সোমবার ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঈদ-উল-ফিতরে সঙ্গীত আয়োজন

ঈদ-উল-ফিতরে সঙ্গীত আয়োজন

অনলাইন ডস্কে ॥ করোনা ভাইরাসের কারণে সৃস্ট মহামারির প্রভাতে স্থবির গোটা বিশ্ব। বাংলাদেশের অবস্থাও একই রকম। প্রভাব পরেছে দেশের সাংস্কৃতিক অঙ্গনেও। চলমান এই পরিস্থিতির মধ্যেই এসেছে মুসলমানদের সবচেয় বড় ধর্মীয় উৎসব ঈদ-উল ফিতর। তবে প্রতিবছরের মতয় এবার কেউ আর বড় পরিসরে কোথাও ঈদের আয়োজন করতে পারছেন না। এই পরিস্থিতিতে সীমিত আকারে এবারের ঈদ আয়োজনের চেষ্টা করছে ধ্রুব মিউজিক স্টেশন (ডিএমএস)সহ বেশ কিছু প্রতিষ্ঠানের ব্যানারে ঈদ উপলক্ষে বেশ কিছু গানও রিলিজ হয়েছে, আরও কিছু গান রিলিজের অপেক্ষায়। শিল্পীরা ঘরবন্দী অবস্থায় প্রযোজনা প্রতিষ্ঠানগুলো বেশ কিছু ভাল গানের কাজ করেছেন। কিছু কাজ আবার আগেই করা ছিল। এই রকম কিছ নতুন গানের খবরা খবর নিয়ে এই প্রতিবেদন।

ধ্রুব মিউজিক স্টেশন : প্রতিষ্ঠানটির কর্ণধার সঙ্গীতশিল্পী ধ্রুব গুহ জানান ঈদ আয়োজনের বিশেষ গানগুলো গত ১৭ মে থেকে ধারাবাহিকভাবে প্রকাশ হচ্ছে। ২৬ মে পর্যন্ত ঈদের বিশেষ গানগুলো প্রকাশ করা হবে। আয়োজনে প্রকাশ হয়ে আসিফ আকবরের ‘পিরিত কইরা কান্দি আমি’। ওমর ফারুকের কাব্যে সুরারোপ করেছেন প্রিন্স রুবেল আর সঙ্গীতায়োজনে তরিক। জনপ্রিয় লেখক ও নির্মাতা সাদাত হোসাইনের গল্প ও ভিডিও নির্মাণে এই গানে মডেল হিসেবে দেখা যাবে মঈন হাসান ও অনামিক সরকারকে। হালের ক্রেজ ইমরান মাহমুদুল নিয়ে আসছেন ‘হাসবো আবার আমরা’। হাসান মতিউর রহমানের কথায়, নাজির মাহমুদের সুরে গানটির সঙ্গীতায়োজন করেছেন মুশফিক লিটু। জনপ্রিয় কন্ঠ শিল্পী কাজী শুভর নতুন গান ‘পোড়াইয়া মারলি আমারে’ থাকছে এই ঈদ আয়োজনে। হানিফ খানের কথা ও সুরে গানটির সঙ্গীতায়োজন করেছেন রাফি মোহাম্মদ। গানটি ভিডিও নির্মাণ করেছেন আল মাসুদ। ‘ঘুড়ি’খ্যাত সঙ্গীত শিল্পী লুৎফর হাসান ‘তোমার কথায় ধাক্কা লাগে’ নিয়ে হাজির হচ্ছেন এবারের ঈদে। নিজের কথা ও সুরে তিনি কন্ঠে ধারণ করেছেন এই গান। সঙ্গীতায়োজন করেছেন আমজাদ হোসেন। আল মাসুদ নির্মাণ করেছেন ‘তোমার কথায় ধাক্কা লাগে’ গানের ভিডিও। এই প্রজন্মের কন্ঠশিল্পী অয়ন চাকলাদার শ্রোতাদের জন্য নিয়ে আসছেন স্যাড রামান্টিক গান ‘তবুও ভালবেসে যাবো’। স্নেহাশীষ ঘোষের কাব্যমালায় সুর ও সঙ্গীতায়োজন করেছেন অয়ন নিজেই। গানটির ভিডিও নির্মাণ করেছেন সৈকত রেজা। মডেল হিসেব আছেন ইমরান আহমেদ সওদাগর ও আরিয়ানা জামান। সুপার হিট গান ‘ললনা’-খ্যাত তরুণ শিল্পী শেখ সাদী এবারের ঈদে তার ভক্ত শ্রোতাদের জন্য নিয়ে আসছেন নতুন গান ‘মন’। নিজেই লিখেছেন এই গান। সুর ও সঙ্গীতায়োজন করেছেন মাহমুদুল হাসান রোমান্স। ভিডিও নির্মাণ করেছেন আবিদ হাসান। ভিডিওতে মডেল হিসেবে শেখ সাদীর সাথে দেখা যাবে মারিয়া নুনিকে। সাবরিনা বশিরের ‘আমি নিজেরে হারাই’ শিরোনামের গানটিও থাকছে এই আয়োজনে। শাহরিয়ার আলম মার্সেলের সুর ও সঙ্গীতায়োজনে গানটির কথা লিখেছেন মেহেদী হাসান লিমন। সৌমিত্র ঘোষ ইমনের পরিচালনায় গানের ভিডিওতে সাবরিনা বশিরের সাথে আছেন রিয়াদ।

সিএমভি : ঈদে ১০টি উপহার নিয়ে শ্রোতা-দর্শকদের সামনে হাজির হচ্ছে সিএমভি। এরমধ্যে ৬টি নতুন গান-ভিডিও। গানের তালিকায় রয়েছে তানজীব সারোয়ার ও পূজার ‘ফানুস’। এরপর রয়েছে ঐশীর ‘হৃদয়ে পোষাধন’। মিনার মাহমুদের কথায় গানটির সুর-সঙ্গীত করেছেন মার্সেল। মেহেদী হাসান লিমনের কথায় এই সঙ্গীত পরিচালকের গান ‘আড়ালে’। গানটি গেয়েছেন যৌথভাবে কণা ও মার্সেল। সোমেশ্বর অলির কথায় ইমরানের বিশেষ গান ‘বাবা’। এটির সঙ্গীত পরিচালনাও করেছেন মার্সেল। মেহেদী হাসান লিমনের কথায় মার্সেলের কণ্ঠের বিশেষ গান ‘উথাল পাথাল প্রেম’। গানের বাইরে ৪টি এক্সক্লুসিভ নাটক প্রকাশ পাবে সিএমভির ব্যানারে।

সিডি চয়েস : সেরাকণ্ঠখ্যাত মেধাবী কণ্ঠশিল্পী ঝিলিকের নতুন গান ‘যাইয়োনা যাইয়োনা’। তরুণ গীতিকবি ফয়সাল রাব্বিকীন রচিত গানটির সুর ও সঙ্গীত আয়োজন করেছেন রেজোয়ান শেখ। গানটি লিরিক্যাল ভিডিও আকারে প্রকাশ হয়েছে। এ প্রসঙ্গে শিল্পী ঝিলিক বলেন, অনেক দিন পর ফয়সাল রাব্বিকীন ভাইয়ের কথায় নতুন গান আসছে। এর আগে তার লেখা আমার গাওয়া বেশ কিছু গানই শ্রোতারা পছন্দ করেছেন। এবারের গানটিও বেশ ভাল হয়েছে। আমার বিশ্বাস গানটি সবার ভাল লাগবে। গীতিকবি ফয়সাল রাব্বিকীন বলেন, এটি আমার ও ঝিলিকের ১৫তম গান। এর আগের গানগুলো থেকে অনেক সাড়া পেয়েছি। এবারের গানটি নিয়েও প্রত্যাশা অনেক। আশা করছি ভাল লাগবে সবার।

জি সিরিজ : প্রতিষ্ঠানটির বিশেষ উপহার ‘মেহেদি মিক্সড-৩’ অ্যালবামে গান করেছেন দেশের খ্যাতিমান কয়েকজন সঙ্গীতশিল্পী। সবগুলো গানের কথা লিখেছেন স্যামুয়েল হক। সুর ও সঙ্গীতায়োজন করেছেন মেহেদি। এর মধ্যে বাপ্পা মজুমদার গেয়েছেন ‘জানতে চেও না’, এহসান রাহীর কণ্ঠে ‘সাদাকালো’, মিজানের ‘যুদ্ধের গল্প’, অটামনাল মুনের ‘বেঁচে নেই’ ও তুষার গেয়েছেন ‘নিরুদ্দেশ’। অ্যালবামটি নিয়ে সুরকার ও সঙ্গীত পরিচালক মেহেদি বলেন, অনেক যত্ম নিয়ে সবগুলো গান তৈরি করেছি। শিল্পীরা প্রত্যেকেই চমৎকার গেয়েছেন। আশা করছি গানগুলো শ্রোতাদের ভাল লাগবে।

এ মিউজিক সিরিজ : শেখ সাইফুল্লাহ রুমীর কথা ও সুরে মুনিয়া মুনের কন্ঠে ‘বেঈমান বন্ধু’। মিউজিক করেছেন এইচ আর লিটন। গান প্রসঙ্গে শিল্পী মুনিয়া মুন বলেন আমার দর্শকদের জন্য সবসময় চেষ্টা করি ভাল কিছু গান করতে। এবারও সেই ধারাবাহিকতায় আসছে ‘বেঈমান বন্ধু’। আশাকরি গানটি সবার ভালো লাগবে। গীতিকার সাইফুল্লাহ রুমী বলেন মুন বরাবরই ভাল গান করেন আশা করি ভালো দর্শক ভাল ভাবে নিবে। গানটি এ মিউজিকের ব্যানারে স্টুডিও ভার্সন ভিডিও আকারে রিলিজ হবে।

সাউন্ডটেক : মিউজিক ভিডিও ‘তোর প্রেমে পড়তে চাই’। দ্বৈত এ গানটিতে কন্ঠ দিয়েছেন মোহাম্মদ মিলন ও তাসলিমা জাহান মৌ। গানের কথা লিখেছেন আহমেদ রিজভী। অভি আকাশের সুরে গানটির সঙ্গীত পরিচালনা করেছেন মুশফিক লিটু। গানটির চিত্রায়ন ও পরিচালনা করেছেন বিকাশ সাহা। গানের ভিডিওতে মডেল হিসেবেও দেখা যাবে মিলন ও মৌকে। নতুন এ প্রসঙ্গে মৌ বলেন, প্রিয় গীতিকার আহমেদ রিজভীর কথায় প্রথমবারের মতো কাজ করতে পেরে দারুন লেগেছে। মিলন ভাইয়ের সঙ্গেও এটাই প্রথম কাজ। আশা করছি শ্রোতা-দর্শকরা নিরাশ হবেন না। অন্যদিকে এই গানটি প্রসঙ্গে মিলন জানান, আমার বেশ ক’টি সলো ট্র্যাক রেডি আছে। কয়েকটি শিগগিরই বের হওয়ার কথা। আর এই গানটি একটু অন্যরকম হয়েছে। চমৎকার রোমান্টিক ফিলের একটি গান। বাকীটা শ্রোতাদের হাতে।

সুবীর নন্দীর ‘দূরের মানুষ’ : দেশবরেণ্য সঙ্গীতশিল্পী প্রয়াত সুবীর নন্দীর অপ্রকাশিত গান ‘দূরের মানুষ’। কবির বকুলের লেখা গানটির সুর ও সঙ্গীতায়োজনে তানভীর তারেক। গানটি ঈদ উপলক্ষে তানভীর তারেকের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে রিলিজ দেয়া হয়েছে।তানভির তারেক বলেন, গানটি মিক্সিং ও মাস্টারিং করার সময় বারবার চোখ ভিজে গেছে। কবির বকুল ভাইয়ের অসাধারণ একটি লিরিকে এই ‘দূরের মানুষ’ গানটির সুর করি আমি সুবীর দা’র সামনেই। প্রত্যেকটা ভয়েস দেয়ার সময় দাদা বারবার জিজ্ঞেস করতেন তুমি কিভাবে চাইছ। আমি অবাক হয়ে বলতাম দাদা আপনি ইম্প্রভাইজ করেন। দাদা বলতেন, তানভীর আমি আমার গানে বৈচিত্র আনার জন্যই তোমার সুরে গাইতে চেয়েছি। আমি চাইনা আমার আগের কোনো গানের ধারার সাথে কোনো মিল থাকুক। গীতিকার কবির বকুল বলেন, গানটি অসাধারণ সুর করেছে তানভীর। আর দাদা’র কথা কী আর বলবো! শ্রদ্ধাভাজন শিল্পী সুবীর নন্দীর কন্ঠে গানটি হৃদয়ে বেদনার আর্তি তৈরি করবে জানা হতো না, যদি গানটি আজ এভাবে রিলিজ না হতো। প্রিয় শিল্পীকে খুব মিস করছি।

শীর্ষ সংবাদ:
লিবিয়ায় বাংলাদেশী হত্যা ॥ মাদারীপুরে ৩টি মামলা, নারী গ্রেফতার         পুলিশের গুলিতে যুক্তরাষ্ট্রে একবছরে নিহত এক হাজারের বেশি         চলাচল শুরু করল হাতিরঝিলের ওয়াটার ট্যাক্সিও         দূতাবাস কর্মকর্তা বহিষ্কার ॥ পাক-ভারত উত্তেজনা         এবার ভ্রমণকারীদের জন্য দরজা খুলছে জাপান         দেশের ১৯ অঞ্চলে ঝড়-বৃষ্টির পূর্বাভাস         গাজীপুরে বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত         ৬৭ দিন পর ঘুরল গণপরিবহনের চাকা         বাস ভাড়া ৬০ শতাংশ বৃদ্ধির প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট         ভারত সীমান্তে শক্তিশালী অস্ত্র মজুদ করছে চীন         ইতালির চিকিৎসকের দাবি, শক্তি হারাচ্ছে করোনা         কারফিউ উপেক্ষা করে আমেরিকায় বিক্ষোভ; গ্রেফতার ১৪০০         করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যায় ভারত এখন সপ্তম স্থানে         ভয়ে বাঙ্কারে লুকিয়েছিলেন ট্রাম্প !         পৃথিবীর সবচেয়ে দীর্ঘতম লকডাউন ভাঙল ম্যানিলা         করোনা ভাইরাসে প্রাণ হারালেন ঢাকা বিশ্ববিদ্যালয় অধ্যাপক         বিক্ষোভে অংশ নেওয়া নিউ ইয়র্ক মেয়রের মেয়ে গ্রেফতার         বলিউডের সংগীত পরিচালক ওয়াজিদ খান আর নেই         মাস্ক না পরে বেরুলে ৬ মাস জেল জরিমানা         মানব পাচারকারীদের গ্রেফতারে সিআইডি তদন্তে নেমেছে        
//--BID Records