বৃহস্পতিবার ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা ভীতিতে ঢাকা ছেড়েছেন যুক্তরাষ্ট্রের ৩৫৬ জন

স্টাফ রিপোর্টার ॥ করোনা ভীতির দরুন ঢাকা ছেড়ে গেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ৩৫৬ জনের একটি দল- যাতে রয়েছেন- কূটনীতিক, তাদের পরিবার ও নাগরিক। সঙ্গে তাদের পোষ্য ৯টি শেফার্ড কুকুর। কাতার এয়ারওয়েজের একটি চার্টার্ড ফ্লাইটে তারা গতকাল সোমবার সন্ধ্যা সাড়ে ৬টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন। এ সময় তাদের বিদায় জানান ঢাকাস্থ মার্কিন দূতাবাসের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার।

জানা গেছে, ওই বিশেষ ফ্লাইটটি ছাড়ার আগে গতকাল বিমানবন্দরের পরিস্থিতি পরিদর্শন ও পর্যবেক্ষণ করেন রবার্ট মিলারসহ দূতাবাসের অন্য কর্মকর্তারা। এজন্য গত শনিবার দূতাবাসের পক্ষ থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরকে জানানো হয়েছিল বিশেষ ফ্লাইটে তাদের দেশের ৪০৯ নাগরিক দেশে ফিরে যাবেন। কিন্তু কাতার এয়ারওয়েজের উড়োজাহাজের সিট ক্যাপাসিটি ৩৫৮ হওয়ায় শেষ পর্যন্ত ৩৫৬ জনকে ঢাকা ছাড়তে হয়। দুুপুরে বিমানবন্দরে গিয়ে দেখা যায়- রবার্ট মিলার বেলা বারোটায় সেখানে হাজির হয়ে নাগরিকদের চেক ইন কাউন্টার ও ভিআইপি গেট বোর্ডিং ব্রিজ পরিদর্শন করেন। এ প্রতিনিধি দলের স্বাস্থ্য সেবার বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সিভিল এভিয়েশান আগেই নির্দেশনা প্রদান করে। সে মোতাবেক গোটা বিমানবন্দরের প্রতিটি পয়েন্টে জীবাণুনাশক ওষুধ ছিটানো হয়। এছাড়া কাতার এয়ারের পক্ষ থেকে তাদের জন্য হোল্ডিং লাউঞ্জের শতভাগ জীবাণুনাশক দিয়ে নিরাপদ করা হয়। তাদের জন্য বিমানবন্দরের ৮নং বোর্ডিং ব্রিজ অপারেট করা হয়। দুপুর একটার পরই তাদের চেক্ ইন শুরু হয়। চারটার পর ইমিগ্রেশন সম্পন্ন করে তাদের নেয়া হয় হোল্ডিং লাউঞ্জে। অপরদিকে ৯টি কুকুরকে ৮নং গেট দিয়ে কার্গো হিসেবে নেয়া হয় উড়োজাহাজের কার্গো হোল্ডিংয়ে।

কেন তারা চলে যাচ্ছেন সে বিষয়ে কোন সুস্পষ্ট ব্যাখ্যা দেয়নি ঢাকাস্থ মার্কিন দূতাবাস। যদিও দূতাবাসের একজন মুখপাত্র জানান, সব কিছু স্পষ্ট করা যাচ্ছে না। তবে এটুকু বলি, যেসব কূটনীতিক যুক্তরাষ্ট্রে ফিরে যাচ্ছেন তা একান্তই পরিবারের স্বার্থে। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার সঙ্গে সঙ্গে তারা ঢাকায় ফিরবেন। করোনাভাইরাসের কারণে শুধু বাংলাদেশ থেকেই নয়, মোট ২৮টি দেশ থেকে ১০ হাজার আমেরিকান দেশে ফিরেছেন বা ফিরছেন। এটা একান্তই যারা ফিরছেন- তাদের ব্যক্তিগত সিদ্ধান্তে। তিনি জানান, পুরো বিষয়টির ব্যবস্থা করেছে পররাষ্ট্র দফতর। তবে যুক্তরাষ্ট্র প্রশাসন কাউকেই ফিরিয়ে নিতে জোর করছে না। করোনা পরিস্থিতিতেও ঢাকার মার্কিন দূতাবাসের কার্যক্রম সচল রয়েছে। আমেরিকান নাগরিকদের জন্য কনস্যুলার সেবা পুরোপুরি চালু রয়েছে। পরিস্থিতির কারণে সাধারণের ভিসা সার্ভিস বন্ধ রয়েছে।

শীর্ষ সংবাদ:
মোংলা বন্দরে টেনিস বলের পরিবর্তে ৪ কন্টেইনারে আমদানি নিষিদ্ধ আফিম         জাতীয় শোকদিবস উপলক্ষে ধানমন্ডি-বনানীতে আবাসিক হোটেল বন্ধ         বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বৃদ্ধি করতে আগ্রহী আলজেরিয়া : বাণিজ্যমন্ত্রী         ‘১লা অক্টোবরের মধ্যে সব সংস্থাকে সিটি কর্পোরেশনের সাথে সমন্বয়ে আসতে হবে’         শোধরানো হবে প্রকল্পের অস্বাভাবিক খরচ         ঢাকায় ডি-এইট সম্মেলন জানুয়ারিতে         মালিকরাও প্রত্যাহার চান বাসের বর্ধিত ভাড়া         ‘ট্রেনের টিকিট হস্তান্তর করলে তিন মাসের জেল’         এবার টেলিভিশনের পর্দায় ‘হাসিনা: আ ডটার’স টেল’         জাতীয় শোক দিবস উপলক্ষে ডিএমপির নির্দেশনা         রিজেন্ট-জেকেজি সম্পর্কে যা জানি বলেছি : সাবেক স্বাস্থ্য মহাপরিচালক         করোনা আক্রান্ত কানিজ আলমাস আইসিইউতে         মীরজাদি সেব্রিনা ফ্লোরাকে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নিয়োগ         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৪৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬১৭         ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে যুদ্ধবিধ্বস্ত দেশকে ধ্বংস করা হয়েছে ॥ তথ্যমন্ত্রী         দেশের ৮ বিভাগে হচ্ছে ক্যানসার-কিডনি-হৃদরোগের চিকিৎসার বিশেষ হাসপাতাল         এসকে সিনহার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা         বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক সুস্থ ও সবল আছে ॥ খালিদ মাহমুদ         কুড়িগ্রামে বাসচাপায় এক পরিবারের তিনজনসহ নিহত ৪         স্বাস্থ্য অধিদফতরের সাবেক ডিজিকে দুদকে জিজ্ঞাসাবাদ        
//--BID Records