বৃহস্পতিবার ২৮ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

একই ফার্মে তিন বছরের বেশি রফতানি ভর্তুকির নিরীক্ষা নয়

একই ফার্মে তিন বছরের বেশি রফতানি ভর্তুকির নিরীক্ষা নয়

অর্থনৈতিক রিপোর্টার ॥ এক অডিট ফার্ম বা বহিঃনিরীক্ষক দ্বারা তিন বছরের বেশি রফতানি ভর্তুকির নিরীক্ষা কাজ করাতে পারবে না কোনো ব্যাংক। কোনো বহিঃনিরীক্ষক ব্যাংকের ব্যালেন্সশিট নিরাক্ষায় একসাথে তিন বছরের বেশি কাজ করতে পারবে না এমন নির্দেশনা আগে থেকেই রয়েছে। কিন্তু নগদ সহায়তা বা রফতানি ভর্তুকির কেস নিরীক্ষার জন্য কোনো প্রতিষ্ঠান একসাথে তিন বছরের বেশি কাজ করতে পারবে কি-না, সে বিষয়ে কোনো নির্দেশনা ছিল না। বিষয়টি স্পষ্ট করার জন্য নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

দেশে বৈদেশিক মুদ্রায় লেনদেনে নিয়োজিত সকল অনুমোদিত ডিলার ব্যাংকের প্রধান কার্যালয় ও প্রিন্সিপাল অফিসে পাঠানো সার্কুলারে বলা হয়েছে, বহিঃনিরীক্ষক হিসেবে কোনো নিরীক্ষা ফার্মকে একই ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে একাদিক্রমে তিন বছরের বেশি সময়ের জন্য নিয়োগ প্রদান করা যাবে না মর্মে নির্দেশনা জ্ঞাপিত রয়েছে। এ মর্মে স্পষ্ট করা যাচ্ছে যে, বিধিবদ্ধ নিরীক্ষা কিংবা নগদ সহায়তা বা রফতানি ভর্তুকির কেস নিরীক্ষার লক্ষ্যে একাদিক্রমে তিন বছরের জন্য নিয়োজিত নিরীক্ষা ফার্মকে পরবর্তী তিন বছরের জন্য একই ব্যাংকে নগদ সহায়তা বা রফতানি ভর্তুকির কেস নিরীক্ষার জন্য নিয়োগ করা যাবে না।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা জানান, ব্যাংকের ব্যালেন্সশিট নিরীক্ষা প্রতিষ্ঠানও রফতানি ভর্তুকির কেস নিরীক্ষা করতে পারে। তবে বেশিরভাগ ক্ষেত্রেই রফতানি ভর্তুকির নিরীক্ষা করতে আলাদা নিরীক্ষা প্রতিষ্ঠান নিয়োগ দেয়া হয়। তবে তাদের জন্য তিন বছর পরবর্তী নিষেধাজ্ঞার কোনো নির্দেশনা ছিল না। এই সার্কুলারের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
চামড়া নিয়ে কারসাজি চলবে না         টানা ৪৮ দিন পর অবশেষে দেশ বন্যামুক্ত হলো         প্রধানমন্ত্রীর উদার বিনিয়োগ নীতিতে মাথাপিছু আয় বেড়েছে         করোনায় মৃত্যু সাড়ে তিন হাজার ছাড়াল         সাঈদীর পক্ষে জনমত তৈরির চেষ্টা, সক্রিয় মৌলবাদী চক্র         আশা জাগালেও ‘স্পুটনিক ভি’ নিয়ে সন্দেহ         জীবন বাঁচাতে যে কোন উৎস থেকে করোনার টিকা আনতে হবে         ওসি প্রদীপসহ মূল তিন আসামির জিজ্ঞাসাবাদ শুরুই হয়নি         দূষণ কমায় ঝাঁকে ঝাঁকে মিলছে বড় আকারের ইলিশ         কম দামে মজুদ পাট বিক্রির চুক্তি করে বেকায়দায় বিজেএমসি         বিমান ও ইউএস বাংলার মালয়েশিয়া ফ্লাইট চালু হচ্ছে         শাহজালালের মাজারে হামলার পরিকল্পনা ছিল নব্য জেএমবির         শীঘ্রই বর্জ্য থেকে বিদ্যুত উৎপাদন করা হবে ॥ তাজুল ইসলাম         ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমল স্বর্ণের দাম         ভ্যাকসিন কেনার বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত : জাহিদ মালেক         ‘অটো পাস’ আপাতত চিন্তায় নেই : শিক্ষা প্রতিমন্ত্রী         আগামী ১৬ আগস্ট থেকে ইউএস-বাংলার ঢাকা-কুয়ালালামপুর ফ্লাইট শুরু         মানবতাবিরোধী অপরাধ: চার পলাতক আসামির বিরুদ্ধে তদন্ত চুড়ান্ত         এ বছরে হবে না এশিয়ার বিশ্বকাপ বাছাই         করোনা ভাইরাসের টিকার জন্য আলাদা অর্থ রাখা হয়েছে ॥ অর্থমন্ত্রী        
//--BID Records