মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

২০০০’এর মধ্যে ঢাবির অবস্থান ১৭৯৪তম

  • বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিং

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ সংযুক্ত আরব আমিরাত ভিত্তিক সংস্থা ‘সেন্টার ফর ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং’ (সিডব্লিউইউআর) অনুযায়ী বিশ্বের সেরা দুই হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান এক হাজার ৭৯৪তম হয়েছে। তবে দেশের আর কোন বিশ্ববিদ্যালয় স্থান পায়নি এই তালিকায়।

সোমবার সংস্থাটি তাদের ওয়েবসাইটে বিশ্বের দুই হাজার বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে। ২০১২ সাল থেকে প্রতিবছর বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা প্রকাশ করে আসছে সিডব্লিউইউআর।

তালিকায় থাকা শীর্ষ ১০টি বিশ্ববিদ্যালয়ের ৮টিই যুক্তরাষ্ট্রের। দুই হাজারের মধ্যে যুক্তরাষ্ট্রের ৩৫৭ বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। চীনের ২৬৭ (হংকং ও ম্যাকাওসহ) ও জাপানের ১২৬, যুক্তরাজ্যের ৯৫, ফ্রান্সের ৮২ ও রাশিয়ার ৪৬ বিশ্ববিদ্যালয় রয়েছে। এদিকে ভারতের ৬৪ ও পাকিস্তানের ১০ বিশ্ববিদ্যালয় এই তালিকায় স্থান পেয়েছে। সার্কভুক্ত অন্য পাঁচটি দেশের কোন বিশ্ববিদ্যালয় তালিকায় স্থান পায়নি।

সিডব্লিউইআর মোট সাতটি সূচকের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের মান যাচাই করে থাকে। সেগুলো হলো: শিক্ষার মান, প্রাক্তন শিক্ষার্থীদের পেশাগত অবস্থান, শিক্ষকদের মান, গবেষণা, উচ্চমানসম্পন্ন প্রকাশনা, ইনফ্লুয়েন্স ও সাইটেশনস। এই সূচকগুলোর মোট স্কোর ১০০। শিক্ষার মান ও প্রাক্তনদের পেশাগত অবস্থানের স্কোর প্রতিটিতে ২৫ করে মোট ৫০। বাকি পাঁচটি সূচকের প্রতিটির স্কোর ১০ করে মোট ৫০। এসবের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্কোর ৬৬ দশমিক ৬। গতবছর ঢাবির স্কোর ছিল ৬৭। এবার গত বছরের তুলনায় ১১০ ধাপ পিছিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। গত বছর তালিকায় ঢাবির অবস্থান ছিল ১৬৮৪তম।

শীর্ষ সংবাদ:
ইসি গঠনে আইন হচ্ছে ॥ সরকারের যুগান্তকারী পদক্ষেপ         সংলাপে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         আগামী সংসদ নির্বাচনও চমৎকার হবে ॥ তথ্যমন্ত্রী         ইভিএমে ভোট দ্রুত হলে জয়ের ব্যবধান বাড়ত ॥ আইভী         পন্ডিত বিরজু মহারাজ নৃত্যালোক ছেড়ে অনন্তলোকে         উত্তাল শাবি ॥ ভিসির পদত্যাগ দাবিতে বাসভবন ঘেরাও         দুর্নীতি মামলায় ওসি প্রদীপের সাক্ষ্যগ্রহণ পেছাল         আমিরাতে ড্রোন হামলায় নিহত ৩         কখনও ওরা মন্ত্রীর আত্মীয়, কখনও নিকটজন         সোনারগাঁয়ে পিকআপ ভ্যান খাদে পড়ে দুই পুলিশের এসআই নিহত         ইসি গঠন : রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         ক্ষমতাসীন আওয়ামী লীগের ১০ সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সংলাপে বসেছে         দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১০, নতুন শনাক্ত ৬,৬৭৬         সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে : স্বাস্থ্য মহাপরিচালক         স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন