শনিবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ট্রাম্প আবার প্রেসিডেন্ট হলে দেশ বড় বিপদে পড়বে ॥ বোল্টন

ট্রাম্প আবার প্রেসিডেন্ট হলে দেশ বড় বিপদে পড়বে ॥ বোল্টন

অনলাইন ডেস্ক ॥ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ‘দেশের জন্য বিপজ্জনক’। আবার নির্বাচিত হলে তিনি আরো বড় হুমকি হয়ে উঠবেন বলে সতর্ক করেছেন ট্রাম্পের সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন।

টেলিভিশনে এক সাক্ষাৎকারে রবিবার রাতে বোল্টন বলেন, ট্রাম্প আবার প্রেসিডেন্ট হলে দেশ আরো অধঃপতনে চলে যেতে পারে, যা হয়ত আর সামাল দিয়ে ওঠা সম্ভব হবে না।

একজন রক্ষণশীল রিপাবলিকান হিসাবে উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, “নির্বাচনটা একবার হয়ে গেলে, তাতে যদি প্রেসিডেন্ট জয়ী হন, তাহলে তার রাজনৈতিক নিয়ন্ত্রণ আর থাকবে না।”

দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় এলে ট্রাম্প আগামীতে ভোট নিয়ে আর রাজনৈতিক চাপে থাকবেন না। তাছাড়া বোল্টনের কথায়, ট্রাম্প এমন একজন নেতা, যিনি কেবল নিজের প্রয়োজনেরই তোয়াক্কা করেন। তিনি গণতন্ত্র বা সংবিধানটাও খুব ভালো করে বোঝেন না।

ট্রাম্পের কোনো দার্শনিক ভিত্তি, কৌশল কিংবা নীতি নেই। ফলে তিনি দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় এলে কি হবে তা বলার অপেক্ষা রাখে না, বলেন বোল্টন। যুক্তরাষ্ট্রের জাতীয় স্বার্থ এবং ব্যক্তিগত স্বার্থ- এ দুয়ের পার্থক্য ট্রাম্প বোঝেন না। আর এটাই দেশের জন্য ‘সবচেয়ে বেশি বিপদের’ বলে তিনি উল্লেখ করেন।

সাক্ষাৎকারে এবিসি নিউজকে বোল্টন বলেন, ট্রাম্প প্রেসিডেন্ট পদের যোগ্য নন। দেশ চালানোয় তার দক্ষতার অভাব আছে। তিনি একজন রক্ষণশীল রিপাবলিকানও নন। ট্রাম্পের প্রেসিডেন্ট হওয়ার ‘প্রয়োজনীয় দক্ষতা নেই’ দেখে খুবই উদ্বিগ্ন উল্লেখ করে বোল্টন বলেন, “আমেরিকার জনগণের একথা জানা উচিত।”

ক্ষমতায় থাকা একজন প্রেসিডেন্ট সম্পর্কে জনসম্মুখে এটিই উচ্চপদস্থ এক সাবেক সহযোগীর সবচেয়ে কড়া এবং চুলচেরা বিশ্লেষণ।

জন বোল্টন সম্প্রতি তার স্মৃতিচারণমূলক বই ‘দ্য রুম হয়্যার ইট হ্যাপেনড’ এর প্রচারকাজে গণমাধ্যমে সাক্ষাৎকার দিচ্ছেন। এই বইতেই তিনি প্রেসিডেন্ট ট্রাম্পের যোগ্যতার কঠোর মূল্যায়ন করেছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে পুনর্নির্বাচিত হতে ডোনাল্ড ট্রাম্প চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সহায়তা চেয়েছিলেন বলেও বইটিতে দাবি করা হয়েছে। বইতে তিনি ট্রাম্পের কাজকর্মে নানা ভুল-ত্রুটির অভিযোগ করেছেন।

বোল্টানের এসব অভিযোগ প্রকাশ্যে আসার পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাজনৈতিক অঙ্গনে ডেমোক্র্যাটদের দিক থেকেও তীব্র সমালোচনার শিকার হয়েছেন।

শীর্ষ সংবাদ:
করোনার মধ্যে বন্যা মোকাবেলায় মানুষ হিমশিম         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বাড়ছে         করোনা মোকাবেলায় এখন নজর চীনা ভ্যাকসিনে         করোনা মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ জোরদারে গুরুত্বারোপ         ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         আগামী মাসে করোনা টিকা বাজারে আনবে ভারত         আন্তর্জাতিক বিমান চলাচলে ভারত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল         দক্ষিণ সুদানে ‘বাংলাদেশ রোড’ ব্যাপক পরিচিতি পেয়েছে         মিয়ানমার থেকে ইয়াবা আসা থামছেই না         এবার রাজধানীর ওয়ারী লকডাউন         করোনার নকল সুরক্ষা পণ্যে বাজার সয়লাব!         সুন্দরবনে বিষ প্রয়োগকারী দস্যুদের বিরুদ্ধে পুলিশের অভিযান শুরু         কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি        
//--BID Records