বুধবার ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সুরসপ্তকের দুই দশক পূর্তিতে আনন্দ আয়োজন

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ দ্রোহ, প্রেম ও চেতনার কবি কাজী নজরুলের সৃষ্টিকে সঙ্গী করে এগিয়ে চলা সাংস্কৃতিক সংগঠন সুরসপ্তক। সুরের আশ্রয়ে জাতীয় কবির মানবতা ও অসাম্প্রদায়িকতার বাণী ছড়িয়ে দিতে নিরবচ্ছিন্নভাবে কাজ করছে সংগঠনটি। সুন্দরের পথরেখায় এগিয়ে চলা সংগঠনটি পূর্ণ করল প্রতিষ্ঠার দুই দশক। আর প্রতিষ্ঠার দুই দশক উদ্্যাপনে শনিবার অনুষ্ঠিত হয় আনন্দ আয়োজন। আলোচনা, সম্মাননা প্রদান ও সঙ্গীতসহ নানা বর্ণাঢ্য আয়োজনে সাজানো ছিল প্রতিষ্ঠাবার্ষিকীর এই আনন্দঘন অনুষ্ঠানমালা।

শনিবার বিকেলে জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে আজীবন সম্মাননা জানানো হয় ফেরদৌসী রহমানকে। এ ছাড়াও শ্রদ্ধাঞ্জলি স্মারক সম্মাননা জানানো হয় ফিরোজা বেগম, সোহরাব হোসেন, সুধীন দাস, আবদুশ শাকুর ও নীলুফার ইয়াসমিনকে।

অনুষ্ঠানের উদ্বোধন করেন নজরুল গবেষক জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম। প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য দেন তথ্য প্রতিমন্ত্রী ডাঃ মুরাদ হাসান। স্বাগত বক্তব্য রাখেন সুরসপ্তকের প্রতিষ্ঠাতা ও পরিচালক ফেরদৌস আরা।

রফিকুল ইসলাম বলেন, আমাদের অনেক গুণী শিল্পী ছিলেন। কিন্তু তারা কেউই নজরুলসঙ্গীত শিখিয়ে যাননি। এদিক থেকে ফেরদৌস আরা ব্যতিক্রম। সে বিশ বছর ধরে তার প্রতিষ্ঠিত সুরসপ্তকের মাধ্যমে নজরুলসঙ্গীত শিখিয়ে যাচ্ছেন। আমাদের নতুন থেকে নতুন প্রজন্মে। তাদের এ পথচলা অব্যাহত থাকুক। সবার মাঝে ছড়িয়ে যাক নজরুলসঙ্গীত।

তাজুল ইসলাম বলেন, সুরসপ্তক বিশ বছর উদ্্যাপন করছে। বিশ বছর ধরে তারা নজরুলের গান নিয়ে কাজ করছেন। অর্থনৈতিক ও শিল্প প্রতিষ্ঠানের মাধ্যমে দেশকে সুসংগঠিত করা যায় না। সে জন্য সংস্কৃতি চর্চা বাড়াতে হবে।

মুরাদ হাসান বলেন, সুরসপ্তকের বিশবছর পূর্তির এ আয়োজন ইতিহাস হোক। এই পথচলা অব্যাহত রাখতে হবে। আগামী দিনের বাংলাদেশের সামনে নজরুলকে তুলে ধরুক- এটাই আমার প্রত্যাশা।

ফেরদৌস আরা বলেন, দেখতে দেখতে সুরসপ্তক আজ বিশবছর পূর্ণ করেছে। আজ বাবা বেঁচে থাকলে হয়তো সবচেয়ে বেশি খুশি হতেন। সংগঠনটির পথচলার প্রতিটি পদক্ষেপে, সংগ্রামে বাবাকে অনুপ্রেরণা হিসেবে নিয়েই এগিয়ে চলেছি। আর পেয়েছি কিছু মানুষের সহযোগিতা। যে কারণে সুরসপ্তক আজ এই পর্যায়ে আসতে পেরেছে। অনুষ্ঠানের শুরুতেই সুরসপ্তকের শিল্পীদের পরিবেশনায় ছিল উচ্চাঙ্গসঙ্গীত ‘পিউ পিউ বিরহী পাপিয়া’। এর পর শিল্পী খায়রুল আনাম শাকিল গেয়ে শোনান ‘তুমি সুন্দর তাই চেয়ে থাকি প্রিয়’। অনুষ্ঠানে সুরসপ্তকের শিল্পীদের কণ্ঠে গীত হয় নজরুলের বিভিন্ন পর্যায়ের গান।

‘ওরা ১১ জন’ চিত্রপ্রদর্শনীর সমাপ্তি ॥ এক আয়োজনে উপস্থাপিত হয়েছে শিল্পের বহুমাত্রিকতা। আর বহুমাত্রিক এই শিল্পসম্ভারের নেপথ্যে রয়েছেন ১১ নারী শিল্পী। তাদের সৃজিত শিল্পকর্ম দিয়ে সজ্জিত প্রদর্শনীটির শিরোনাম ‘ওরা ১১ জন’। বাংলাদেশ আর্ট উইক আয়োজিত বনানীর ঢাকা গ্যালারিতে চলমান এ প্রদর্শনীর শেষ দিন ছিল শনিবার।

শীর্ষ সংবাদ:
'বাংলাদেশে পানি জীবন-মরণের বিষয়'         ঢাকা-১৮ আসনে আওয়ামী লীগের প্রার্থী হাবীব হাসান, সিরাজগঞ্জে জয়         বাংলাদেশ থেকে সরাসরি যুক্তরাষ্ট্রে বিমান চলাচলে চুক্তি স্বাক্ষর         শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি এমপি আবুল হাসনাত আবদুল্লাহ         আক্রান্ত ৩ কোটি ৩৫ লাখ, মৃত্যু ১০ লাখ ৫ হাজার         ট্রাম্পকে পুতিনের ‘পোষা কুকুর’ বললেন বাইডেন         মঙ্গলে পানির উৎস পেল নাসা         মেহবুবাকে আর কতদিন আটকে রাখা হবে- জানতে চান আদালত         কুয়েতের নতুন আমির শেখ নওয়াফ আল-আহমদ আল সাবাহ         প্রতিদিন ভারতে ধর্ষণের শিকার ৮৭ জন         শত শত সৌদি প্রবাসীর ভিসার মেয়াদ শেষ হচ্ছে আজ         বাবরি মসজিদ ধ্বংস মামলার রায় আজ         আর্মেনিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করেছে তুরস্ক         বহুল আলোচিত রিফাত হত্যা মামলার রায় আজ         উইঘুরদের পর এবার চীনের নিশানায় উতসুল মুসলিমরা!         প্রেসিডেন্ট নির্বাচনের বিতর্কে প্রথম মুখোমুখি ট্রাম্প-বাইডেন         ২৮ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা ডিজনির         বন্ধ হবে নদী ভাঙ্গন ॥ বিদেশী প্রযুক্তির টেকসই প্রকল্প         কোভিড-১৯ মোকাবেলায় সুসমন্বিত রোডম্যাপ প্রয়োজন ॥ প্রধানমন্ত্রী         প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কের জন্য প্রস্তুত বাইডেন-ট্রাম্প