সোমবার ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গাজীপুর ও টঙ্গীতে ঈদ বোনাস দাবি, পোশাক শ্রমিকদের বিক্ষোভ

গাজীপুর ও টঙ্গীতে ঈদ বোনাস দাবি, পোশাক শ্রমিকদের বিক্ষোভ

স্টাফ রিপোর্টার, গাজীপুর ও টঙ্গী ॥ গাজীপুরে শতভাগ ঈদ বোনাসসহ বেতনভাতা পরিশোধের দাবিতে বৃহস্পতিবার দিনভর ফের কয়েকটি পোশাক কারখানার শ্রমিকরা কর্মবিরতি ও বিক্ষোভ করেছে। এসময় লাঠিসোটা নিয়ে দু’কারখানার বিক্ষুব্ধ শ্রমিকরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ ও কয়েকটি গাড়ি ভাংচুর করেছে। পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। এদিকে, টঙ্গীতে বেতন-বোনাস দাবিতে গার্মেন্টস শ্রমিকরা ফের ৩ ঘণ্টা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে রাখে। গাজীপুর শিল্প পুলিশ জানায়, এবারের ঈদে সরকার ও বিজিএমইএ কারখানার শ্রমিকদের শতকরা ৫০ ভাগ ঈদ বোনাস ও করোনা পরিস্থিতিতে কারখানা বন্ধ থাকায় বা কাজ না করায় শ্রমিকদের মূল বেতনের শতকরা ৬০ ভাগ বেতন প্রদানের সিদ্ধান্ত নেয়। কিন্তু কিছু কারখানার শ্রমিক ওই সিদ্ধান্তকে মানতে চাচ্ছে না। তারা কারখানা কর্তৃপক্ষের কাছে অযৌক্তিকভাবে শতভাগ ঈদ বোনাস ও বেতন পরিশোধের দাবি জানিয়ে বিক্ষোভ করছে। বৃহস্পতিবারেও জেলার কয়েকটি কারখানার শ্রমিকরা ওই দাবিতে বিক্ষোভ ও কর্মবিরতি করেছে।

টঙ্গী ॥ ঈদের আগে বেতন-বোনাস পরিশোধের দাবিতে বৃহস্পতিবার টঙ্গীর গাজীপুরায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ সমাবেশ করেছে গার্মেন্টসের শ্রমিকরা। শ্রমিকদের রাস্তা অবরোধের কারণে ঢাকা-টঙ্গী-গাজীপুর- ময়মনসিংহ মহাসড়কে সকাল থেকে সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ থাকে। এ সময় পণ্যবাহী শত শত যানবাহন রাস্তার দুদিকে আটকা পড়ে? টঙ্গী পূর্ব-পশ্চিম থানার ওসি এমদাদুল হক ও আমিনুল ইসলাম জনকণ্ঠকে জানান, টঙ্গীর কয়েকটি গার্মেন্টসের শ্রমিক তাদের বেতন-বোনাস পরিশোধের দাবিতে কারখানার কাজকর্ম ছেড়ে মিছিল নিয়ে রাস্তায় নেমে আসে। এ সমায় শ্রমিকরা গাজীপুরা বাসস্ট্যান্ডে ঢাকা-টঙ্গী-গাজীপুর মহাসড়কে অবস্থান নেয়। এক পর্যায়ে তারা রাস্তায় বসে পড়ে। তাদের দাবি-দাওয়ার পক্ষে স্লোগান দিতে থাকে। রাস্তার সকল যানবাহন চলাচল বন্ধ করে দেয় তারা। দুপুর পর্যন্ত প্রায় ৩ ঘণ্টা রাস্তা অবরোধ করে রাখে শ্রমিকরা। দুর্ভোগে পড়ে রাস্তায় চলাচল করা শত শত যানবাহন ও যাত্রী সাধারণ। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে বিষয়টি সমাধানের চেষ্টা করে কোন সমাধানে আসতে পারেনি।

শীর্ষ সংবাদ:
মাস্ক না পরে বেরুলে ৬ মাস জেল জরিমানা         মানব পাচারকারীদের গ্রেফতারে সিআইডি তদন্তে নেমেছে         ছেলেদের পেছনে ফেলে এবারও মেয়েদের জয়জয়কার         বেলজিয়ামের যুবরাজ করোনা আক্রান্ত         আকাশচুম্বী সাফল্য ॥ এসএসসির সব সূচকেই ভাল ফল         গণপরিবহন চলাচল শুরু         বাস ভাড়া শেষ পর্যন্ত ৬০ ভাগ বাড়ল         একদিনে করোনায় রেকর্ড মৃত্যু ৪০ জন, আক্রান্ত ২৫৪৫         ঝুঁকি আর শঙ্কার মধ্যেই খুলল সব অফিস         যুক্তরাষ্ট্রের ২৫ শহরে কার্ফু         তিন হাজার ২৩ প্রতিষ্ঠানের সবাই পাস, সবাই ফেল ১০৪ টিতে         বিশিষ্ট ব্যবসায়ী মোনেম গ্রুপের চেয়ারম্যান মোনেম খানের ইন্তেকাল         অনলাইনে ধ্রুমেলের বর্ষপূর্তির পরিবেশনা শুরু আজ         যাত্রীদের প্রায় দ্বিগুণ ভাড়া গুনতে হচ্ছে         বিদ্যুতের ভুল বিলের দায় গ্রাহকের কাঁধে         ৬ বিষয়ে সিদ্ধান্ত নিতে আজ বৈঠকে বসছে ইসি         করোনা আক্রান্তের খবর শুনে গৃহবধূর পলায়ন         মার্কেট শপিংমল চালু হলো আতঙ্ক নিয়ে         আগামীকাল চট্টগ্রাম সিটি ও চারটি সংসদীয় আসনের ভোট বিষয়ে সিদ্ধান্ত         করোনা : স্বাস্থ্যবিধির ব্যত্যয় ঘটলে ব্যবস্থা নেয়া হবে : নৌ প্রতিমন্ত্রী        
//--BID Records