মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সেবার ব্রতে নির্ভীক

সেবার ব্রতে নির্ভীক
  • গৌরব জি. পাথাং

বর্তমান মহামারী করোনাকালে সেবারব্রত নিয়ে নির্ভীক সৈনিকরূপে ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী, পুলিশ, সাংবাদিক, রাজনৈতিক নেতাকর্মী, প্রশাসনকর্মী, বিভিন্ন সংগঠনের স্বেচ্ছাসেবক-সেবিকাগণ তাদের পরিবার ও নিজের সুখ-শান্তি, আরাম আয়েশ ভুলে গিয়ে অক্লান্ত পরিশ্রমে মানুষের সেবা দিয়ে যাচ্ছেন। কেউ কেউ ইতোমধ্যে হাসিমুখে মৃত্যুকে বরণ করে নিয়েছেন। বাংলাদেশ মেডিক্যাল এ্যাসোসিয়েশনের (বিএমএ) এর তথ্যানুসারে ১৭ জুন পর্যন্ত ৪১ জন চিকিৎসক করোনাভাইরাসে সংক্রমিত হয়ে এবং করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন। এর মধ্যে করোনার সংক্রমিত হয়ে মৃত্যু হয়েছে ৩৬ জনের আর ৫ জন মারা গেছেন করোনার লক্ষণ নিয়ে। তারা বেঁচে থাকলে মানুষের আরও সেবা দিতে পারতেন, মানবকল্যাণ সাধন করতে পারতেন ও ডাক্তারগণ চিকিৎসাসেবায় আরও উন্নতি ও উৎকর্ষ সাধন করতে পারতেন। ডাক্তারের পাশাপাশি মানুষের সেবায় নিয়োজিত থেকে গত ১৮ জুন পর্যন্ত এ দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২৯ জন পুলিশ মারা গেছেন। তারপরও তারা থেমে যাননি। মৃত্যুঝুঁকি নিয়ে এখনও ডাক্তার, নার্স, পুলিশ, সাংবাদিকসহ মানবদরদী ব্যক্তিগণ সেবাকাজে নিজেকে নিয়োজিত রেখেছেন। লোকদের ত্রাণ বিতরণ, খাদ্য-বাজার পৌঁছে দেয়া, সচেতনতা অভিযান পরিচালনা করা, স্বাস্থ্যবিধি মেনে চলতে সহায়তা করা ও অর্থনৈতির চাকা চালু রাখাসহ বিভিন্ন সেবাকাজ করে যাচ্ছেন। দিনে দিনে করোনাকালে মানুষের সেবা ও সাহায্যের হাত আরও প্রসারিত হচ্ছে। তাদের মন মানসিকতার পরিবর্তন হচ্ছে, উদারতা, ভালবাসা, সাহায্য-সহযোগিতা, দয়া, সেবাকর্ম ও মানবতাবোধ জাগ্রত হচ্ছে। তাই খবরের কাগজে প্রতিদিনই সেবাকাজের বিভিন্ন চিত্র দেখতে পাই। কেউ বা বিনা পয়সায় রোগীদের সেবার উদ্দেশ্যে নিজের এ্যা¤ু^লেন্স গাড়ি দিচ্ছে, কেউ বা ডাক্তারদের জন্য হোটেলে জায়গা করে দিচ্ছে, কেউ বা পথকলিদের যতœ নিচ্ছে, অনাহারে থাকা কুকুরদের খাবার দিচ্ছে, কেউ বা জরুরী প্রয়োজনে বিনা পয়সায় অক্সিজেন সিলিন্ডার পৌঁছে দিচ্ছে, কেউ মাস্ক দিচ্ছে, কেউ পিপিই দিচ্ছে, কেউ বাড়িভাড়া মওকুফ করে দিচ্ছে, কেউ এক সঙ্গে রান্না করে খাচ্ছে। এভাবে যার যার সাধ্যানুসারে এই মহামারীকালে অনেক মানুষ সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছে। এতদিন আমরা যে কথাগুলো শুনেছি; ‘মানুষের মানুষের জন্য, জীবন জীবনের জন্য’, কিংবা ‘সকলের তরে সকলে আমরা, প্রত্যেকে মোরা পরের তরে’ বা ‘জীবে প্রেম করে যেই জন, সেই জন সেবিছে ঈশ^র’ এ কথাগুলো মানুষের জীবনে এখন বাস্তবায়িত ও প্রতিফলিত হচ্ছে। তারা মানুষের দুঃখ কষ্টে এগিয়ে যাচ্ছে।

অপরদিকে কেউ কেউ নিজের আত্মীয় স্বজন, মা-বাবা ও পরিবারের খোঁজখবর নিচ্ছেন না, করোনাভাইরাসে আক্রান্ত হলে কেউ বা অবহেলায় ও রাস্তায় ফেলে রেখে যাচ্ছেন, আপনজন পর হয়ে যাচ্ছেন, ডাক্তার-নার্সদের পরিবারে জায়গা দিচ্ছেন না। কোন কোন ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত হওয়ার ভয়ে সেবা দিচ্ছেন না, হাসপাতালে অন্যান্য রোগীরাও ভর্তি হতে পারছেন না। কিছু স্বার্থপর লোক গরিবের টাকা ও খাদ্য দ্রব্য আত্মসাৎ করছে, লোকদের ঠকিয়ে সেবার নামে অর্থ উপার্জনের ব্যবসা করছে। এই মহামারীকালে আসুন আমরা সকলেই স্বার্থত্যাগ করে সেবার ব্রত নিয়ে এগিয়ে যাই। দেশ-জাতি ও মানুষের সেবা করি।

জিন্দাবাহার, ঢাকা থেকে

শীর্ষ সংবাদ:
দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ৩০২৭         শুল্ক কমিয়ে বিদেশ থেকে চাল আমদানির সিদ্ধান্ত         করোনা ভাইরাস ॥ চিকিৎসক নিয়োগে আসছে বিশেষ বিসিএস         বান্দরবানে জনসংহতির সংস্কারপন্থি ছয়জনকে গুলি করে হত্যা         দাউদকান্দিতে প্রাইভেটকার খাদে পড়ে একই পরিবারের ৩ জন নিহত         এবার মাশরাফির স্ত্রীও করোনা ভাইরাসে আক্রান্ত         জাতীয় পার্টিতে নতুন দুই উপদেষ্টা         দুই আসনের উপনির্বাচনকে অগ্রহণযোগ্য বলল বিএনপি         করোনা ভাইরাসে ভারতে মৃত্যু ছাড়াল ২০ হাজার         টেকনাফে বন্দুকযুদ্ধে দুই ইয়াবা কারবারি নিহত         কলম্বিয়ায় জ্বালানি ট্যাঙ্কার বিস্ফোরণ ॥ নিহত অন্তত ৭         ঢাকা উত্তরের মেয়র আতিকের বড় ভাইয়ের মৃত্যু         মিয়ানমারের সেনাপ্রধান ও উপ-প্রধানের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা         বন্যপ্রাণী নিধন চলতে থাকলে আরও প্রাদুর্ভাব আসবে ॥ জাতিসংঘ         যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যবিধি না মানায় ৩২ রাজ্যে করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী         শুধু ভারত নয়, জাপানসহ ২০ দেশের সঙ্গে দ্বন্দ্ব চীনের         জাপানে বৃষ্টি-বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৪৪         জিনপিংয়ের সমালোচনা করায় চীনা অধ্যাপক গ্রেফতার         চীনের ৫০টি বিনিয়োগ প্রকল্প আটকে দিয়েছে ভারত         নিজের স্বার্থেই ইউরোপের উচিত পরমাণু সমঝোতা মেনে চলা ॥ ইরান        
//--BID Records