মঙ্গলবার ২০ শ্রাবণ ১৪২৭, ০৪ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চালাকি করতে গিয়েই ‘গলায় দড়ি’ আকমলের

চালাকি করতে গিয়েই ‘গলায় দড়ি’ আকমলের

অনলাইন ডেস্ক ॥ প্রায় একই ধরনের অপরাধে সম্প্রতি তার দুই সতীর্থ খেলোয়াড় মোহাম্মদ ইরফান পেয়েছিলেন ৬ মাসের নিষেধাজ্ঞা (আরও ৬ মাস স্থগিত), মোহাম্মদ নাওয়াজকে বাইরে থাকতে হয়েছিল মাত্র ২ মাস। সবশেষ বিশ্বতারকা সাকিব আল হাসানকে দেয়া হয়েছে দুই বছরের নিষেধাজ্ঞা। যার মধ্যে একবছর আবার স্থগিত করা হয়েছে শুরুতেই।

কিন্তু পাকিস্তানি ক্রিকেটার উমর আকমলকে সরাসরি দেয়া হয়েছে ৩ বছরের নিষেধাজ্ঞা। রাখা হয়নি কোন স্থগিতাদেশও। অর্থাৎ পূর্ণ মেয়াদে তিন বছর সাজা ভোগ করেই তবে ক্রিকেটে ফিরতে পারবেন এ পাকিস্তানি উইকেটরক্ষক ব্যাটসম্যান।

মূলত ভিন্ন ভিন্ন সময়ে দুইবার ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েও সেগুলো গোপন রাখার কারণেই সাজা পেতে হয়েছে উমরকে। একই অপরাধ ছিল সাকিব, ইরফান, নাওয়াজদের। তবে সাকিবসহ উল্লিখিত ক্রিকেটাররা গোপন রাখার অপরাধ সরাসরি মেনে নিয়েছিলেন।

কিন্তু নিজের অপরাধ না মেনে উল্টো চালাকির মাধ্যমে ঘোলাটে পরিস্থিতির সৃষ্টি করে নিজের পক্ষে অসাঢ় সাফাই গেয়েছেন। যার ছিল না কোন ভিত্তি। তাই পিসিবির ডিসিপ্লিনারি প্যানেল কঠোর শাস্তিই দিয়েছে তাকে। বলা যায় অতি চালাকি করতে গিয়েই গলায় দড়ি পড়ল আকমলের।

আনুষ্ঠানিক শুনানিতে একাই হাজির হয়েছিলেন আকমল। তার সঙ্গে ছিল না কোন আইনজীবী। সেখানে ফিক্সিংয়ের প্রস্তাব বোর্ডকে না জানানোর অপরাধটির পক্ষে যৌক্তিকতা দাঁড় করানোর চেষ্টা করছিলেন আকমল। অথচ এই অপরাধ করেও তার মধ্যে ছিল না কোন অনুতাপ।

শুনানি শেষে পিসিবির কৌসুলি তাফাজ্জুল রিজভী মিডিয়াতে বলেন, ‘নিজের দোষকে সমর্থন করার জন্য উঠে পড়ে লেগেছিল আকমল। তার জবাব ছিল বিভ্রান্তিকর। সে কখনওই নিজের দোষ মেনে নেয়নি আবার অস্বীকারও করেনি। তাকে যে প্রস্তাব দেয়া হয়েছিল, সেগুলো মেনে নিয়েছে। তবু না জানানোর অপরাধ স্বীকার না করে, বরং কেন জানায়নি সে বিষয়ে অসাঢ় যুক্তিস্থাপন করছিল। কিন্তু এর কোন সুযোগ নেই। হয় তুমি জানিয়েছ না হয় গোপন রেখেছ। মাঝামাঝি কিছু নেই।’

তবু আকমলের জন্য একটি সুযোগ রেখেছিলেন বিচারপতি। তাকে জিজ্ঞেস করা হয়েছিল নিজের অপরাধ স্বীকার করছেন কি না। স্বীকার করলে হয়তো ইরফানের মতো স্বল্প মেয়াদের শাস্তিই পেতেন আকমল। তা না করে বারবার সাফাই গেয়ে গেছেন তিনি। ফলে শাস্তির মাত্রাটাও বেড়েছে চক্রবৃদ্ধি হারে।

তাফাজ্জুল বলেন, ‘আজকেও সম্মানিত বিচারক তাকে (আকমল) পরিষ্কারভাবে জিজ্ঞেস করেছে, যদি সে নিজের দোষ স্বীকার করে নেয়। কিন্তু আকমল বারবার নিজের পক্ষেই কথা বলছিল। ফলে তাকে দুইবার প্রস্তাব গোপন রাখার শাস্তিই দেয়া হয়েছে। এর আগে ইরফানকে কম সাজা দেয়া হয়েছিল কারণ সে নিজের দোষ স্বীকার করে নিয়েছিল। কিন্তু আকমল পুরো বিপরীত কাজই করেছে।’

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসের জাদুকরী সমাধান আশা করা বৃথা ॥ ডব্লিউএইচও         করোনা ভাইরাসে জাসদ নেতা মুক্তিযোদ্ধা হাবিবুর রহমানের মৃত্যু         ভরা বর্ষায় তাপপ্রবাহের মধ্যে সাগরে লঘুচাপে ভ্যাপসা গরম         যুক্তরাষ্ট্রের দিকে ধেয়ে যাচ্ছে হারিকেন ইসাইয়াস         জুলাইয়েও দেশে রেমিটেন্স এসেছে ২২ হাজার কোটি টাকা         সঞ্চয়পত্রে বিনিয়োগ কমেছে ৭১ শতাংশ         বাউফলে পুকুরে ডুবে তিন বোনের মর্মান্তিক মৃত্যু         বনানীর সামরিক কবরস্থানে চিরনিদ্রায় শায়িত মেজর(অব.) সিনহা         বিশেষ মর্যাদা বাতিলের বর্ষপূর্তিতে কাশ্মীরে কারফিউ জারি         পদত্যাগ করলেন লেবাননের পররাষ্ট্রমন্ত্রী         মিশরে মিনিবাস দুর্ঘটনায় নিহত ৮         এবার সীমান্তে হেলিপ্যাড তৈরী করছে নেপাল         এবার করোনা ভাইরাস ছড়িয়ে পড়ল নরওয়ের প্রমোদ তরীতে         পাটুরিয়া ঘাটে ঈদফেরত যাত্রী-যানবাহনের চাপ বাড়ছে         ৬৫ হাজার প্রাথমিক বিদ্যালয়ে শুরু হচ্ছে মিড-ডে মিল কার্যক্রম         স্বাস্থ্যবিধি মেনে জীবন-জীবিকাকে গুরুত্ব দেয়া হচ্ছে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু         মুজিববর্ষে সারাদেশে শতভাগ বিদ্যুতায়ন করা হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         রাত ৮টার মধ্যে দোকানপাট ও শপিংমল বন্ধের নির্দেশ         জামালপুরে নৌকাডুবিতে দুই শিশুসহ তিন জনের মৃত্যু        
//--BID Records