রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কৃষি সরঞ্জাম ও সার আমদানিতে বিশেষ ছাড়

কৃষি সরঞ্জাম ও সার আমদানিতে বিশেষ ছাড়

স্টাফ রিপোর্টার ॥ করোনা ভাইরাসের এ দুর্যোগ মোকাবেলায় কৃষি সরঞ্জাম ও সার আমদানিতে বিশেষ সুবিধা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। কৃষি সরঞ্জাম ও সার আমদানিতে সুবিধা দিয়ে রবিবার বাংলাদেশ ব্যাংকের মুদ্রানীতি বিভাগ থেকে একটি সার্কুলার জারি করা হয়েছে।

সার্কুলারে বলা হয়, কৃষি সরঞ্জাম ও রাসায়নিক সার আমদানির ক্ষেত্রে মোট ৩৬০ দিন সময় পাবেন সকল অথরাইজ ডিলার। করোনা পরিস্থিতিতে এই সিদ্ধান্ত সময়ের দাবি। চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এই সুবিধা দেয়া হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। আগে নিয়ম ছিল- ঋণপত্র খোলার পর এসব পণ্য আনতে ১৮০ দিন সময় পেত আমদানিকারকরা। এখন সময় বাড়িয়ে ৩৬০ দিন অর্থাৎ এক বছর করা হয়েছে।

উল্লেখ্য, করোনাভাইরাসের কারণে ২৬ মার্চ থেকে আগামী ৫ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। এ সময় সকল গণজমায়েত এড়িয়ে চলতে নির্দেশনা দেয়া হয়েছে। বন্ধ করা হয়েছে দেশের সকল উৎপাদনশীল কলকারখানা। যদিও সীমিত পরিসরে রবিবার থেকে স্বাস্থ্যবিধি মেনে কারখানা খোলার কথা বলছেন সংশ্লিষ্টরা। এ সময় করোনার এই দুর্যোগে কৃষি কাজকে আরও উৎসাহিত করতে এ সুবিধাদি দিচ্ছে সরকার।

শীর্ষ সংবাদ:
শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         বিপর্যস্ত তিস্তা অববাহিকা পরিদর্শনে বাপাউবোর প্রতিনিধি দল         অপরাধী যেই দলেরই হোক তার বিচার হবে ॥ আইনমন্ত্রী         যুক্তরাষ্ট্রসহ ১০ দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কার করল তুরস্ক         আমিরাত গেলেন অর্ধলক্ষাধিক যাত্রী         বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহায়তায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলো ঘুরে দাঁড়াবে ॥ শিক্ষামন্ত্রী         জাতির পিতার স্বপ্ন আমরা বাস্তবায়ন করব ॥ প্রধানমন্ত্রী         নোয়াখালীতে মন্দিরে হামলা ॥ ৩ আসামির ‘স্বীকারোক্তিমূলক’ জবানবন্দি         পায়রা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         সম্প্রতি সিনেমার সেটে ঘটে গেল বাস্তবে মর্মান্তিক এক মৃত্যু         কলম্বিয়ার মাদক সম্রাট অ্যাতোনিয়েল অবশেষে আটক         যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ে গোলাগুলিতে নিহত ১         শ্যামলীতে মোটরসাইকেল শোরুমে ডাকাতি, গ্রেফতার ৬         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৭৪         জাতিসংঘ দিবস আজ         সিরাজগঞ্জে ট্রাকচাপায় বিমান বাহিনীর সদস্যসহ নিহত ২         আসুন আমরা জাতিসংঘকে আমাদের আশার বাতিঘর বানাই ॥ প্রধানমন্ত্রী         সংহতির মাধ্যমেই এগিয়ে যেতে হবে ॥ জাতিসংঘ মহাসচিব