রবিবার ২১ আষাঢ় ১৪২৭, ০৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা ভাইরাস ॥ বাংলাদেশকে ৮৬০ কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক

করোনা ভাইরাস ॥ বাংলাদেশকে ৮৬০ কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক

অনলাইন ডেস্ক ॥ প্রাণঘাতী করোনা ভাইরাস মোকাবিলায় বাংলাদেশকে জরুরি ভিত্তিতে ১০ কোটি ডলার দিচ্ছে বিশ্বব্যাংক। ইতোমধ্যে ডলার প্রতি ৮৬ টাকা ধরে বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮৬০ কোটি টাকার এই অর্থায়ন অনুমোদনও দিয়ে দিয়েছে সংস্থাটি।

আজ শনিবার (৪ এপ্রিল) বিশ্বব্যাংকের ঢাকা অফিস থেকে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, করোনা ভাইরাস (কোভিড-১৯) সারাবিশ্বে মহামারি রূপ নিয়েছে। উন্নত দেশগুলোও এই মহামারি মোকাবিলায় হিমশিম খাচ্ছে। এ পরিপ্রেক্ষিতে মহামারি প্রতিরোধ, শনাক্তকরণ এবং প্রতিক্রিয়া জানাতে এবং জনস্বাস্থ্যের জরুরি অবস্থার মোকাবিলায় এই অর্থায়নের অনুমোদন দিয়েছে সংস্থাটি।

কোভিড-১৯ জরুরি প্রতিক্রিয়া এবং মহামারি প্রস্তুতি প্রকল্পটির মাধ্যমে এই অনুমোদন। করোনায় সন্দেহভাজন নিশ্চিত, কেস শনাক্তকরণ, চিকিৎসা পরিচালনা এবং বাংলাদেশের স্বাস্থ্য সুবিধা বাড়বে। স্বাস্থ্য সুবিধা এবং পরীক্ষাগারগুলোকে উন্নত করতে সহায়তা করা হবে। করোনা সংক্রমণ, ঝুঁকিপূর্ণ জনসংখ্যা ও জরুরি চিকিৎসার পাশাপাশি সরকারি-বেসরকারি পরিষেবা নিশ্চিত করা হবে। চিকিৎসা ও পরীক্ষার সুবিধা এবং জাতীয় স্বাস্থ্য ব্যবস্থায় আক্রান্ত ব্যক্তিদের উপকৃত করবে।

বাংলাদেশ ও ভুটানের জন্য নিয়োজিত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন বলেছেন, করোনা ভাইরাসের প্রসারের বিরুদ্ধে লড়াই করার জন্য বিশ্বব্যাংক বাংলাদেশ সরকারের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছে। এই প্রকল্পটি মহামারির প্রতিক্রিয়া জানাতে বাংলাদেশের জাতীয় পরিকল্পনা বাস্তবায়নে সহায়তা করবে। এটি কার্যকর নজরদারি এবং ডায়াগনস্টিক সিস্টেমগুলো রয়েছে কিনা তা নির্ধারণের মাধ্যমে এবং দেশের স্বাস্থ্যবিধি, ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম, ভেন্টিলেটর এবং বিচ্ছিন্ন ইউনিট নির্ধারিত হাসপাতালে উপলব্ধি রয়েছে তা নিশ্চিত করে দেশের প্রতিক্রিয়া জোরদার করতে সহায়তা করবে।

প্রকল্পটি (কোভিড -১৯) প্রশিক্ষিত কর্মীদের পাশাপাশি ডায়াগনস্টিক সরঞ্জাম, পরীক্ষার কিট এবং এজেন্টগুলোর সঙ্গে মনোনীত পরীক্ষাগারগুলোকে সজ্জিত করবে। এটি সমালোচনামূলক আইটেমগুলোর অধিগ্রহণকে ত্বরান্বিত করার জন্য দ্রুত সংগ্রহের জন্য সংস্থানগুলো পরিচালনা করছে।

চিকিৎসা সহায়তা সরবরাহ এবং পরিষেবার জন্য বাড়তি চাহিদা মোকাবিলা করার জন্য, প্রকল্পটি জেলা পর্যায়ের স্বাস্থ্য সুবিধা দেবে। এছাড়া নির্বাচিত মেডিক্যাল কলেজ হাসপাতাল, সংক্রামক রোগ হাসপাতাল এবং বাংলাদেশ ট্রপিকাল ও সংক্রামক রোগ ইনস্টিটিউটসহ অন্যদের পুনর্বাসিত করবে। এটি নতুন ওয়ার্ড স্থাপন এবং নিবিড় পরিচর্যা ইউনিট ক্যাম্প স্থাপন, ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম, ভেন্টিলেটরসহ চিকিৎসা সরঞ্জাম এবং মনোনীত হাসপাতালে ওষুধ সরবরাহ করতে সহায়তা করবে। প্রকল্পটি মেডিক্যাল বর্জ্য ব্যবস্থাপনা এবং নিষ্পত্তি, এবং নির্ধারিত স্বাস্থ্য সুবিধাগুলোতে পানি এবং স্যানিটেশন ব্যবস্থা উন্নত করতে সহায়তা করবে।

রোগী এবং স্বাস্থ্যকর্মীদের ঝুঁকি হ্রাস করতে, প্রকল্পটি চিকিৎসা এবং হাসপাতালের সংক্রমণ নিয়ন্ত্রণের জন্য গাইডলাইন তৈরি করতে, চিকিৎসা পেশাদারদের এবং স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণে সহায়তা করবে। আরও এটি সামাজিক দূরত্ব এবং উন্নত স্বাস্থ্যকর অনুশীলনের জন্য আচরণগত পরিবর্তন যোগাযোগ প্রচারগুলো ডিজাইন ও প্রয়োগে সরকারকে সহায়তা করবে।

প্রকল্পটি দরিদ্রতম দেশগুলোর জন্য বিশ্বব্যাংকের তহবিল ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আইডিএ) থেকে বিশ্বব্যাংক গ্রুপের কোভিড -১৯ ফাস্ট ট্র্যাক সুবিধার মাধ্যমে অর্থায়ন করা হয়।

শীর্ষ সংবাদ:
জামিন আবেদন নিষ্পত্তি এক লাখ ॥ ভার্চুয়াল কোর্টের ৩৫ কার্যদিবস         লকডাউন হলো ওয়ারী         ঈদের আগেই শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করুন ॥ কাদের         অনেক বিএনপি নেতা আইসোলেশনে থেকে প্রেসব্রিফিং করে সরকারের দোষ ধরেন ॥ তথ্যমন্ত্রী         পুলিশের বদলির তদবির কালচার বিদায় করতে চান বেনজীর         পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী করোনা আক্রান্ত         অধস্তনদের ওপর দায় চাপিয়ে বাঁচার চেষ্টা নির্বাহীদের ॥ বিদ্যুতের অতিরিক্ত বিল         উত্তরে বন্যা পরিস্থিতির ফের অবনতি হাজার হাজার পরিবার পানিবন্দী         তিনদিনের রিমান্ড শেষে রবিন কারাগারে         বাচ্চাদের সাবান দিয়ে হাত ধুতে বলুন         অহর্নিশ যুদ্ধের জীবন, করোনার ভয় যেন বিলাসিতা!         এখন আকাশের সংযোগ মিলবে ৩৪৯৯ টাকায়         ৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায় নিহত ১৫৩         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা শোধ করা হবে ॥ কেসিসি মেয়র         ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করা যাবে : সুপ্রিম কোর্ট         ৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায়, ১৫৩ জন নিহত, আহত ৮৪         ভুতুড়ে বিলের ঘটনায় ডিপিডিসির ৫ জন বরখাস্ত         বাংলাদেশকে ৫ কোটি ডলার ঋণ দেবে দ. কোরিয়া         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডেল্টা প্ল্যান বাস্তবায়ন কমিটি         রেলে অতিরিক্ত যাত্রী পরিবহন করা হবে না : রেলমন্ত্রী        
//--BID Records