মঙ্গলবার ২৭ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভার্চুয়াল আদালত নিয়ে আজ বিচারপতিদের ফুলকোর্ট সভা

ভার্চুয়াল আদালত নিয়ে আজ বিচারপতিদের ফুলকোর্ট সভা
  • আহ্বান করেছেন প্রধান বিচারপতি

স্টাফ রিপোর্টার ॥ ভার্চুয়াল আদালত ব্যবস্থাপনা নিয়ে সুপ্রীমকোর্টের আপীল ও হাইকোর্ট বিভাগের বিচারপতিদের অংশগ্রহণে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আজ বুধবার বিকেল চারটায় ফুলকোর্ট সভা ডেকেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। এদিকে অধস্তন আদালতের মোট ২১১ জন বিচারক ও কর্মচারী করোনাভাইরাসজনিত রোগ কোভিড-১৯-এ আক্রান্ত হয়েছেন। মহামারী করোনাভাইরাস রোধে অধস্তন আদালতে ফৌজদারি মামলায় অভিযুক্ত ব্যক্তি আত্মসমর্পণ সম্পর্কিত প্র্যাকটিস নির্দেশানা জারি করেছে সুপ্রীমকোর্ট প্রশাসন। অন্যদিকে ঢাকার জেলা ও দায়রা জজ হিসেবে নিয়োগ পেয়েছেন টাঙ্গাইলের জেলা জজ মোহাম্মদ শওকত আলী চৌধুরী। করোনাভাইরাসের চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাসায় ফিরেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর এ্যাডভোকেট রানা দাশগুপ্ত। আইনমন্ত্রণালয় ও সুপ্রীমকোর্ট রেজিস্ট্রার কার্যালয় সূত্রে এ খবর জানা গেছে।

আজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে ফুলকোর্ট সভা ডেকেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। সুপ্রীমকোর্টের রেজিস্ট্রার জেনারেল মোঃ আলী আকবর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, উপযুক্ত বিষয়ে নির্দেশিত হয়ে জানানো যাচ্ছে যে, ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশ সুপ্রীমকোর্টের উভয় বিভাগের বিচারপতিদের অংশগ্রহণে ৮ জুলাই বিকেল ৪টায় ফুলকোর্ট সভা অনুষ্ঠিত হবে। আদালতের কার্যক্রম ও ভার্চুয়াল আদালতের লজিস্টিক বিষয়সহ বিবিধ বেশ কিছু বিষয়ে ওই সভা অনুষ্ঠিত হবে বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

অধস্তন আদালতের ২১১ জন করোনা আক্রান্ত ॥ আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের অধীন আইন ও বিচার বিভাগ কর্তৃক পরিচালিত করোনা মনিটরিং ডেস্কের গত সোমবার ৬ জুলাই রাত পৌনে দশটা পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী অধস্তন আদালতের মোট ২১১ জন বিচারক ও কর্মচারী করোনাভাইরাসজনিত রোগ কোভিড-১৯-এ আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ৪৪ জন বিচারক এবং ১৬৭ জন কর্মচারী। আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের পাবলিক রিলেশন্স অফিসার ড. রেজাউল করিম সূত্রে এ খবর জানা গেছে।

আক্রান্ত বিচারকদের মধ্যে সুস্থ হয়েছেন ২০ জন, লালমনিরহাটের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক ফেরদৌস আহমেদ মৃত্যুবরণ করেছেন, মাগুরার জেলা ও দায়রা জজ মোঃ কামরুল হাসান হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন এবং অন্যরা বাসায় চিকিৎসা নিচ্ছেন। আক্রান্ত কর্মচারীদের মধ্যে মৃত্যুবরণ করেছেন ২ জন। আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, এমপি আইন ও বিচার বিভাগ কর্তৃক পরিচালিত মনিটরিং ডেস্কের রিপোর্ট প্রতিদিন পর্যবেক্ষণ করছেন এবং আক্রান্তদের খোঁজ-খবর রাখছেন। এজন্য আইন ও বিচার বিভাগের সচিব মোঃ গোলাম সারওয়ার প্রতিদিনের রিপোর্ট রাত ১০টার মধ্যে আইনমন্ত্রীকে অবহিত করছেন এবং মন্ত্রীর পরামর্শ অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করছেন।

ফিরতি ই-মেইলে জানিয়ে দেয়া হবে আসামির আত্মসমর্পণের তারিখ ॥ মহামারী করোনাভাইরাস রোধে অধস্তন আদালতে ফৌজদারি মামলায় অভিযুক্ত ব্যক্তি আত্মসমর্পণ সম্পর্কিত প্র্যাকটিস নির্দেশানা জারি করেছে সুপ্রীমকোর্ট প্রশাসন। এতে বলা হয়েছে, ৫ জুলাই থেকে স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব নিশ্চিত করে ফৌজদারি মামলায় অভিযুক্ত আসামিরা অধস্তন আদালতে আত্মসমর্পণ করতে পারবেন। আত্মসমর্পণের আগে ই-মেইলের মাধ্যমে আবেদন করতে হবে। ফিরতি ই-মেইলে জানিয়ে দেয়া হবে কবে আসামিকে আত্মসমর্পণ করতে হবে। প্রধান বিচারপতির নির্দেশক্রমে সুপ্রীমকোর্টের রেজিস্ট্রার জেনারেল আলী আকবর আসামির আত্মসমর্পণ করার বিষয়ে একটি সার্কুলার জারি করেন।

ঢাকার জেলা ও দায়রা জজ হলেন শওকত আলী চৌধুরী ॥ ঢাকার জেলা ও দায়রা জজ হিসেবে নিয়োগ পেয়েছেন টাঙ্গাইলের জেলা জজ মোহাম্মদ শওকত আলী চৌধুরী। তিনিসহ পাঁচ জেলায় নতুন জেলা ও দায়রা জজকে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ। প্রজ্ঞাপন অনুযায়ী টাঙ্গাইলের জেলা জজ মোহাম্মদ শওকত আলী চৌধুরীকে ঢাকার জেলা ও দায়রা জজ, সিরাজগঞ্জের জেলা জজ ফাহমিদা কাদেরকে টাঙ্গাইলের জেলা ও দায়রা জজ, সিরাজগঞ্জের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক (জেলা জজ) ফজলে খোদা মোঃ নাজিরকে সিরাজগঞ্জের জেলা ও দায়রা জজ, নওগাঁর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক (জেলা জজ) মোঃ আদীব আলীকে চাঁপাইনবাবগঞ্জের জেলা ও দায়রা জজ এবং খুলনার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৩-এর বিচারক (জেলা জজ) মোঃ মহিদুজ্জামানকে পিরোজপুরের জেলা ও দায়রা জজ হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

সুস্থ হয়ে বাসায় ফিরেছেন প্রসিকিউটর রানা দাশগুপ্ত ॥ করোনাভাইরাসের চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাসায় ফিরেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ও বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রীস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট রানা দাশগুপ্ত। তার স্ত্রীও সুস্থ হয়ে বাসায় ফিরেছেন। জানা যায়, ১৩ জুন জ্বর এসেছিল। গলাব্যথার পর ১৫ জুন টেস্ট করা হয়। ১৭ জুন রাতে জানানো হলো স্ত্রীসহ করোনা পজিটিভ। পরদিন মেডিক্যাল সেন্টারে নিয়ে বিভিন্ন টেস্ট করানো হলো। ঢাকায় শিকদার ওমেন্স মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়। ১৪ দিন পর জানানো হলো করোনা নেগেটিভ। তারপরও ৩ দিন অবজারভেশনে রাখা হলো। সর্বশেষ ২ জুলাই এ্যাম্বুলেন্সে করে চট্টগ্রাম নিজ বাসায় ফিরেছেন বলে জানা গেছে।

শীর্ষ সংবাদ:
মাথাপিছু আয় বেড়ে এখন ২০৬৪ ডলার         বাতিল হচ্ছে পিইসি-জেএসসি পরীক্ষা         গাজীপুরে পোশাক শ্রমিকদের বিক্ষোভ, আড়াই ঘন্টা মহাসড়ক অবরোধ         ব্রাজিলে কমেছে সংক্রমণ, বেড়েছে সুস্থতা         বিতর্কিত নির্বাচনে উত্তাল বেলারুশ         করোনার ‘প্রকৃত তথ্য’ জানানোয় ইরানে পত্রিকা বন্ধ !         টিকটকে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার প্রমাণ নেই ॥ সিআইএ         তাইওয়ানে যুক্তরাষ্ট্রের মন্ত্রীর সফরে নিয়ে ক্ষুব্ধ চীন         ব্রিটেনে মহাত্মা গান্ধীর চশমা নিলামে         বিশ্বে ২৪ ঘণ্টায় ৪ হাজার মৃত্যু, ২ লাখের বেশি শনাক্ত         করোনা কোনো মৌসুম মানে না : বিশ্ব স্বাস্থ্য সংস্থা         ক্রমবর্ধমান চাপের মুখে লেবাননের প্রধানমন্ত্রীর পদত্যাগ         ট্রাম্পের ব্রিফিংকালে হোয়াইট হাউসের বাইরে গোলাগুলি         বার্মিংহামে প্লাস্টিক ফ্যাক্টরিতে ভয়াবহ আগুন         হায় স্বাস্থ্যবিধি! অস্তিত্ব শুধু কাগজে কলমে         বন্যা দীর্ঘস্থায়ী হতে পারে, সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর         সিনহা হত্যাকাণ্ডের নেপথ্য ঘটনা এখনও স্পষ্ট নয়         সরকারের পদক্ষেপে সিনহার মা বোনের সন্তোষ         ওসি প্রদীপসহ চার আসামিকে রিমান্ডে চায় র‌্যাব         বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকরা বিনামূল্যে ফসলের বীজ-চারা পাবেন        
//--BID Records