বুধবার ১২ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

১১ মাস পর ডেঙ্গুহীন হাসপাতাল

জনকণ্ঠ ডেস্ক ॥ এগারো মাস পর এই প্রথম একটি দিন দেখল বাংলাদেশ, যেদিন হাসপাতালগুলোয় কোন ডেঙ্গু রোগী ভর্তি থাকার তথ্য আসেনি। দেশের ১২ সরকারী ও স্বায়ত্তশাসিত এবং ২৯ বেসরকারী হাসপাতালের পরিসংখ্যান তুলে ধরে স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম শুক্রবার জানায়, এসব হাসপাতালে কোন ডেঙ্গু রোগী ভর্তি নেই। খবর বিডিনিউজের।

গত বছর ডেঙ্গুর প্রাদুর্ভাব বেড়ে যাওয়ার পর নিয়মিতভাবে ৪১ হাসপাতালের হালনাগাদ তথ্য প্রতিদিন প্রকাশ করে আসছে স্বাস্থ্য অধিদফতর। তাতে দেখা যায়, এর আগে গতবছরের ৩১ মার্চ এসব হাসপাতালে কোন ডেঙ্গু রোগী ভর্তি ছিলেন না। স্বাস্থ্য অধিদফতরের সহকারী পরিচালক ডাঃ আয়শা আক্তার বলেন, হাসপাতালে কোন রোগী না থাকা স্বস্তির। তবে বর্ষা মৌসুম সামনে রেখে এখনই মশক নিয়ন্ত্রণ কার্যক্রম জোরদার করা দরকার।

‘গতবছর সারা বাংলাদেশে রোগটি ছড়িয়ে পড়ায় আমাদের টেনশন ছিল যে, কবে রোগটি শূন্যের ঘরে আসবে। এখন ভর্তি পেশেন্টের সংখ্যা শূন্যে এসেছে এটা ভাল। কিন্তু ডেঙ্গুর জন্য দায়ী এডিস মশা যেহেতু স্বচ্ছ পানিতে জন্মায়, সেহেতু আমাদের যেসব উদ্যোগ আছে সেগুলো কোনভাবেই থামানো যাবে না।’

২০১৯ সালে বাংলাদেশে ডেঙ্গু আসে নানা রেকর্ড নিয়ে। পুরো বছরে ১ লাখ ১ হাজার ৩৫৪ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হন। তবে দেশের সবগুলো হাসপাতালে ভর্তির তথ্য স্বাস্থ্য অধিদফতরে না আসায় প্রকৃত সংখ্যা আরও বেশি হওয়ার কথা। এ বছর জানুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ২৪১ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন বলে হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম জানিয়েছে।

২০১৯ সালে সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছে ১৭৯ জন। ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছে সন্দেহে পাঠানো ২৭৬ জনের মৃত্যু পর্যালোচনা করে এ তথ্য নিশ্চিত করে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতরের আইইডিসিআর। স্বাস্থ্য অধিদফতরের হিসাবে দেখা গেছে, ওই বছর আগস্টে সবচেয়ে বেশি ৯০ জন মারা যায়। এছাড়া এপ্রিল মাসে দু’জন, জুনে ৭, জুলাইয়ে ৪০, সেপ্টেম্বরে ২৭, অক্টোবরে ১১ এবং নবেম্বরে দু’জন মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা যান।

শীর্ষ সংবাদ:
অস্থির চালের বাজার ॥ রেকর্ড মজুদেও কমছে না দাম         বারবার প্রকল্প সংশোধন করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্ত ১৬ হাজার ছাড়িয়েছে         শাবির জটিলতা নিরসনের কোন লক্ষণ নেই         সাড়ে চার হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন একনেকে         বিএনপি দেশের ক্ষতির জন্য লবিস্ট নিয়োগ করেছে ॥ ড. মোমেন         বেসরকারী হাসপাতালকে প্রস্তুত হওয়ার আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর         সারাদেশে ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে চালু হচ্ছে বিট পুলিশিং         বাণিজ্যমেলা বন্ধ ও বইমেলা পেছানোর সুপারিশ         টেকনিক্যাল ত্রুটি ॥ দ্বিতীয় মামলার ফাইনাল রিপোর্ট, প্রথমটি চলবে         স্ক্র্যাপ ও পুরনো জাহাজের দাম বেড়েছে, রডের বাজার অস্থিতিশীল         পার্বত্য চট্টগ্রামের সব ইটভাঁটির কার্যক্রম বন্ধের নির্দেশ         মানবাধিকার লঙ্ঘনের মতো কোন ঘটনা ঘটেনি         তাড়াহুড়া ইসি নিয়োগ আইন টিকে থাকার নীলনক্সা ॥ ফখরুল         দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে দুর্ভোগ সারাবছর         বৃহস্পতিবার গণমাধ্যমের মুখোমুখি হচ্ছেন সিইসি কেএম নূরুল হুদা         দেশের অর্থনীতিতে গতিসঞ্চারে ভূমিকা রাখতে কাস্টমস কর্তৃপক্ষের প্রতি আহ্বান রাষ্ট্রপতির         করোনায় মৃত্যু ১৮, শনাক্ত ১৬ হাজার         করোনাভাইরাস : বাণিজ্যমেলা বন্ধ ও বইমেলা পেছানোর পরামর্শ         টিকার কারণে হাসপাতালে রোগী কম, মৃত্যুও কম : স্বাস্থ্যমন্ত্রী