মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতকে সহযোগিতার ইঙ্গিত পাকিস্তানের

পাকিস্তান বলেছে, করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ভারতসহ প্রতিবেশী দেশগুলোর সঙ্গে কাজ করতে প্রস্তুত রয়েছে। পাক পররাষ্ট্র দফতরের মুখপাত্র আইশা ফারুকি শুক্রবার সাপ্তাহিক সংবাদ ব্রিফিংয়ের সময় এক প্রশ্ন উত্তরে এ আভাস দেন। ডন।

তিনি বলেন, প্রতিবেশী দেশগুলোতে সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে ইসলামাবাদ। পাশাপাশি তিনি আরও জানান, করোনার চলমান পরিস্থিতির ওপর নজর রাখছে পাকিস্তান। পাক-ভারত দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে টানাপড়েন যখন নজিরহীনভাবে তুঙ্গে বিরাজ করছে তখন নয়াদিল্লীর প্রতি সহযোগিতার এ আভাস দিল ইসলামাবাদ। গত বছর ফেব্রুয়ারিতে পরমাণু শক্তিধর দেশ দুটি পরস্পরের ওপর বিমান হামলা চালানোর মধ্য দিয়ে দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে টানাপড়েন তুঙ্গে পৌঁছে। ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের বিশেষ মর্যাদা একতরফাভাবে নয়াদিল্লী সরকার প্রত্যাহারের মধ্য দিয়ে এ উত্তেজনার ক্ষেত্রে নতুন মাত্রা যোগ হয়। তবে, পাকিস্তান ও ভারতে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা এখনও দুই অঙ্কে সীমিত রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ‘হু’ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, করোনা ঠেকাতে পর্যাপ্ত ব্যবস্থা নেয়া না হলে এর দ্রুত বিস্তার ঘটতে পারে।

মাস্ক ও স্যানিটাইজার গুরুত্বপূর্ণ ঘোষণা দিল্লীর ॥ করোনাভাইরাস নিয়ে আতঙ্ক ক্রমেই বৃদ্ধি পাচ্ছে সাধারণের মধ্যে। পরিস্থিতি এমন জায়গায় গিয়েছে কার্যত বাজার থেকে উধাও মাস্ক এবং হ্যান্ড স্যানিটাইজার। এই অবস্থাতে করোনা প্রতিষেধক হিসেবে এই দুটো জিনিস গুরুত্বপূর্ণ বলে ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। ক্রেতা সুরক্ষা দফতরের তরফ থেকে বিজ্ঞপ্তি জারি করে এই ঘোষণা করা হয়েছে। জানানো হয়েছে করোনাভাইরাসের প্রতিষেধক হিসেবে গুরুত্বপূর্ণ মাস্ক। জানানো হয়েছে ৩০ জুন পর্যন্ত থাকবে এই নির্দেশিকা। এও জানানো হয়েছে এই পরিস্থিতিতে কেউ বেআইনীভাবে এগুলি মজুত করে রাখার চেষ্টা করেন বা কালোবাজারির চেষ্টা করেন তাহলে সেক্ষেত্রে কড়া পদক্ষেপ নেয়া হবে। এখনও পর্যন্ত ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৮১ জন। সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা।

কলকাতাতেও ইতিমধ্যে বাড়তি সতর্কতা জারি করা হয়েছে। যে কোন পরিস্থিতির জন্যে তৈরি রাখা হয়েছে বেলেঘাটা আইডি এবং এসএসকেএমসহ একাধিক সরকারী হাসপাতালকে। এছাড়াও করোনা আতঙ্কে ভারত-বাংলাদেশ সীমান্তে যাতায়াতের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করল কেন্দ্রীয় সরকার। শুক্রবার বিকেল থেকে ১৫ এপ্রিল পর্যন্ত নতুন করে যেমন কোন ভিসা দেয়া হবে না, তেমন ট্যুরিস্ট ভিসা, মেডিক্যাল ভিসা, স্টুডেন্ট ভিসাসহ অন্যান্য ধরনের ভিসা যাদের দেয়া হয়েছিল, তা বাতিল করে দেয়া হয়েছে। এছাড়াও ইতোমধ্যেই করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ইতালিতে এক হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে।

শীর্ষ সংবাদ:
সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের         মুজিববর্ষে গৃহহীনদের ৯ লাখ ঘর দেবে সরকার         তদারকির অভাব নৌ যোগাযোগ খাতে         আজন্ম উন্নয়ন যোদ্ধার অপর নাম শেখ হাসিনা ॥ কাদের         অসময়ের বন্যায় ব্যাপক ক্ষতির মুখে কৃষক         মৌজা ও প্লটভিত্তিক ডিজিটাল ভূমি জোনিং ম্যাপ হচ্ছে         শেখ হাসিনার জন্মদিনে স্মারক ডাকটিকিট অবমুক্ত         নবেম্বরে আসতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন ॥ স্বাস্থ্যমন্ত্রী         শেখ হাসিনার হাত শক্তিশালী করুন ॥ স্পিকার         কর্মের মধ্য দিয়ে দলের চেয়ে অধিক জনপ্রিয় শেখ হাসিনা ॥ কাদের         এমসি কলেজে ধর্ষণ ॥ সাইফুর, অর্জুন ও রবিউল রিমান্ডে         ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা