শনিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অনলাইনে ধ্রুমেলের বর্ষপূর্তির পরিবেশনা শুরু আজ

অনলাইনে ধ্রুমেলের বর্ষপূর্তির পরিবেশনা শুরু আজ
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ দেশের নৃত্যশিল্পের বিকাশে নিবেদিত নৃত্য সংগঠন সাধনা। রাজধানীর সীমা পেরিয়ে নাচ নিয়ে প্রান্তিক পর্যায়েও কাজ করছে সংগঠনটি। সেই সুবাদে মণিপুরী সমাজ ও সংস্কৃতির প্রচার এবং প্রসারে ধ্রুমেল শীর্ষক প্রকল্প চালু করে সাধনা। এই প্রকল্পের মাধ্যমে সিলেটে মণিপুরী নৃত্য-গীত এবং বাদ্যযন্ত্র পরিবেশনা শিক্ষা কার্যক্রম চলছে। সময়ের পরিক্রমায় আজ সোমবার সপ্তম বর্ষে পদার্পণ করছে এই প্রকল্প। এ উপলক্ষে ছয় দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বাংলাদেশ ও ভারতীয় শিল্পীদের মুণিপুরী নাচ-গান ও বাদ্যযন্ত্র পরিবেশনায় সাজানো হয়েছে সে অনুষ্ঠান। তবে মহামারীর কারণে মিলনায়তন বা উন্মুক্ত স্থানের পরিবর্তে অনলাইনে হবে এ আয়োজন। ধ্রুমেলের ফেসবুকে লাইভে সম্প্রচারিত হবে এ অনুষ্ঠান। আজ ১ জুন সন্ধ্যা সাতটায় ধ্রুমেলের ফেসবুক পেজে লাইভ সেশনের সূচনা হবে বলে। এ বিষয়ে প্রকল্পটির মণিপুরী নৃত্যশিক্ষক সুইটি দাস চৌধুরী জনকণ্ঠকে জানান, এই লাইভ সেশনের অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ধ্রুমেলের প্রতিষ্ঠাতা লুবনা মারিয়াম। তার শুভেচ্ছা বাণীর মাধ্যমে ধ্রুমেলের পেজ থেকে অনুষ্ঠানের উদ্বোধন হবে।

দোসরা জুন বিকেল সাড়ে চারটায় মণিপুরী মার্শাল আর্ট ফর্ম থাংতা পরিবেশন করবেন ভারতের সঙ্গীত নাটক একাডেমির পদকজয়ী গুরুমাউম বিশেষ্য শর্মা। পরিবেশনার পাশাপাশি তিনি লড়াইয়ের এই বিশেষ কৌশল নিয়ে আলোচনা করবেন। আর সন্ধ্যা সাড়ে সাতটায় থাকছে ধ্রুমেলের শিক্ষার্থী সিলেটের কমলগঞ্জের মণিপুরী নৃত্যশিক্ষার্থীদের পরিবেশনা। তেসরা জুন সন্ধ্যা সাড়ে সাতটায় মণিপুরী ঢোলসদৃশ্য বাদয্যন্ত্র পুং পরিবেশনা করবেন ব্রজেন কুমার। পাশাপাশি এই বাদ্যযন্ত্র শিক্ষক নিজের কাজ সম্পর্কে বলবেন। এরপর ধ্রুমেলের শিল্পীরা মণিপুরী নৃত্য পরিবেশন করবেন। চার জুন সন্ধ্যা সাড়ে সাতটায় মণিপুরী নৃত্য পরিবেশন ভারতের মণিপুরী নর্তনালয়ের শিল্পী ও সল্ট লেক নর্তনালয়ের প্রতিষ্ঠা সোমা রায়। নৃত্য পরিবেশন। তার পরিবেশনা শেষে থাকবে ধ্রুমেলের শিক্ষার্থীদের নাচ। ৫ জুন সন্ধ্যায় উপস্থাপিত হবে ভারতের মণিপুরী নর্তনালয়ের শিক্ষার্থী ইভানা সরকারে পরিবেশনা। এরপর মণিপুরী ভাষার গান শোনাবেন ধ্রুমেলের দুই শিল্পী জিতেন্দ্র শর্মা ও ঊষা রানী সিনহা। ৬ জুন মণিপুরী নৃত্য পরিবেশন করবেন ধ্রুমেলের নৃত্যশিক্ষক সুইটি দাস চৌধুরী। পরিবেশনার পাশাপাশি তিনি মণিপরী নৃত্য এবং প্রকল্প সম্পর্কিত অভিজ্ঞতা আলোচনা করবেন।

শীর্ষ সংবাদ:
‘করোনা সাহেদের’ জমি প্রতারণা         ইতালি ফেরতদের ১৪৭ জন আশকোনায় কোয়ারেন্টাইনে         নির্বাচন কমিশন নিয়ে ফখরুলের বক্তব্য ষড়যন্ত্রমূলক ॥ কাদের         রিজেন্ট সিলগালা করার সময় স্বরাষ্ট্রমন্ত্রীকে ফোন দিয়েছিল সাহেদ         মায়ের কবরের পাশে সাহারা খাতুনের লাশ আজ দাফন         করোনা রোধে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর         করোনায় দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৮৬,৪০৬ জন         ইরানে ফের সর্বোচ্চ মৃত্যু         আন্তঃজেলা রুটে দোতলা বাস নামাতে পারছে না বিআরটিসি         দ্বিতীয় দফায় বন্যার প্রকোপ শুরু, নিম্নাঞ্চল প্লাবিত         চট্টগ্রামে ফের কিট সঙ্কট ॥ নমুনা পরীক্ষা নেমে এসেছে অর্ধেকে         হালদায় পোনা উৎপাদনে এবার রেকর্ড সাফল্য         ইলিশে ভর করে কমছে সব মাছের দাম         দেশে ফিরলেন মালদ্বীপে আটকে পড়া ১৫৭ জন         উদ্ভাবনকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার ॥ পলক         রাষ্ট্রপতির ছোট ভাই করোনা ভাইরাসে আক্রান্ত, সিএমএইচে ভর্তি         সাহেদকে ছাড় দেয়ার প্রশ্নই আসে না ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         ইসি নিয়ে ফখরুলের বক্তব্য উদ্দেশ্যপ্রণোদিত ও ষড়যন্ত্রমূলক ॥ কাদের         মাদকদ্রব্যের তালিকায় টাপেন্টাডলকে যুক্ত করে গেজেট প্রকাশ         রূপালী ইলিশে ভর করে কমছে দেশী মাছের দাম        
//--BID Records