সোমবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

২০০০’এর মধ্যে ঢাবির অবস্থান ১৭৯৪তম

  • বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিং

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ সংযুক্ত আরব আমিরাত ভিত্তিক সংস্থা ‘সেন্টার ফর ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং’ (সিডব্লিউইউআর) অনুযায়ী বিশ্বের সেরা দুই হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান এক হাজার ৭৯৪তম হয়েছে। তবে দেশের আর কোন বিশ্ববিদ্যালয় স্থান পায়নি এই তালিকায়।

সোমবার সংস্থাটি তাদের ওয়েবসাইটে বিশ্বের দুই হাজার বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে। ২০১২ সাল থেকে প্রতিবছর বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা প্রকাশ করে আসছে সিডব্লিউইউআর।

তালিকায় থাকা শীর্ষ ১০টি বিশ্ববিদ্যালয়ের ৮টিই যুক্তরাষ্ট্রের। দুই হাজারের মধ্যে যুক্তরাষ্ট্রের ৩৫৭ বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। চীনের ২৬৭ (হংকং ও ম্যাকাওসহ) ও জাপানের ১২৬, যুক্তরাজ্যের ৯৫, ফ্রান্সের ৮২ ও রাশিয়ার ৪৬ বিশ্ববিদ্যালয় রয়েছে। এদিকে ভারতের ৬৪ ও পাকিস্তানের ১০ বিশ্ববিদ্যালয় এই তালিকায় স্থান পেয়েছে। সার্কভুক্ত অন্য পাঁচটি দেশের কোন বিশ্ববিদ্যালয় তালিকায় স্থান পায়নি।

সিডব্লিউইআর মোট সাতটি সূচকের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের মান যাচাই করে থাকে। সেগুলো হলো: শিক্ষার মান, প্রাক্তন শিক্ষার্থীদের পেশাগত অবস্থান, শিক্ষকদের মান, গবেষণা, উচ্চমানসম্পন্ন প্রকাশনা, ইনফ্লুয়েন্স ও সাইটেশনস। এই সূচকগুলোর মোট স্কোর ১০০। শিক্ষার মান ও প্রাক্তনদের পেশাগত অবস্থানের স্কোর প্রতিটিতে ২৫ করে মোট ৫০। বাকি পাঁচটি সূচকের প্রতিটির স্কোর ১০ করে মোট ৫০। এসবের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্কোর ৬৬ দশমিক ৬। গতবছর ঢাবির স্কোর ছিল ৬৭। এবার গত বছরের তুলনায় ১১০ ধাপ পিছিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। গত বছর তালিকায় ঢাবির অবস্থান ছিল ১৬৮৪তম।

শীর্ষ সংবাদ:
নর্থ সাউথের ৪ ট্রাস্টিকে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ         টাকার মান কমল আরও ৪০ পয়সা         আঞ্চলিক সংকট মোকাবিলায় ৫ প্রস্তাব প্রধানমন্ত্রীর         হাজী সেলিমকে বিএসএমএমইউ হাসপাতালে ভর্তি         শ্রমিকদের ৪০০ কোটি টাকা দিলেন ড. ইউনূস, মামলা প্রত্যাহার         আত্মসমর্পণের পর কারাগারে প্রদীপের স্ত্রী চুমকি         আট দিন পর বড় উত্থানে পুঁজিবাজার         ‘বাংলাদেশের ক্রিকেটের আরও উন্নয়নে সহায়তার আশ্বাস আইসিসির’         মুন্সীগঞ্জের ১০ গ্রামে সহিংসতায় ৫ গুলিবিদ্ধসহ আহত ১৫         ইউক্রেন ইস্যুতে বাংলাদেশের ভূমিকায় রাশিয়ার কৃতজ্ঞতা         বুস্টার ডোজ পেয়েছেন ১ কোটি ৪৩ লাখ         সরকারী হজযাত্রী নিবন্ধনের সময় বাড়ল আরও দুদিন