শুক্রবার ২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফুলছড়িতে নদী ভাঙ্গনের আতঙ্কে মানুষ

ফুলছড়িতে নদী ভাঙ্গনের আতঙ্কে মানুষ

নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ২২ জুন ॥ বর্ষা মৌসুম শুরু হলেও গাইবান্ধার ফুলছড়িতে যমুনা নদীর ভাঙ্গন রোধ প্রকল্পের কাজ শেষ হয়নি। ফলে নদী ভাঙ্গন ও বন্যায় ফুলছড়ি উপজেলার বালাসী, রতনপুর, সিংড়িয়া-কাতলামারী, গজারিয়া ও পার্শ্ববর্তী এলাকায় ব্যাপক ক্ষয়-ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, ব্রহ্মপুত্র ও যমুনার অব্যাহত ভাঙ্গন থেকে বিপুল জনপদ এবং ফসলি জমি রক্ষাকল্পে ২০১৮ সালে ২৯৫ কোটি টাকার এ প্রকল্পটি গ্রহণ করা হয়। এ প্রকল্পের আওতায় সদর উপজেলার বাগুড়িয়া থেকে শুরু করে ফুলছড়ি উপজেলার বালাসী, রতনপুর, সিংড়িয়া-কাতলামারী হয়ে গজারিয়ার গণকবর পর্যন্ত এলাকায় ৪টি পয়েন্টে মোট সাড়ে ৪ কি.মি. অংশে সিসি ব্লক দ্বারা যমুনা নদীর তীর সংরক্ষণ কাজ করার কথা। এ কাজে ৪ ধরনের সিসি ব্লক ব্যবহার করা হবে। এর মধ্যে রয়েছে ৪০ ঘন সে মি, ৪৫ ঘন সে মি , ৩৫ ঘন সে মি এবং ৪০দ্ধ৪০দ্ধ২০ সে মি সাইজের ব্লক।

এ প্রকল্পের আওতায় সদর উপজেলার বাগুড়িয়া পয়েন্টে ৩শ’ মি, ফুলছড়ির বালাসী পয়েন্টে এক হাজার ৩শ’ মি, রতনপুর পয়েন্টে এক হাজার ৫শ’ মি, সিংড়িয়া-কাতলামারী পয়েন্টে ৭শ’ মি এবং গজারিয়ার গণকবর পয়েন্টে ৭শ’ মি অংশ নদী তীর সংরক্ষণ করার কর্মসূচী রয়েছে। দুই বছর মেয়াদী এ কাজটি সম্পন্ন করতে সময় দেয়া হয়েছিল ২০২০ সালের ৩০ জুন পর্যন্ত।

উল্লেখ্য, গাইবান্ধায় প্রায় ৩শ’ কোটি টাকা ব্যয়ে বাস্তবায়নাধীন যমুনা নদীর ভাঙ্গন রোধ প্রকল্পের কাজে নানা অনিয়ম দুর্নীতি এবং ধীরগতির কারণে এ পর্যন্ত শতকরা মাত্র ৪০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে বলে জানা গেছে। এছাড়া কবে নাগাদ প্রকল্পের বাকি কাজ শেষ হবে তাও এখনও অনিশ্চিত। ফলে বর্ষা মৌসুমে যমুনা নদীর পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে নদী ভাঙ্গন ও বন্যায় এতদঞ্চলের ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পাারে বলে আশঙ্কা রয়েছে। ফলে ওই এলাকার মানুষ নদী ভাঙ্গন ও বন্যা আতঙ্কে দিন কাটাচ্ছে।

শীর্ষ সংবাদ:
রূপালী ইলিশে ভর করে কমছে দেশী মাছের দাম         রিজেন্টের সাহেদের প্রধান সহযোগী তরিকুল ৫ দিনের রিমান্ডে         আত্মহত্যা করেছেন সিউলের মেয়র         মার্চের ট্রেনযাত্রা বাতিলের টিকিটের টাকা ফেরত দেবে রেলওয়ে         করোনা ভাইরাসে আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯৪৯         দুর্নীতিবাজদের আইনের আওতায় আনা হবে ॥ দুদক চেয়ারম্যান         সাহারা খাতুনের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক         বাংলাদেশ থেকে আগামী ৫ অক্টোবর পর্যন্ত ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা         করোনা ভাইরাসকে জয় করলেন ৩৫ বিচারক         সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের সঙ্গে ইরানের সেনাপ্রধানের সাক্ষাৎ         করোনায় আক্রান্ত বলিভিয়ার প্রেসিডেন্ট         জাতি আজ একজন নিবেদিতপ্রাণ আইনজীবীকে হারালো ॥ আইনমন্ত্রী         সরকারের ব্যর্থতায় দেশ বিব্রতকর পরিস্থিতিতে পড়েছে ॥ রিজভী         বাতাসে করোনাভাইরাস তিন ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে একদিনে ৬৫ হাজারের বেশি শনাক্ত         সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই         টানা চতুর্থ জয়ে নতুন মাইলফলক গড়লেন ম্যানচেস্টার ইউনাইটেড         ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচটি ভুল সিদ্ধান্ত দিয়েছেন আম্পায়াররা!         এবার পশ্চিম তীরকে একীভূত করার ব্যাপারে ইসরাইলকে সতর্ক করল রাশিয়া         ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র        
//--BID Records