শুক্রবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কুরুচিপূর্ণ ওয়েব সিরিজ বিতর্কে এবার ৭৯ গুণী ব্যক্তিত্ব

কুরুচিপূর্ণ ওয়েব সিরিজ বিতর্কে এবার ৭৯ গুণী ব্যক্তিত্ব

সংস্কৃতি ডেস্ক \ গেল ঈদে উন্মুক্ত হওয়া তিনটি ওয়েব সিরিজকে ঘিরে চলছে তুমুল বিতর্ক। বিঞ্জ এ্যাপের প্রযোজনায় নির্মিত এই তিনটি সিরিজের মধ্যে রয়েছে ‘আগস্ট ১৪’, ‘সদরঘাটের টাইগার’ ও ‘বুমেরাং’। নির্মাণ করেছেন শিহাব শাহীন, সুমন আনোয়ার ও ওয়াহিদ তারেক।

দেশীয় এই এ্যাপে আরও অনেক কনটেন্ট প্রকাশ পেলেও আলোচনা-সমালোচনার কেন্দ্রে রয়েছে এই তিনটি সিরিজ। মূল অভিযোগ অশ্লীলতা। যার দায়ে দেশের অনেক নির্মাতা-প্রযোজক-শিল্পী দাবি তুলেছেন ওয়েব সিরিজের নামে এসব বন্ধ করা হোক। আবার কেউ বলছেন এটা বৈশ্বিক ডিজিটাল বিনোদনের অন্যতম দাবি। ফলে এটাকে বাদ দেয়া মানে নিজেদের পিছিয়ে রাখা। মূলত এসব বিতর্কে এ্যাকটিং মিডিয়া এখন উত্তপ্ত। এদিকে কিছুদিন আগে এ্যাপ বা ওয়েব সিরিজের পক্ষের শিবিরে দাঁড়িয়ে প্রাথমিক পর্যায়ে এক হন দেশের ১১৮ জন নির্মাতা। ‘বৈশ্বিক ডিজিটাল বিনোদন শিল্প ও আমাদের ভাবনা’ শিরোনামের একটি যৌথ বিবৃতিও তারা দেন।

সেই বিবৃতি প্রকাশের পর একই ইস্যুতে সম্প্রতি আরেকটি বিবৃতি এলো দেশের ৭৯ জন বিশিষ্ট ব্যক্তিত্বের পক্ষ থেকে। তারা একমত প্রকাশ করে বিবৃতিতে বলেন, অত্যন্ত উদ্বেগের সঙ্গে লক্ষ্য করা যাচ্ছে অনেকদিন ধরে কিছু ইউটিউব এবং ওয়েব প্লাটফর্মে অত্যন্ত দায়িত্বহীনতার সঙ্গে কিছু নির্মাতা প্রযোজক, নাট্যকার ও অভিনয়শিল্পী কুরুচিপূর্ণ নাটক পরিবেশন করে আসছে। এই নাটকগুলোর মধ্যে কাহিনীর প্রয়োজনে নয় একেবারেই বিকৃত রুচিসম্পন্ন নাটক নির্মাণ করে বিবেকবান ও সচেতন দর্শকদের মধ্যে ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি করেছে। ‘আমরা এহেন কাজকে তীব্রভাবে ভর্ৎসনা করি, নিন্দা জানাই।’

এই বিবৃতি দেয়া ৭৯ জনের মধ্যে বেশিরভাগ অভিনয় জগতের সঙ্গে যুক্ত। আরও রয়েছেন সাংবাদিক, সাহিত্যিক, প্রকাশক, কার্টুনিস্টসহ বিভিন্ন ক্ষেত্রের নামজাদা মানুষ।

তারা হলেন, সৈয়দ হাসান ইমাম, মুস্তাফা মনোয়ার, মামুনুর রশীদ, আলী যাকের, আবুল হায়াত, দিলারা জামান, ফেরদৌসী মজুমদার, আসাদুজ্জামান নূর, এটিএম শামসুজ্জামান, ড. ইনামুল হক, ম.হামিদ, কে এস ফিরোজ, জুয়েল আইচ, আফজাল হোসেন, আনিসুল হক, নওয়াজীশ আলী খান, আনোয়ার হোসেন বুলু, সানাউল আরেফিন, শর্মিলী আহমেদ, সারা যাকের, লাকী ইনাম, ফাল্গুনী হামিদ, গোলাম কুদ্দুস, হাসান আরিফ, ঝুনা চৌধুরী, কামাল বায়েজিদ, আহসান হাবিব, হারুন অর রশীদ, তারিক আনাম খান, মান্নান হীরা, জয়ন্ত চট্টোপাধ্যায়, ফেরদৌস হাসান, মোহন খান, মাসুম রেজা, সালাহউদ্দিন লাভলু, শহীদুজ্জামান সেলিম, চৌধুরী, নাদের চৌধুরী, আজিজুল হাকিম, ফজলুর রহমান বাবু, তৌকীর আহমেদ, জাহিদ হাসান, মাহফুজ আহমেদ।

শীর্ষ সংবাদ:
করোনার মধ্যে বন্যা মোকাবেলায় মানুষ হিমশিম         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বাড়ছে         করোনা মোকাবেলায় এখন নজর চীনা ভ্যাকসিনে         করোনা মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ জোরদারে গুরুত্বারোপ         ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         আগামী মাসে করোনা টিকা বাজারে আনবে ভারত         আন্তর্জাতিক বিমান চলাচলে ভারত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল         দক্ষিণ সুদানে ‘বাংলাদেশ রোড’ ব্যাপক পরিচিতি পেয়েছে         মিয়ানমার থেকে ইয়াবা আসা থামছেই না         এবার রাজধানীর ওয়ারী লকডাউন         করোনার নকল সুরক্ষা পণ্যে বাজার সয়লাব!         সুন্দরবনে বিষ প্রয়োগকারী দস্যুদের বিরুদ্ধে পুলিশের অভিযান শুরু         কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি        
//--BID Records