বুধবার ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জবিতে অনলাইনে ক্লাস শুরুর সিদ্ধান্ত

জবি সংবাদদাতা ॥ জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) কর্তৃপক্ষ আগামী এক সপ্তাহের মধ্যে অনলাইনে ক্লাস শুরু করবে। বৃহস্পতিবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মোঃ ওহিদুজ্জামান স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বুধবার জবি উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানের সভাপতিত্বে এক অনলাইন মিটিং অনুষ্ঠিত হয়। এতে বর্তমান পরিস্থিতি বিবেচনা করে সর্বসম্মতিক্রমে বিশ্ববিদ্যলয়ে শিক্ষার্থীদের অনলাইনে ক্লাস নেয়ার ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

সিদ্ধান্তসমূহ হলো- আগামী ১ সপ্তাহের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগ ও ইনস্টিটিউট অনলাইন ক্লাস শুরু করবে। অনলাইন ক্লাসের ভিডিওসমূহ Youtube/facebook প্ল্যাটফর্মেও Upload করতে হবে যেন শিক্ষার্থীরা যেকোন সময়ে তা দেখতে পারে; করোনাভাইরাস পরিস্থিতির কারণে বিশ্ববিদ্যালয় বন্ধ হওয়ার পূর্বে যে সেমিস্টার চলমান ছিল সে সেমিস্টারের অসম্পন্ন থিওরিটিক্যাল ক্লাসসমূহ এবং ৪র্থ বর্ষ ও মাস্টার্সের শেষ সেমিস্টারের থিওরিটিক্যল ক্লাসমূহ আগস্ট, ২০২০ এর মধ্যে সম্পন্ন করতে হবে। সেপ্টেম্বর, ২০২০ থেকে পরবর্তী সেমিস্টারের থিওরিটিক্যাল ক্লাস শুরু করতে হবে; প্রত্যেক বিভাগ ও ইনস্টিটিউট স্ব-স্ব একাডেমিক কমিটির মিটিংয়ের মাধ্যমে ক্লাস রুটিনসহ ক্লাস গ্রহণ সংক্রান্ত অন্যান্য বিষয় নির্ধারণ করবে এবং শিক্ষার্থীদের জানানোর ব্যবস্থা নেবেন; মিডটার্ম কোন পরীক্ষা অনলাইনে নেয়া যাবে না। তবে Assignment : অনলাইনে নেয়া যাবে; অনার্স ৪র্থ বর্ষের ক্লাস সম্পন্ন হওয়ার পর মাস্টার্স ১ম সেমিস্টারের ক্লাস শুরু করতে হবে; শিক্ষার্থীদের থিসিস জমা ও ইন্টার্নশিপের বিষয়ে সংশ্লিষ্ট চেয়ারম্যান/পরিচালক একাডেমিক কমিটির মাধ্যমে ব্যবস্থা নেবেন; On Campus ক্লাস শুরু হলে Refreshment Class এর জন্য ৩ সপ্তাহ সময় দেয়া হবে এবং তখন ব্যবহারিক ক্লাসও গ্রহণ করা হবে; নেটওয়ার্কিং এ্যান্ড আইটি দফতর প্ল্যাটফর্ম তৈরি করাসহ অনলাইনে ক্লাস গ্রহণ সংক্রান্ত কারিগরি/আইটি সংক্রান্ত সহায়তা প্রদান করবে; অনলাইন ক্লাস গ্রহণের সুবিধার্থে প্রত্যেক শিক্ষার্থীর কাছে ইন্টারনেট সুবিধা পৌঁছানোর জন্য সরকারের শিক্ষা মন্ত্রণালয়, যে সকল পদক্ষেপ গ্রহণ করেছে তা বাস্তবায়নের জন্য সভায় আহ্বান জানানো হয়।

শীর্ষ সংবাদ:
ভ্যাকসিন কেনার বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত : জাহিদ মালেক         ‘অটো পাস’ আপাতত চিন্তায় নেই : শিক্ষা প্রতিমন্ত্রী         আগামী ১৬ আগস্ট থেকে ইউএস-বাংলার ঢাকা-কুয়ালালামপুর ফ্লাইট শুরু         মানবতাবিরোধী অপরাধ: চার পলাতক আসামির বিরুদ্ধে তদন্ত চুড়ান্ত         এ বছরে হবে না এশিয়ার বিশ্বকাপ বাছাই         করোনা ভাইরাসের টিকার জন্য আলাদা অর্থ রাখা হয়েছে ॥ অর্থমন্ত্রী         ‘আমি একজন পরিশ্রমী, নিষ্ঠাবাদ ও সৎ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছি’         করোনা ভাইরাসে মৃত্যু সাড়ে তিন হাজার ছাড়াল, নতুন আক্রান্ত ২৯৯৫         ‘শাহজালাল (রহ.) মাজারে হামলার পরিকল্পনা ছিল নব্য জেএমবির’         করোনা ভাইরাসের বুলেটিন একেবারে বন্ধ না করার আহ্বান কাদেরের         মেজর সিনহা হত্যা ॥ ৪ পুলিশসহ ৭ জন সাত দিনের রিমান্ডে         বিদেশফেরত ৭০ শতাংশ জীবিকা সংকটে         মানবতাবিরোধী অপরাধের মামলায় পলাতক চারজনের বিরুদ্ধে প্রতিবেদন চূড়ান্ত         বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য ১০ লাখ ইউরো দেবে ইইউ         এমপিদের থোক বরাদ্দ অর্থনৈতিক সুবিধার পথ ॥ টিআইবি         ১৩৯ দিন পর শারীরিক উপস্থিতিতে হাইকোর্টে বিচার কাজ শুরু         করোনা ভাইরাসে আক্রান্ত রুমিন ফারহানা         বৃষ্টিপাত হচ্ছে ॥ ৩ দিন পর আরও বাড়তে পারে         কাতার থেকে ফিরলেন ৪১৩ বাংলাদেশি         হাটহাজারীর ত্রিপুরা পল্লীতে প্রধানমন্ত্রীর উপহার ১২ পরিবারকে        
//--BID Records