মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনায় বদলে গেছে সচিবালয়ের চেহারা

করোনায় বদলে গেছে সচিবালয়ের চেহারা
  • আগের মতো লোক সমাগম নেই, নেই তদ্বিরবাজের ভিড়

বিশেষ প্রতিনিধি ॥ করোনা পরিস্থিতিতে এ যেন নতুন এক সচিবালয়! নতুন অবকাঠামো তৈরি হলেও লোকসমাগমে ফিরে গেছে ত্রিশ বছর আগের অবস্থায়। আগের মতো লোকসমাগম নেই। নেই দর্শনার্থী, তদ্বিরবাজের ভিড়। সচিবালয়ের কোথাও কোথাও সুনশান নীরবতা। এরই মধ্যে চলছে দেশের উন্নয়ন কাজ। চলছে দেশ। করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে চলছে সরকারী অফিস। সীমিত সংখ্যক কর্মকর্তা-কর্মচারী নিয়ে চলছে প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয়। তবে এরই মধ্যে সচিবালয়ের বিভিন্ন উন্নয়ন কর্মকা-ও সেরে নিচ্ছেন কর্মকর্তারা। রবিবার সকাল থেকে সচিবালয় ঘুরে মন্ত্রণালয়গুলোর কাজের পরিস্থিতি ও উন্নয়ন কর্মযজ্ঞ দেখা গেছে।

সচিবালয়ের ১ ও ২ নম্বর গেটের মাঝখানে দর্শনার্থী কক্ষে কোন ভিড় ছিল না। কারণ দর্শনার্থী প্রবেশ মার্চ মাসেই বন্ধ করে দেয়া হয়। সচিবালয়ে কর্মরত যারা এখান দিয়ে হেঁটে প্রবেশ করছিলেন তাদের তাপমাত্রা মাপতে দেখা যায়নি।

সচিবালয়ের গাড়ি রাখার স্থানগুলো অন্য সময়ের মতো পূর্ণ থাকলেও বিভিন্ন ভবন ঘুরে খুব অল্প সংখ্যক কর্মকর্তা-কর্মচারীকে দেখা গেছে। বেশিরভাগ ভবনের করিডোরগুলো খাঁ খাঁ করছে। বেশিরভাগ কক্ষই ফাঁকা। ৪ নম্বর ভবনের তৃতীয় তলায় ২২৬ নম্বর কক্ষটি খাদ্য মন্ত্রণালয়ের প্রেরণ ও গ্রহণ শাখা। বেলা ১১টার দিকে এই কক্ষে পাঁচজনের বসার ব্যবস্থা থাকলেও সেখানে একজন অফিস করছিলেন।

পানিসম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীরা সপ্তাহে তিন দিন অফিস করে থাকেন। অফিসের দিনগুলোতেও কর্মকর্তারা ছাড়া অন্যরা খুব একটা থাকেন না। যারা অফিস করছেন সবার মুখে রয়েছে মাস্ক। অনেকে গ্লাভস পরে আছেন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, আমি সপ্তাহে দুই থেকে চার দিন অফিস করি। অন্যদেরও একই অবস্থা। কেউ বাসায় বসেই কাজ করেন। খুব প্রয়োজন থাকলে প্রতিমন্ত্রী আসেন। মোট উপস্থিতি ৩০ শতাংশের বেশি হয় না। আগে তো বাঁচতে হবে, তারপর না চাকরি।

অন্যান্য মন্ত্রণালয়ে খোঁজ নিয়ে জানা গেছে, সেখানেও অনেকটা এভাবেই অফিস হচ্ছে। কোন কোন মন্ত্রণালয়ে রুটিন করে দেয়া হয়েছে, কোন শাখার কোন কোন কর্মকর্তা-কর্মচারী কবে কবে অফিস করবেন। রুটিন অনুযায়ী স্বল্প সংখ্যক কর্মকর্তা-কর্মচারীরা অফিস করে থাকেন।

মন্ত্রিপরিষদ বিভাগ, বাণিজ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয় ঘুরে দেখা গেছে, কক্ষগুলোর সামনে জুতা জীবাণুমুক্ত করার ট্রে রয়েছে। চার নম্বর ভবনের মাঝামাঝি প্রবেশের স্থানে হাত ধোয়ার জন্য বেসিন বসানো হয়েছে।

ভবনগুলোর মধ্যে আন্তঃসংযোগ সেতুগুলো বিভিন্ন জায়গায় আটকে দেয়া হয়েছে। ৬ ও ৭ নম্বর ভবনের সংযোগ সেতু ৭ নম্বর ভবনের অংশে আটকে দেয়া হয়েছে। ৫ ও ৬ নম্বর ভবনের সংযোগ সেতু ৬ নম্বর ভবনের দিকে আটকে দেয়া হয়েছে। ৩ ও ৫ নম্বর ভবনের সেতু ৫ নম্বর ভবনের দিকে আটকে দেয়া হয়েছে।

সচিবালয়ে বিভিন্ন অংশে নানা ধরনের উন্নয়নমূলক কাজ চলছে। প্রধান গেট (১ নম্বর গেট) দিয়ে প্রবেশ করেই হাতে ডান দিকে পূর্ব-পশ্চিমমুখী একটি শেড নির্মাণ কাজ চলছে। ৬ নম্বর ভবনের তৃতীয় তলা, মন্ত্রিপরিষদ বিভাগের নিচতলাসহ বিভিন্ন ফ্লোরে সংস্কার কাজ চলতে দেখা গেছে। ৬ নম্বর ভবনের পেছনে, ক্লিনিক ভবনের সামনে ও পেছনে পানি নিষ্কাশনের জন্য ড্রেন নির্মাণ কাজ চলছে।

মার্চ মাসের শুরুতে দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী প্রথম ধরা পড়ে। পরিস্থিতি ক্রম অবনতির দিকে যেতে থাকলে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করে সরকার। এরপর দফায় দফায় ছুটি বাড়তে থাকে। সর্বশেষ ঘোষণা অনুযায়ী টানা ৬৬ দিনের ছুটি গত ৩০ মে শেষ হয়।

বিভিন্ন শর্ত পালন ও নির্দেশনা মানা সাপেক্ষে গত ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত অফিস খুলে দেয় সরকার। অফিস খোলার বিষয়ে সরকারের সর্বশেষ আদেশে বলেছে, ১৬ থেকে ৩০ জুন পর্যন্ত সকল সরকারী, আধা-সরকারী, স্বায়ত্তশাসিত অফিসগুলো নিজ ব্যবস্থাপনায় সীমিত পরিসরে খোলা থাকবে। ঝুঁকিপূর্ণ ব্যক্তি, অসুস্থ কর্মচারী এবং সন্তানসম্ভবা নারীরা কর্মস্থলে উপস্থিত হওয়া থেকে বিরত থাকবেন। কর্মকর্তা-কর্মচারীদের স্বাস্থ্যবিধি নিশ্চিতকরণের জন্য সর্বাবস্থায় মাস্ক পরিধানসহ স্বাস্থ্যসেবা বিভাগ কর্তৃক জারিকৃত ১৩ দফা নির্দেশনা কঠোরভাবে অনুসরণ করতে হবে।

অফিসে ২৫ শতাংশের বেশি কর্মকর্তা উপস্থিত থাকতে পারবেন না বলেও সরকারী দফতরগুলোকে জানিয়ে দেয়া হয়। এছাড়া করোনাভাইরাস সংক্রমণ মোকাবেলায় সরকারী প্রতিষ্ঠানকে স্বাস্থ্য অধিদফতরের ১৮টি কারিগরি নির্দেশনা মানতে হবে।

শীর্ষ সংবাদ:
দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ৩০২৭         শুল্ক কমিয়ে বিদেশ থেকে চাল আমদানির সিদ্ধান্ত         করোনা ভাইরাস ॥ চিকিৎসক নিয়োগে আসছে বিশেষ বিসিএস         বান্দরবানে জনসংহতির সংস্কারপন্থি ছয়জনকে গুলি করে হত্যা         দাউদকান্দিতে প্রাইভেটকার খাদে পড়ে একই পরিবারের ৩ জন নিহত         এবার মাশরাফির স্ত্রীও করোনা ভাইরাসে আক্রান্ত         জাতীয় পার্টিতে নতুন দুই উপদেষ্টা         দুই আসনের উপনির্বাচনকে অগ্রহণযোগ্য বলল বিএনপি         করোনা ভাইরাসে ভারতে মৃত্যু ছাড়াল ২০ হাজার         টেকনাফে বন্দুকযুদ্ধে দুই ইয়াবা কারবারি নিহত         কলম্বিয়ায় জ্বালানি ট্যাঙ্কার বিস্ফোরণ ॥ নিহত অন্তত ৭         ঢাকা উত্তরের মেয়র আতিকের বড় ভাইয়ের মৃত্যু         মিয়ানমারের সেনাপ্রধান ও উপ-প্রধানের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা         বন্যপ্রাণী নিধন চলতে থাকলে আরও প্রাদুর্ভাব আসবে ॥ জাতিসংঘ         যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যবিধি না মানায় ৩২ রাজ্যে করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী         শুধু ভারত নয়, জাপানসহ ২০ দেশের সঙ্গে দ্বন্দ্ব চীনের         জাপানে বৃষ্টি-বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৪৪         জিনপিংয়ের সমালোচনা করায় চীনা অধ্যাপক গ্রেফতার         চীনের ৫০টি বিনিয়োগ প্রকল্প আটকে দিয়েছে ভারত         নিজের স্বার্থেই ইউরোপের উচিত পরমাণু সমঝোতা মেনে চলা ॥ ইরান        
//--BID Records