মঙ্গলবার ২২ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্বব্যাপী বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা, কমছে মৃত্যু

বিশ্বব্যাপী বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা, কমছে মৃত্যু

জনকণ্ঠ ডেস্ক ॥ মহামারী নোভেল করোনাভাইরাসের প্রকোপে বিশ্বব্যাপী ক্রমেই বাড়ছে আক্রান্তের সংখ্যা। যদিও ধীরে ধীরে হ্রাস পাচ্ছে মৃত্যুর সংখ্যা। সম্মুখযোদ্ধা চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের অক্লান্ত পরিশ্রমের কারণে কমে এসেছে মৃত্যু। ওয়ার্ল্ডোমিটার্সের সর্বশেষ তথ্য অনুযায়ী এ রোগে মারা গেছেন তিন লাখ ৭৯ হাজার ৬৭৮ জন। আক্রান্ত হয়েছেন ৬৪ লাখ ৩০ হাজার ৫২৮ জন। আর সুস্থ হয়ে উঠেছেন ২৯ লাখ ৪৫ হাজার ৮০৩ জন। খবর সিএনএন, বিবিসি, আলজাজিরা, রয়টার্স, এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া, সিনহুয়া, গার্ডিয়ান ও ডনের।

চীনের সেই হিরো চিকিৎসকের সহকর্মীরও মৃত্যু ॥ প্রাণঘাতী করোনাভাইরাসের বিষয়ে অন্যদের প্রথম সতর্ক করার চেষ্টা করার পর চীনের উহানের চিকিৎসক লি ওয়েনলিয়াং শেষ পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়েই প্রাণ হারিয়েছিলেন। এবার তারই এক সহকর্মী কোভিড-১৯ আক্রান্ত হয়ে মারা গেলেন। কয়েক সপ্তাহ পর চীনে করোনায় এটিই প্রথম মৃত্যু।

চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম সিসিটিভি মঙ্গলবার এক প্রতিবেদনে এ খবর জানিয়ে বলেছে, উহান সেন্ট্রাল হাসপাতালের ওই চিকিৎসকের নাম হু ওয়েইফেং। চার মাস ধরে কোভিড-১৯ এর চিকিৎসা নিচ্ছিলেন তিনি। অবশেষে গত শুক্রবার ইউরোলোজিস্ট এই চিকিৎসক মারা গেছেন।

হজযাত্রা বাতিল করল ইন্দোনেশিয়া ॥ করোনাভাইরাস মহামারীর কারণে এ বছরের হজযাত্রা বাতিল করেছে বিশ্বের বৃহত্তম মুসলিম জনগোষ্ঠীর দেশ ইন্দোনেশিয়া। মঙ্গলবার দেশটির ধর্ম মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। প্রতিবছর ইন্দোনেশিয়ার লাখ লাখ ধর্মপ্রাণ মুসলিম হজ করতে সৌদি আরব যান। অনেকের কাছেই এটি সারাজীবনের সাধনা। কারণ কোটা ব্যবস্থার কারণে দেশটিতে একেক জনের গড়ে ২০ বছর লেগে যায় হজে যেতে।

ইন্দোনেশিয়ার ধর্ম মন্ত্রণালয়ের তথ্যমতে, প্রায় ২৭ কোটির জনসংখ্যার দেশটির জন্য চলতি বছর হজের কোটা বরাদ্দ হয়েছিল ২ লাখ ২১ হাজার জনের। ইতোমধ্যেই এর ৯০ শতাংশের নিবন্ধন সম্পন্ন হয়েছিল।

তবে দেশটির ধর্মমন্ত্রী ফাচরুল রাজি জানিয়েছেন, করোনাভাইরাস মহামারী এবং ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে এ বছরের হজযাত্রা বাতিল করা হয়েছে। গত মাসে সিঙ্গাপুরও করোনার কারণে হজযাত্রা বাতিল ঘোষণা করেছে।

ভারতে আক্রান্ত ১ লাখ ৯৮ হাজার ॥ টানা তৃতীয় দিন ২৪ ঘণ্টায় ৮ হাজারের বেশি ভারতীয় করোনাভাইরাসে আক্রান্ত হলো। তাতে দেশটিতে মোট কোভিড-১৯ রোগীর সংখ্যা এক লাখ ৯৮ হাজার ছাড়াল। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় মঙ্গলবার এক বুলেটিনে বলেছে, এই সময়ে মারা গেছে ২০৪ জন। আগেরদিন এই সংখ্যা ছিল ২০৯ জন।

গত এক সপ্তাহ ধরে আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে। যদিও সোমবার তা কমেছে। একদিনে ৮ হাজার ১৭১ জনের করোনা শনাক্ত হয়েছে। মোট কোভিড-১৯ রোগী ১ লাখ ৯৮ হাজার ৭০৬ জন। মোট মৃত্যু বেড়ে হয়েছে ৫ হাজার ৫৯৮ জন। এ পর্যন্ত ৯৫ হাজার ৭৫৪ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। চিকিৎসা নিচ্ছেন ৯৭ হাজার ৯২৫ জন। এদিন রাজধানী দিল্লীতে আক্রান্তের সংখ্যা ২০ হাজার ছাড়িয়েছে। সংক্রমণে তাদের ওপরে মহারাষ্ট্র ও তামিলনাড়ু। সবচেয়ে মারাত্মক ক্ষতি হয়েছে মহারাষ্ট্রের। সেখানে ৭০ হাজার ১৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন, মারা গেছেন ২ হাজার ৩৬২ জন।

করোনাকে সঙ্গী করেই বাঁচতে হবে - ইমরান খান ॥ করোনাভাইরাসে সংক্রমণ এবং মৃত্যু লাফিয়ে লাফিয়ে বাড়লেও লকডাউন প্রত্যাহারে পাকিস্তান সরকারের নেয়া পদেক্ষেপের পক্ষে সাফাই গেয়ে জনগণকে এই ভাইরাস সঙ্গী করেই বাঁচার আহ্বান জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। প্রাথমিকভাবে অর্থনৈতিক মন্দা এড়াতে করোনাভাইরাসের কারণে জারিকৃত লকডাউনের সব নিষেধাজ্ঞা প্রায় তুলে নিয়েছে দেশটি। শীঘ্রই পর্যটন খাত থেকেও নিষেধাজ্ঞা তুলে দেয়া হবে বলে জানিয়েছে প্রশাসন। তবে সিনেমা হল, থিয়েটার ও স্কুল বন্ধই থাকবে। ২২ কোটি মানুষের দক্ষিণ এশিয়ার এই দেশটিতে এখন পর্যন্ত ৭২ হাজার ১৬০ জনকে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে এবং মারা গেছেন এক হাজার ৫৪৩ জন। টেলিভিশনে দেয়া ভাষণে ইমরান খান বলেছেন, লকডাউনের কারণে যে আর্থিক ক্ষতি হয়েছে তা অন্যান্য দেশের মতোই তার ভার বহন করতে পারবে না পাকিস্তান।

দেশটির দারিদ্র্য সীমার নিচে বসবাসকারী ৫ কোটি ও দিনমজুর শ্রেণীর আড়াই কোটি মানুষের দুর্দশার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, দরিদ্র জনগোষ্ঠীকে সরকার নগদ অর্থ সহায়তা দিয়েছে। কিন্তু এত ব্যাপকসংখ্যক মানুষকে এই সহায়তা চালিয়ে যাওয়া সম্ভব নয়। লকডাউনের কারণে দেশের ১৩ থেকে ১৫ কোটি মানুষ সরাসরি প্রতিকূল পরিস্থিতির মুখোমুখি হয়েছিলেন বলে জানান তিনি।

শীর্ষ সংবাদ:
উন্নত ব-দ্বীপের স্বপ্ন ॥ নদীমাতৃক বাংলাদেশ         রিজার্ভ থেকে ঋণ নেয়ার প্রস্তাব প্রধানমন্ত্রীর         চলে গেলেন জনপ্রিয় কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর         বিএনপির মুখে দুর্নীতির বিরুদ্ধে কথা হাস্যকর ॥ কাদের         হাসপাতালের ধারণ ক্ষমতা ফুরিয়ে আসছে যুক্তরাষ্ট্রে         ঈদে সারাদেশে গণপরিবহন বন্ধের চিন্তাভাবনা         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে আলোচনা চলছে         বন্দুকযুদ্ধে কুড়িলে ২ ছিনতাইকারী নিহত         সাইবার মামলা তদন্তে সিআইডির থানা হচ্ছে         ক্রেস্ট সিকিউরিটিজের এমডি ও পরিচালক গ্রেফতার         এন্ড্রু কিশোর তার গানের মাধ্যমে মানুষের হৃদয়ে স্মরণীয় হয়ে থাকবেন : প্রধানমন্ত্রী         এন্ড্রু কিশোর আর নেই         উন্নয়ন প্রকল্পের জন্য রিজার্ভ থেকে ঋণ নেয়া যেতে পারে : প্রধানমন্ত্রী         বিরল বন্দরকে দেশের এক নম্বর রেলবন্দরে রূপান্তরের কাজ করা হচ্ছে ॥ রেলমন্ত্রী         আন্তর্জাতিক ফ্লাইট চলাচলে নতুন করে নিষেধাজ্ঞা         ভ্যাটের সনদ প্রতিষ্ঠানে ঝুলিয়ে রাখতে হবে         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে শিক্ষামন্ত্রীর আহ্বান         দারুল আরকাম মাদ্রাসা চালুর দাবিতে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি         প্রাকৃতিক দুর্যোগে মানবিক সহায়তা হিসেবে ১০ হাজার ৯০০ টন চাল বরাদ্দ         থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে সাহারা খাতুন        
//--BID Records