শনিবার ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাবি শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ

রাবি সংবাদদাতা ॥ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ফের শিক্ষকের বিরুদ্ধে ছাত্রীকে যৌন হয়রানি ও নিপীড়নের অভিযোগ উঠেছে। বুধবার দুপুরে বিশ^বিদ্যালয়ের ‘যৌন হয়রানি ও নিপীড়ন নিরোধ সেলে’ চারুকলা অনুষদের এক শিক্ষকের বিরুদ্ধে ৬ ছাত্রী এই অভিযোগ করেন। অভিযুক্ত শিক্ষক আমিরুল মোমেনীন চৌধুরী অনুষদের গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের অধ্যাপক। বিষয়টি নিশ্চিত করেছেন যৌন হয়রানি নিরোধ সেলের সদস্য সচিব ও ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু। তবে এই ধরনের অভিযোগের বিষয়ে কিছুই জানেন না বলে জানিয়েছেন অভিযুক্ত অধ্যাপক। এর আগে, গত বছর জুনে ২ ছাত্রীকে যৌন হয়রানি ও মানসিক নিপীড়নের অভিযোগ ওঠে বিশ^বিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের (আইইআর) সহকারী অধ্যাপক বিষ্ণুকুমার অধিকারীর বিরুদ্ধে।[জঞঋ নড়ড়শসধৎশ ংঃধৎঃ: }থএড়ইধপশ[জঞঋ নড়ড়শসধৎশ বহফ: }থএড়ইধপশ আলোচিত এই ঘটনায় বিচার চেয়ে শিক্ষার্থীরা দীর্ঘদিন আন্দোলন করে আসছে। অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়ায় অভিযুক্ত ওই শিক্ষককে ইনস্টিটিউটের সার্বিক দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয় এবং তার বিরুদ্ধে সিন্ডিকেট সভায় তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়। কিন্তু অভিযোগের ৮ মাস পেরলেও এখনও আলোর মুখ দেখেনি সেই তদন্ত।

চারুকলা অনুষদের ভুক্তভোগী ওই ছাত্রীরা অভিযোগপত্রে উল্লেখ করেন, আমরা বিভাগের শিক্ষক অধ্যাপক আমিরুল মোমেনীন চৌধুরী দ্বারা বিভিন্নভাবে যৌন হয়রানি ও মানসিকভাবে উত্ত্যক্তের শিকার হই। যার কারণে আমরা মানসিকভাবে অনেক বিপর্যস্থ হয়ে পড়েছি। পড়াশোনা এবং অন্য কোন কাজেই মনোযোগ দিতে পারছি না। এই ঘটনায় তারা নায্য বিচার দাবি করেছেন। তারা আরও উল্লেখ করেন, কারণে অকারণে স্যার আমাদেরকে বিভিন্ন কুরুচিপূর্ণ ভাষায় মন্তব্য করে। অফিসে ডেকে বসিয়ে রাখেন। ফ্রি মাইন্ডের কথা বলে মেয়েদের শরীর সম্বন্ধীয় বিষয়ে ইঙ্গিত করে নানা অশালীন ও ইঙ্গিতপূর্ণ কথাবার্তা বলেন, এমনকি গায়েও হাত দেন। অন্য নারী শিক্ষকদের ব্যক্তিগত বিষয় নিয়েও অশালীন মন্তব্য করেন। এছাড়া অভিযুক্ত শিক্ষক কোর্সের নম্বরের কথা উল্লেখ করে ক্ষমতা দেখাতেন বলেও অভিযোগ পত্রে উল্লেখ করেন ভুক্তভোগী ছাত্রীরা। জানতে চাইলে চারুকলা অনুষদের ডিন অধ্যাপক সিদ্ধার্থ শঙ্কর তালুকদার বলেন, আমি বিষয়টি শুনেছি। তবে বিষয়টি সম্পর্কে বিস্তারিত কিছু না জেনে কোন মন্তব্য করতে পারব না।

শীর্ষ সংবাদ:
কালো সোনার হাতছানি ॥ অমিত সম্ভাবনার ব্লু ইকোনমি         দীর্ঘদিন ক্ষমতায় আছি বলেই সুফল পাচ্ছে জনগণ         উত্তরাঞ্চলে অকালবন্যা, পানিবন্দী কয়েক লাখ মানুষ         ক্ষমতায় আসার জন্য বিএনপি ষড়যন্ত্রের অলিগলি খুঁজছে         বিশ্বব্যাংক গ্রুপ ২০ হাজার কোটি টাকার বাজেট সহায়তা দিচ্ছে         চাঞ্চল্যকর নিলা হত্যা মামলার প্রধান আসামি গ্রেফতার         এবার ট্রাম্পের বিরুদ্ধে ভাতিজির প্রতারণার মামলা         সঙ্কট মেটাতে ১১ দেশ থেকে দ্রুত পেঁয়াজ আসছে         মালেকের উত্থানের নেপথ্যে         করোনা টেস্টের রিপোর্ট নিয়ে দুশ্চিন্তায় প্রবাসীরা         জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণের ৪৬ বছর পূর্তিতে স্মারক ডাকটিকেট         বর্তমান বিশ্বে কূটনৈতিক মিশনের দায়িত্বে পরিবর্তন এসেছে ॥ প্রধানমন্ত্রী         অবৈধপথে ক্ষমতা দখলে ষড়যন্ত্রের গলি খুঁজছে বিএনপি ॥ কাদের         ইয়েমেনে পরাজিত সৌদি রাজা সালমান প্রলাপ বকছেন: ইরান         মার্কিন বিমানবাহী রণতরী পর্যবেক্ষণের ভিডিও ফুটেজ প্রকাশ করল আইআরজিসি         একসঙ্গে দুটি বিরল রোগে আক্রান্ত নবজাতক         করোনায় আরও ২১ জনের মৃত্য ॥ নতুন আক্রান্ত ১৩৮৩         জলবায়ু পরিবর্তন ॥ পৃথিবী রক্ষায় প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         সার্কভুক্ত দেশগুলোকে নিবিড় সহযোগিতার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর         লন্ডনে থানার ভেতর পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা