বুধবার ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যশোর জেনারেল হাসপাতালে খাবারে অনিয়ম বন্ধে কঠোরতা

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে রোগীদের খাবার সরবরাহে অনিয়ম বন্ধে কঠোর হয়েছেন কর্তৃপক্ষ। হাসপাতাল তত্ত্বাবধায়ক ডাঃ দিলীপ কুমার রায় খাবারের নতুন তালিকা তৈরি করেছেন। বিষয়টি নিশ্চিত করে তত্ত্বাবধায়ক জানান, তালিকার নির্দেশনা অনুযায়ী রোগীদের মাঝে খাবার বিতরণ না করলে ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিভিন্ন সূত্রে জানা গেছে, সরকারী এই হাসপাতালে রোগীদের মাঝে খাবার বিতরণে অনিয়মের অভিযোগ দীর্ঘদিনের। অনিয়মের বিষয়ে হাসপাতাল জেলা স্বাস্থ্য ব্যবস্থাপনা কমিটির সভায় জোরালো আলোচনা, পত্রিকায় সংবাদ প্রকাশ ও দুর্নীতি দমন কমিশনের (দুদক) কর্মকর্তাদের পরিদর্শনের পরও খাবার সরবরাহে অনিয়ম থেমে থাকেনি। দুই বেলায় সামান্য পরিমাণে পোল্ট্রি মুরগির মাংস নতুবা ছোট সাইজের এক টুকরো মাছ দিয়ে নামমাত্র খাবার বিতরণ করা হয়। সকালের নাস্তায় ১টি কলা, ছোট সাইজের ডিম ও পাউরুটি দেয়া হতো রোগীদের। ডায়াবেটিসে আক্রান্তদের জন্য আলাদা খাবার দেয়ার নিয়ম থাকলেও মানা হয়নি। সব রোগীকে একই খাবার বিতরণ করা হয়।

হাসপাতালের প্রশাসনিক সূত্র জানিয়েছে, যশোরের সিভিল সার্জন ডাঃ দিলীপ কুমার রায় এই হাসপাতালে তত্ত্বাবধায়ক পদে যোগদানের পর খাবারের অনিয়ম বন্ধের উদ্যোগ গ্রহণ করেন। রোগীদের সঠিক পরিমাণে উন্নত খাবার বিতরণ নিশ্চিত করতে তত্ত্বাবধায়ক খাবাবের নতুন তালিকা তৈরি করেছেন। তালিকায় উল্লেখ করা হয়েছে ১ ও ২ নম্বর খাদ্যপ্রাপ্ত রোগীদের প্রতিদিন সকালের নাস্তায় ১শ’ গ্রামের পাউরুটি, ২টি কলা ও ১টি ডিম ও ৬ নম্বর খাদ্যপ্রাপ্ত রোগীদের (ডায়াবেটিকস) ৩টি আটার রুটি ও ২টি ডিম। ১, ২ ও ৬ খাদ্যপ্রাপ্ত রোগীদের দুপুরের খাবারে থাকবে ২শ’ গ্রাম ভাত, ৮০ গ্রাম মাছ অথবা পোল্ট্রি মুরগির মাংস, ১ ও ২ খাদ্যপ্রাপ্ত রোগীদের রাতের খাবার ২শ’ গ্রাম ভাত, ১টি ডিম ও ১শ’ গ্রাম সবজি ও ৬ নম্বর খাদ্যপ্রাপ্ত রোগীদের জন্য (ডায়াবেটিকস) ৩টি আটার রুটি, ১শ’ গ্রাম সবজি মাছ অথবা মুরগি ৩৬ গ্রাম। এছাড়া সঠিক পরিমাণে তেল মসলা ব্যবহারের মাধ্যমে রান্নার মান ভাল করার নির্দেশনা দেয়া হয়েছে। এই বিষয়ে হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ দিলীপ কুমার রায় জানান, খাবারের তালিকা সংশ্লিষ্টদের কাছে পৌঁছে দেয়া হয়েছে। বলা হয়েছে প্রত্যেক ওয়ার্ডে খাবারের তালিকা ঝুলিয়ে রাখার জন্য। তিনি দায়িত্বে থাকাকালীন কোন অনিয়মকে প্রশ্রয় দেবেন না।

শীর্ষ সংবাদ:
লুটপাটে নিঃস্ব গ্রাহক ॥ পি কে হালদারের থাবা         অর্থ ব্যয়ে সাশ্রয়ী হোন অপচয় করা যাবে না         তামিমের সেঞ্চুরি- বাংলাদেশের দাপট         প্রকল্প কমিয়ে অর্থায়ন বাড়িয়ে উন্নয়ন বাজেট অনুমোদন         জাতীয় সরকারের নামে অস্থিতিশীলতা সৃষ্টি করতে দেয়া হবে না         চুরি, ছিনতাই করতে কক্সবাজার থেকে ঢাকা আসত ওরা         পণ্যের দাম নিয়ন্ত্রণের উপায় খুঁজছে সরকার         অর্থপাচারকারীরা কোন দেশে গিয়েই শান্তি পাবে না         সিলেটে কয়েক লাখ মানুষ পানিবন্দী         সড়ক যেন ধান শুকানোর চাতাল, প্রাণ গেল বাইক আরোহীর         অবশেষে তথ্য অধিকার আইনে তথ্য দিল পুলিশ         ভোলায় বেইলি ব্রিজ ভেঙ্গে ট্রাক অটোরিক্সা খালে         ১১ ডিজিটের নতুন নম্বরে বিপাকে গ্রাহক         কিউআর কোড দিয়ে ভুয়া নিয়োগপত্র দিত ওরা         জিআই সনদ পেলো বাগদা চিংড়ি         জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে ॥ প্রধানমন্ত্রী         বাস্তব শিক্ষার সঙ্গে শিক্ষার্থীদের সম্পৃক্ত করার আহ্বান শিক্ষা উপমন্ত্রীর         ডলারের দাম ১০২ টাকার বেশি         সিলেটে বন্যার আরও অবনতির আশঙ্কা         কানের ভেন্যুতে ‘মুজিব’-এর পোস্টার