বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কাঁচা বাজারে কেনাকাটা বেড়েছে, ভোক্তাদের উপস্থিতি নজর কাড়ে

অর্থনৈতিক রিপোর্টার ॥ ছুটির পঞ্চম দিন সোমবার রাজধানীর কাঁচা বাজারগুলোতে ক্রেতাদের কেনাকাটা বেড়েছে। ভোক্তাদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। এছাড়া তারা প্রয়োজনমতো চাল, ডাল, ডিম, ভোজ্যতেল ও চিনির মতো নিত্যপণ্য সংগ্রহ করেছেন মুদি দোকান থেকে। দাম বেড়েছে, চাল, ডাল, আটা, ভোজ্যতেল, রসুন ও আদার। তবে কমেছে পেঁয়াজ ব্রয়লার মুরগি, ডিম ও আলুর দাম। ব্যবসায়ীরা বলছেন, ভোক্তাদের কেনাকাটা বাড়ায় জিনিসপত্রের দামও বাড়ছে। এছাড়া ভিড় বেড়েছে সরকারী বাজার নিয়ন্ত্রণকারী সংস্থা টিসিবির পণ্যসামগ্রী কেনাকাটায়। নগরীর কোথাও কোথাও লাইন ধরে পণ্য কিনতে দেখা গেছে ক্রেতাদের। অনেকে নিরাপদ দূরত্ব বজায় না রেখে টিসিবি থেকে পণ্যসামগ্রী কিনছেন। এতে করোনাভাইরাসজনিত স্বাস্থ্যঝুঁকি বাড়ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এদিকে রাজধানীর কাওরানবাজার, কাপ্তানবাজার, ফকিরাপুল বাজার, খিলগাঁও সিটি কর্পোরেশন মার্কেট, গোড়ান কাঁচা বাজার এবং মালিবাগ রেলগেট বাজার ঘুরে দেখা যায়- ক্রেতাদের চাহিদা অনুযায়ী ব্যবসায়ীরা পণ্যের সরবরাহ বাড়িয়েছেন। গত ২৬ মার্চ থেকে রবিবার পর্যন্ত বাজারে ক্রেতাদের তেমন ভিড় দেখা যায়নি। কিন্তু সোমবার বেশিরভাগ বাজার সকাল সকাল জমে ওঠে। ভোক্তারা চাহিদামতো প্রয়োজনীয় পণ্যসামগ্রী বাজার থেকে কেনাকাটা করেছেন। এতে বেচাকেনা বেড়ে গেছে বাজারে। শুধু তাই নয়, যেসব ব্যবসায়ী দোকানপাট বন্ধ করে ছুটিতে ছিলেন, তারাও আবার কাজকর্ম শুরু করেছেন। বাজারে বেচাবিক্রি বাড়লেও নিরাপত্তা ঝুঁকি তৈরি হয়েছে। অনেক বাজারে পুলিশ ও সেনাবাহিনীর সদস্যরা করোনা পরিস্থিতির বিষয়টি ভোক্তাদের বুঝানোর চেষ্টা করছেন। সবাই যাতে স্বাস্থ্যবিধি মেনে কেনাকাটা করেন সেলক্ষ্যে উপদেশ ও নির্দেশ প্রদান করা হচ্ছে। তবে নি¤œ ও স্বল্প আয়ের ক্রেতা যারা রয়েছেন তাদের কাছে করোনার বিষয়টি ততটা গুরুত্ব পাচ্ছে না। মাস্ক ছাড়াই অনেককে কেনাকাটা করতে দেখা গেছে।

এ প্রসঙ্গে পুরান ঢাকার কাপ্তানবাজারের ব্যবসায়ী মোঃ মনির হোসেন জনকণ্ঠকে বলেন, কেজিতে ৫ টাকা কমে প্রতিকেজি দেশী পেঁয়াজ মানভেদে ৪০-৪৫ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া আমদানিকৃতটি বিক্রি হচ্ছে ৩৫-৪০ টাকা। করোনা আতঙ্কের মধ্যে এক সপ্তাহ আগে হঠাৎ করে ব্যবসায়ীরা দ্বিগুণ দামে ক্রেতাদের কাছে পেঁয়াজ বিক্রি করে। ওই সময় একলাফে ৪০ টাকা বেড়ে প্রতিকেজি পেঁয়াজ বিক্রি হয় ৮০ টাকায়। এছাড়া চালের দামও সেই সময় কেজিতে ৮-১২ টাকা পর্যন্ত বেড়ে যায়। বাজারে নিত্যপণ্যের দোকানপাট চালু থাকলেও এখন বেড়ে যাওয়া দামে বিক্রি হচ্ছে নিত্যপণ্যসামগ্রী। এতে নগরের নি¤œ আয়ের মানুষ বেকায়দায় পড়েছেন। যদিও সাধারণ ভোক্তাদের কথা বিবেচনায় নিয়ে আগে-ভাগে টিসিবি তাদের কার্যক্রম শুরু করেছে। কিন্তু এতে বাজার পরিস্থিতি স্বাভাবিক হতে পারেনি। খিলগাঁও সিটি কর্পোরেশন মার্কেটে বাজার করছিলেন শাজাহানপুরের বাসিন্দা সেক নেয়ামত আলী। চারদিন পর বাজারে এসে কেনাকাটা করছিলেন তিনি। তিনি জানান, বাজারে এখনও বেড়ে যাওয়া দামে জিনিসপত্র বিক্রি হচ্ছে।

শীর্ষ সংবাদ:
সিরাজগঞ্জে ট্রাক-লেগুনার সংঘর্ষে ৫ কৃষি শ্রমিক নিহত         রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন