকেল চারটায় ফুলকোর্ট সভা ডাকেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। সুপ্রীমকোর্টের রেজিষ্ট্রার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, উপযুক্ত বিষয়ে নির্দেশিত হয়ে জানানো যাচ্ছে যে, ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশ সুপ্রীমকোর্টের উভয় বিভাগের বিচারপতিদের অংশগ্রহণে বুধবার বিকেল ৪টায় ফুলকোর্ট সভা অনুষ্ঠিত হবে। আদালতের কার্যক্রম ও ভার্চুয়াল আদালতের লজিস্টিক বিষয়সহ বিবিধ বেশ কিছু বিষয়ে ওই সভা অনুষ্ঠিত হবে বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়।

শীর্ষ সংবাদ:
করোনায় প্রতিটি মৃত্যুর দায় ট্রাম্পের ॥ জো বাইডেন         বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ৯ লাখ ৫৫ হাজার         ট্রাম্পকে পাঠানো চিঠিতে রাইসিন বিষ         পৃথক পতাকা ও সংবিধানের দাবি এনএসসিএন’র ॥ নয়া বিড়ম্বনা মোদি         অস্ত্র কেনার সীমাবদ্ধতা অক্টোবরের শেষ নাগাদ উঠে যাবে ॥ ইরান         যুক্তরাষ্ট্রে পার্টিতে বন্দুকধারীর হামলা ॥ নিহত ২, আহত ১৪         নতুন চ্যানেল দিয়ে শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল শুরু         ভারত মহাসাগরে চীনের জাহাজ, বাড়ছে উত্তেজনা         নির্দিষ্ট এলাকার বাইরে কল কারখানা নয়         তিন বন্দর দিয়ে ভারতে আটকে থাকা পেঁয়াজ আসা শুরু         দুর্নীতির বিরুদ্ধে শুদ্ধি অভিযান অব্যাহত রয়েছে ॥ কাদের         কওমি বড় হুজুর আল্লামা শফীকে চিরবিদায়         ওষুধ খাতের ব্যবসা রমরমা         করোনার নমুনা পরীক্ষা ১৮ লাখ ছাড়িয়েছে         করোনা সংক্রমণ বাড়ছে ॥ ফের লকডাউনে যাচ্ছে ইউরোপ         বিশেষ মহলের ইন্ধন-ভাসানচরে যাবে না রোহিঙ্গারা         তুলা উৎপাদনে গুরুত্ব দিচ্ছে সরকার         দগ্ধ আরও দুজনের মৃত্যু, তিতাসের গ্রেফতার ৮ জন দুদিনের রিমান্ডে         শিক্ষার ক্ষতি পোষাতে বিশেষ প্রকল্প আগামী মাস থেকেই ॥ করোনায় সব লণ্ডভণ্ড         আর কোন জিকে শামীম নয় ॥ গণপূর্তের দৃশ্যপট পাল্টেছে