শুক্রবার ২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাগেরহাটে স্কুল পর্যায়ের ভার্চুয়াল বিতর্ক প্রতিযোগিতা

বাগেরহাটে স্কুল পর্যায়ের ভার্চুয়াল বিতর্ক প্রতিযোগিতা

স্টাফ রিপোর্টার, বাগেরহাট ॥ বাগেরহাটে করোনা সচেতনতামূলক আন্তঃউপজেলা স্কুল পর্যায়ের ভার্চুয়াল বিতর্ক প্রতিযোগিতা শুরু হয়েছে। করোনা দুর্যোগের মধ্যেও শিক্ষার্থীদের সৃজনশীল প্রতিভার বিকাশ ও করোনা সম্পর্কে সচেতনতা সৃষ্টির জন্য জেলা প্রশাসনের উদ্যোগে এ বিতর্ক প্রতিযোগীতার আয়োজন করা হয়। বাগেরহাটে এ ধরণের আয়োজন এই প্রথম। এ প্রতিযোগীতায় বাগেরহাটের ৯ টি উপজেলার প্রত্যন্ত অঞ্চলের বিদ্যালয়ের শিক্ষার্থীরাও সাবলিল অংশ গ্রহন করছেন। যা জেলাব্যাপী শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দিপনার সৃষ্টি করেছে।

আজ রবিবার এই আয়োজনের উদ্যোক্তা বাগেরহাটের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ বলেন, করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে ব্যক্তি সচেতনতা মূল নিয়ামক' শীর্ষক আন্তঃজেলা অনলাইন বিতর্ক প্রতিযোগিতায় বাগেরহাট এর নয়টি উপজেলা ও পৌরসভাকে নিয়ে মোট দশটি দল গঠন করা হয়েছে। সচেতনতা সৃষ্টি ও শিশুর প্রতিভা বিকাশের লক্ষ্যে স্কুল পর্যায়ে এই আন্তঃউপজেলা ভার্চুয়াল বিতর্কের আয়োজন। করোনার এ সময়ে ঘরে থাকা শিশুরাও এ ধরণের আয়োজনে উজ্জিবিত হচ্ছে। তাছাড়া জ্ঞানভিত্তিক যুক্তিবাদী সমাজ বিনির্মানের পাশাপাশি প্রযুক্তির সাবলিল ব্যবহারের ক্ষেত্রেও “আন্তঃউপজেলা স্কুল পর্যায়ের ভার্চুয়াল বিতর্ক প্রতিযোগিতা” সহায়ক। এমন আয়োজন পর্যায়ক্রমে আরও অনুষ্টিত হবে বলে তিনি উল্লেখ করেন।

বিচারক প্রফেসর চৌধুরী আ. রব, প্রফেসর বুলবুল কবীর, অধ্যক্ষ খোন্দকার আছিফ উদ্দিন রাখী, বাগেরহাট ফাউন্ডেশনের সম্পাদক আহাদ উদ্দিন হায়দার, অ্যাডভোকেট পারভিন আহমেদ, শিক্ষিকা আবিদা সুলতানা বলেন, সচেতনতা সৃষ্টি ও শিশুতোষ মনোজাগতিক বিকাশ সাধনের লক্ষ্যে ‘স্কুল পর্যায়ে আন্তঃউপজেলা ভার্চুয়াল বিতর্ক প্রতিযোগিতার এ আয়োজন অত্যন্ত প্রসংশনীয়। অংশ গ্রহনকারী শিক্ষার্থীরাও যুক্তি পাল্টা যুক্তির মধ্যদিয়ে প্রাণবন্ত বিতর্ক করছে।

ডিডিএলজি দেবপ্রসাদ পাল, এডিসি কামরুল ইসলাম, রেজাউল করিম, এডিএম মো: শাহীনুজ্জামান, ইউএনও মুছাব্বেরুল ইসলাম ও মাফফারা তাসনিন, অধ্যক্ষ অমিত রায় চৌধুরী এবং ষাটগম্বুজ ইউপি চেয়ারম্যান শেখ আক্তারুজ্জামান বাচ্চু বলেন, করোনা দুর্যোগে গোটা বিশ্ব যখন দৃশ্যত: উৎকণ্ঠিত, তখন এ বিষয়ে বিতর্ক প্রতিযোগীতার মাধ্যমে শিক্ষার্থীরা নানা তথ্য-উপাত্ত উপস্থাপন করে আয়োজনের সার্থকতা প্রমান করছে।

বঙ্গবন্ধুর দৌহিত্র বাগেরহাট সদর আসসের সংসদ সদস্য শেখ সারহান নাসের তন্ময় বলেন, পীর খান জাহানের (র:) স্মৃতি ধন্য সুন্দরবন সংলগ্ন উপকূলীয় বাগেরহাট জেলায় ‘স্কুল পর্যায়ের ভার্চুয়াল বিতর্ক প্রতিযোগিতা’ এই প্রথম। করোনাকালিন এই সময়ে ঘরবন্দি শিক্ষার্থীরা প্রতিভা বিকাশের পাশাপাশি অবসাদ কাটিয়ে উজ্জীবিত হয়ে উঠছে। তারা সাবলিল ভাবে অংশ গ্রহন করছে। তিনি অনলাইন এ আয়োজনের জন্য জেলা প্রশাসন-সহ সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানান।

সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রিজিয়া পারভীন, জেলা জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান অ্যাড. শরীফা খানম, জেলা কালচারাল অফিসার রফিকুল ইসলাম, কলেজ শিক্ষক শহীদুল ইসলাম ও আ. সালাম, স্কুলশিক্ষিকা ফারহানা আক্তার, ঝিমি মন্ডল, লাভলী মল্লিক, মিলকী রেজা, শিক্ষার্থী তাসমিয়া আপন, শেখ জামির হাসান ও সাবিহা আফরোজ মনে করেন, এ ধরণের সৃজনশীল আয়োজন অব্যাহত রাখা এবং দেশব্যপী অনুষ্টিত হওয়া উচিৎ।

শীর্ষ সংবাদ:
রিজেন্টের সাহেদের প্রধান সহযোগী তরিকুল ৫ দিনের রিমান্ডে         আত্মহত্যা করেছেন সিউলের মেয়র         মার্চের ট্রেনযাত্রা বাতিলের টিকিটের টাকা ফেরত দেবে রেলওয়ে         করোনা ভাইরাসে আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯৪৯         দুর্নীতিবাজদের আইনের আওতায় আনা হবে ॥ দুদক চেয়ারম্যান         সাহারা খাতুনের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক         বাংলাদেশ থেকে আগামী ৫ অক্টোবর পর্যন্ত ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা         করোনা ভাইরাসকে জয় করলেন ৩৫ বিচারক         সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের সঙ্গে ইরানের সেনাপ্রধানের সাক্ষাৎ         করোনায় আক্রান্ত বলিভিয়ার প্রেসিডেন্ট         জাতি আজ একজন নিবেদিতপ্রাণ আইনজীবীকে হারালো ॥ আইনমন্ত্রী         সরকারের ব্যর্থতায় দেশ বিব্রতকর পরিস্থিতিতে পড়েছে ॥ রিজভী         বাতাসে করোনাভাইরাস তিন ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে একদিনে ৬৫ হাজারের বেশি শনাক্ত         সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই         টানা চতুর্থ জয়ে নতুন মাইলফলক গড়লেন ম্যানচেস্টার ইউনাইটেড         ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচটি ভুল সিদ্ধান্ত দিয়েছেন আম্পায়াররা!         এবার পশ্চিম তীরকে একীভূত করার ব্যাপারে ইসরাইলকে সতর্ক করল রাশিয়া         ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র         করোনায় স্বামীর মৃত্যু ॥ সন্তানদের নিয়ে রেললাইনে ঝাঁপ স্ত্রীর!        
//--BID Records