বুধবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৭ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা ঢুকে পড়েছে ছয় মহাদেশে, মৃত্যু ২৮ শ’ বাদ শুধু এ্যান্টার্কটিকা

জনকণ্ঠ ডেস্ক ॥ চীন থেকে ছড়িয়ে পড়া নোবেল করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়েছে এ্যান্টার্কটিকা ছাড়া সব মহাদেশে, বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ৮২ হাজার ছাড়িয়ে গেছে। প্রাণঘাতী এ ভাইরাসটির প্রাদুর্ভাবে গত দুই মাসে অন্তত ২ হাজার ৮০৪ মানুষের প্রাণ গেছে, এদের মধ্যে ২ হাজার ৭৪৪ জন মারা গেছে চীনের মূল ভূখণ্ডে। এই ভাইরাসটি এখন চীনের বাইরে প্রায় ৫০ দেশে ছড়িয়েছে এবং এসব দেশে মোট আক্রান্তের সংখ্যা ৩ হাজার ৫০০ জনে দাঁড়িয়েছে। চীনের বাইরে মৃতের সংখ্যা ৫৮-তে পৌঁছে গেছে বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম। খবর সিএনএন, ইয়াহু নিউজ ও সাউথ চায়না মর্নিং পোস্টের।

নতুন দেশ হিসেবে ব্রাজিল, পাকিস্তান, নরওয়ে, গ্রিস, রোমানিয়া, ডেনমার্ক, এস্তোনিয়া, জর্জিয়া, নর্থ মেসেডোনিয়া ও আলজেরিয়ায় ভাইরাসটি ছড়িয়েছে বুধবার। উত্তর ইতালি থেকে ব্রাজিলে ফেরা একজনের দেহে ভাইরাসটি শনাক্তের পর একমাত্র এ্যান্টার্কটিকা ছাড়া বিশ্বের সব মহাদেশে ভাইরাসটির উপস্থিতি রেকর্ড হয়েছে। দিন যতই যাচ্ছে ভাইরাসটির প্রাদুর্ভাব ক্রমেই একটি বৈশ্বিক মহামারীর রূপ নিচ্ছে। প্রথমবারের মতো একদিনে চীনের বাইরে আক্রান্তের সংখ্যা চীনের ভিতরে আক্রান্তের সংখ্যাকে ছাড়িয়ে গেছে বলে বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে। এ পরিস্থিতিতে বিশ্বের বিভিন্ন দেশের সরকার প্রাদুর্ভাব মোকাবেলার প্রস্তুতি আরও জোরদার করেছে। বুধবার চীনে নতুন করে ৪৩৩ জন নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে বলে বৃহস্পতিবার জানিয়েছে দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন। এদিন আক্রান্তের সংখ্যা আগের দিনের ৪০৬ জনের তুলনায় একটু বেড়েছে। এতে চীনের মূলভূখণ্ডে করোনা ভাইরাস আক্রান্তের মোট সংখ্যা ৭৮ হাজার ৪৯৭ জনে দাঁড়িয়েছে বলে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে। এদিন দেশটিতে আরও ২৯ জনের মৃত্যু হয়েছে। এটি ২৮ জানুয়ারির পর চীনে করোনাভাইরাসে একদিনে সবচেয়ে কম মৃত্যুর সংখ্যা। এর আগের দিন দেশটিতে ৫২ জনের মৃত্যু হয়েছিল। এসব নিয়ে দেশটিতে করোনাভাইরাসজনিত রোগ কভিড-১৯ এ মোট মৃতের সংখ্যা ২ হাজার ৭৪৪ জনে দাঁড়িয়েছে। করোনাভাইরাস সংক্রমণের উৎস হুবেই প্রদেশে এ দিন নতুন করে ৪০৯ জন আক্রান্ত হয়েছে এবং ২৬ জনের মৃত্যু হয়েছে। এর বাইরে চীনে অপর তিন জনের মৃত্যু হয়েছে রাজধানী বেজিং এবং হেইলংজিয়াং ও হেনান প্রদেশে। হুবেইয়ের বাইরে নতুন করে আক্রান্ত হয়েছে ২৪ জন। চীনের বাইরে সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা এখন দক্ষিণ কোরিয়ায়। দেশটিতে এ পর্যন্ত এক হাজার ৭৬৬ জন আক্রান্ত হয়েছেন ও ১৩ জনের মৃত্যু হয়েছে। বুধবার নতুন আক্রান্তের সংখ্যায় দেশটি চীনকে ছাড়িয়ে যায়। এ দিন এখানে ৫০৫ জন নতুন করে আক্রান্ত হন। দেশটিতে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর এক সদস্যও ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন বলে নিশ্চিত করেছে মার্কিন সামরিক বাহিনী। এশিয়ার বাইরে সংক্রমণ সবচেয়ে বেশি ছড়িয়েছে ইতালিতে। বুধবার পর্যন্ত দেশটিতে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ছিল অন্তত ৪০০। ভ্রমণ নিষেধাজ্ঞাসহ ইতালি এক লাখ লোককে কোয়ারেন্টাইন করেছে বলে জানা গেছে। দেশটিতে ভাইরাস আক্রান্ত ১২ জনের মৃত্যু হয়েছে। ইরানে তুলনামূলক কম লোক আক্রান্ত হলেও চীনের পর এ দেশটিতেই করোনাভাইরাসের সংক্রমণে সবচেয়ে বেশি লোকের মৃত্যু হয়েছে। বুধবার পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা অন্তত ১৩৯ জন ছিল এবং মৃত্যু হয়েছে ১৯ জনের। এর পাশাপাশি জাপানে ৮ জন, হংকং ও ফ্রান্সে দুই জন করে এবং তাইওয়ানে একজন ও ফিলিপিন্সে অপর একজনের মৃত্যু হয়েছে।

উত্তর ইতালি থেকে ব্রাজিলে ফেরা একজনের দেহে ভাইরাসটি শনাক্তের পর একমাত্র এ্যান্টার্কটিকা ছাড়া বিশ্বের সব মহাদেশে ভাইরাসটির উপস্থিতি রেকর্ড হয়েছে। দিন যতই যাচ্ছে ভাইরাসটির প্রাদুর্ভাব ক্রমেই একটি বৈশ্বিক মহামারীর রূপ নিচ্ছে। প্রথমবারের মতো একদিনে চীনের বাইরের চেয়ে ভিতরের আক্রান্তের সংখ্যাকে ছাড়িয়ে গেছে বলে বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে। এ পরিস্থিতিতে বিশ্বের বিভিন্ন দেশের সরকার প্রাদুর্ভাব মোকাবিলার প্রস্তুতি আরও জোরদার করেছে। বুধবার চীনে নতুন করে ৪৩৩ জন নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে বলে বৃহস্পতিবার জানিয়েছে দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন। এদিন আক্রান্তের সংখ্যা আগের দিনের ৪০৬ জনের তুলনায় একটু বেড়েছে। এতে চীনের মূলভূখণ্ডে করোনাভাইরাস আক্রান্তের মোট সংখ্যা ৭৮ হাজার ৪৯৭ জনে দাঁড়িয়েছে বলে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে। এদিন দেশটিতে আরও ২৯ জনের মৃত্যু হয়েছে। এটি ২৮ জানুয়ারির পর চীনে করোনাভাইরাসে একদিনে সবচেয়ে কম মৃত্যুর সংখ্যা। এর আগের দিন দেশটিতে ৫২ জনের মৃত্যু হয়েছিল। এসব নিয়ে দেশটিতে করোনাভাইরাসজনিত রোগ কভিড-১৯ এ মোট মৃতের সংখ্যা ২ হাজার ৭৪৪ জনে দাঁড়িয়েছে। করোনাভাইরাস সংক্রমণের উৎস হুবেই প্রদেশে এ দিন নতুন করে ৪০৯ জন আক্রান্ত হয়েছে এবং ২৬ জনের মৃত্যু হয়েছে। এর বাইরে চীনে অপর তিন জনের মৃত্যু হয়েছে রাজধানী বেজিং এবং হেইলংজিয়াং ও হেনান প্রদেশে। হুবেইয়ের বাইরে নতুন করে আক্রান্ত হয়েছে ২৪ জন। চীনের বাইরে সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা এখন দক্ষিণ কোরিয়ায়। দেশটিতে এ পর্যন্ত এক হাজার ৭৬৬ জন আক্রান্ত হয়েছেন ও ১৩ জনের মৃত্যু হয়েছে। বুধবার নতুন আক্রান্তের সংখ্যায় দেশটি চীনকে ছাড়িয়ে যায়। এ দিন এখানে ৫০৫ জন নতুন করে আক্রান্ত হন। দেশটিতে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর এক সদস্যও ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন বলে নিশ্চিত করেছে মার্কিন সামরিক বাহিনী। এশিয়ার বাইরে সংক্রমণ সবচেয়ে বেশি ছড়িয়েছে ইতালিতে। বুধবার পর্যন্ত দেশটিতে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ছিল অন্তত ৪০০। ভ্রমণ নিষেধাজ্ঞাসহ ইতালি এক লাখ লোককে কোয়ারেন্টাইন করেছে বলে জানা গেছে। দেশটিতে ভাইরাস আক্রান্ত ১২ জনের মৃত্যু হয়েছে। ইরানে তুলনামূলক কম লোক আক্রান্ত হলেও চীনের পর এ দেশটিতেই করোনাভাইরাসের সংক্রমণে সবচেয়ে বেশি লোকের মৃত্যু হয়েছে। বুধবার পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা অন্তত ১৩৯ জন ছিল এবং মৃত্যু হয়েছে ১৯ জনের। এর পাশাপাশি জাপানে ৮ জন, হংকং ও ফ্রান্সে দুই জন করে এবং তাইওয়ানে একজন ও ফিলিপিন্সে অপর একজনের মৃত্যু হয়েছে।

করোনায় আক্রান্ত ইরানের ভাইস প্রেসিডেন্ট ॥ প্রাণঘাতী করোনাভাইরাসে এবার আক্রান্ত হয়েছেন ইরানের নারী ও পরিবার কল্যাণবিষয়ক ভাইস প্রেসিডেন্ট মাসৌমেহ এবতেকার। ভাইরাসের বিস্তার রোধে লড়াইয়ে হিমশিম খাচ্ছে ইরান। এরই মাঝে বৃহস্পতিবার দেশটির সরকারী একটি সংবাদমাধ্যমে ভাইস প্রেসিডেন্টের করোনা আক্রান্তের খবর প্রকাশ করা হয়েছে। এর আগে মঙ্গলবার ইরানের উপস্বাস্থ্যমন্ত্রী ইরাজ হারিরছির শরীরে করোনাভাইরাসের উপস্থিতি নিশ্চিত হন চিকিৎসকরা। দেশটির ইংরেজী ভাষার সরকারী দৈনিক ইরান ডেইলি বলছে, ভাইস প্রেসিডেন্ট মাসৌমেহ এবতেকার করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন। ১৯৭৯ সালে মার্কিন দূতাবাস দখলে নেয়ার পর দেশটির মুখপাত্র হিসেবে আবির্ভূত হয়েছিলেন ইরানের এই নেতা।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ২১ মৃত্যু, নতুন শনাক্ত ১১৬৬         আগামী ৩০ মে বাণিজ্যিক বিতান ও মার্কেট খোলা হবে : মো. আরিফুর রহমান         সরকারের বিরুদ্ধে মরচে ধরা সমালোচনার তীর ছুড়ছেন বিএনপি         আগামী ৯ জুন পর্যন্ত মার্চ-এপ্রিলের ভ্যাট রিটার্ন দেয়া যাবে         গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিটের ট্রায়াল স্থগিত         করোনা ভাইরাস ॥ সানবিমস স্কুলের প্রতিষ্ঠাতা নিলুফার মঞ্জুরের মৃত্যু         সহসাই অনলাইন সংবাদ পোর্টালের রেজিস্ট্রেশন দেওয়ার হবে : তথ্যমন্ত্রী         সাবেক সাংসদ এম এ মতিন আর নেই         করোনা ভাইরাসের রোগীদের হাইড্রক্সিক্লোরোকুইন দেওয়া বন্ধ রাখতে বলল ডব্লিউএইচও         ছুটির পর স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান চালাতে হবে         করোনা ভাইরাস ॥ আক্রান্ত প্রায় ৫৫ লাখ, যুক্তরাষ্ট্রে মৃত্যু লাখ ছুঁই ছুঁই         জুলাই থেকে পর্যটকরা স্পেনে যেতে পারবে         বাউফলে যুবলীগ নেতা খুনের ঘটনায় মেয়র ও সাংবাদিকসহ ৩৫ জনের বিরুদ্ধে মামলা         দৈনিক মৃত্যুতে যুক্তরাষ্ট্রকেও ছাড়িয়ে গেল ব্রাজিল         করোনা ভাইরাস ॥ থাইল্যান্ডে বানরের ওপর ভ্যাকসিনের ট্রায়াল শুরু         তেলেঙ্গানার কুয়ায় ৯ লাশ পাওয়ার রহস্য উদ্ঘাটন, গ্রেফতার ১         লকডাউন তুলে নিচ্ছে সৌদি আরব         লকডাউন দ্রুত তোলায় সংক্রমণ আবারও বেড়ে যেতে পারে         যুক্তরাষ্ট্রে রপ্তানি হল পিপিই’র প্রথম চালান         লাদাখে মুখোমুখি ভারত ও চীনের সেনাবাহিনী, বাড়াচ্ছে শক্তি        
//--BID Records