রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জাতীয় নাট্যোৎসবে রাজশাহীতে ‘দ্রৌপদী পরম্পরা’

জাতীয় নাট্যোৎসবে রাজশাহীতে ‘দ্রৌপদী পরম্পরা’

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশের প্রথিতযশা নাট্যদল থিয়েটার গত বছর মঞ্চে এনেছে নতুন প্রযোজনা ‘দ্রৌপদী পরম্পরা’। বর্তমান সময়ে বহুল আলোচিত এই নাটকটির বিশেষ মঞ্চায়ন হলো গতকাল শনিবার। দল সূত্রে জানা গেছে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের জাতীয় উৎসবে গতকাল সন্ধ্যা ৭টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে নাটকটির মঞ্চায়ন হয়।

মহাভারতের দ্রৌপদী চরিত্রকে অবলম্বন করে ব্যতিক্রমী গল্পে গড়া এ নাটকটি রচনার পাশাপাশি নির্দেশনা দিয়েছেন এ সময়ের অন্যতম প্রতিভাবান তরুণ নাট্য-প্রতিভা প্রবীর দত্ত। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেন আকেফা আলম ইতি, ইউশা আনতারা প্রপা, রিজভীনা মৌসুমী, রফিকুল ইসলাম রফিক, তৌহিদুল ইসলাম বাদল, শাহরিয়ার ইসলাম, শংকর চন্দ্র সরকার, লেনিন ফিরোজী, তুহিন চৌধুরী, আরিফ রাব্বানী এবং প্রবীর দত্ত। রফিক উল্লাহর মঞ্চ পরিকল্পনায় নাটকটির পোশাক পরিকল্পনা করেছেন ড. আইরিন পারভীন লোপা। শামীমুর রহমানের আলোক পরিকল্পনায় নাটকের সঙ্গীত পরিকল্পনা করেছেন শিশির রহমান এবং পোস্টার ডিজাইন করেছেন শিল্পী সৈয়দ ইকবাল।

ব্যতিক্রমী উপস্থাপনা আর পরম সত্যেঘেরা হৃদস্পর্শী কথোপকথনের মধ্য দিয়ে নাট্যকার-নির্দেশক প্রশ্নবিদ্ধ করেছেন আজকের নৈতিকতা-মানবতাবোধ, সমাজ-সংস্কৃতি এমনকি ধর্ম ও রাষ্ট্রনীতিকে। নাটক প্রসঙ্গে নাট্যকার-নির্দেশক প্রবীর দত্ত বলেন, মহাভারতের ছায়া অবলম্বনে ‘দ্রৌপদী পরম্পরা’ নাটকের গল্প আবর্তিত। মহাভারতের দ্রৌপদী চরিত্রটি আমাদের প্রায় সকলেরই পরিচিত। কিন্তু মহাভারতে দ্রৌপদী যে কথাগুলো বার বার বলতে চেয়েও বলতে পারেনি বর্তমানে যদি দ্রৌপদী সেই না বলা কথাগুলো বলতে চায়? হ্যাঁ, অপ্রিয় হলেও এ নাটকের মাধ্যমে দ্রৌপদী সেই অপ্রিয় সত্য কথাগুলোই বলে। মহাভারতের সময়ে ঘটনায় তাকে যেভাবে নিগৃহীত হতে হয়েছে সেই চিত্র সমকালের আয়নায় উন্মোচনের চেষ্টা করা হয়েছে এ নাটকে।

নাটক সময়ের কথা বলে, নাটক মানবতার পথে চলে; নাটক উন্মোচন করে অন্যায় ও অসত্যের খোলস। সকল অশুভ শক্তিকে ধিক্ জানিয়ে নাটক গেয়ে চলে মানবতা ও কল্যাণের জয়গান। তেমনি পরম্পরায় মানবতাবাদী ভাবনায় বর্তমান সময়ের মুখোমুখি হয়েছে বাংলাদেশের ঐতিহ্যবাহী নাট্যসংগঠন থিয়েটার। ‘দ্রৌপদী পরম্পরা’ ইতোমধ্যে খুবই কম সময়ের ব্যবধানে দেশে এবং দেশের বাইরে আন্তর্জাতিক নাট্যোৎসবে অংশগ্রহণ করে, যা নাট্যামোদী দর্শক ও বোদ্ধামহলে প্রশংসিত হয়। ২০১৮ সালের ২৫ ফেব্রুয়ারি উদ্বোধনীর মধ্য দিয়ে পাদ প্রদীপের আলোয় দর্শকদের সামনে আসে ‘দ্রৌপদী পরম্পরা’। প্রথম মঞ্চায়ন থেকে দর্শকদের কাছে প্রশংসিত হয় নাটকটি। নাটকটি থিয়েটারের ৪০তম নাট্যপ্রযোজনা।

শীর্ষ সংবাদ:
সম্প্রতি সিনেমার সেটে ঘটে গেল বাস্তবে মর্মান্তিক এক মৃত্যু         কলম্বিয়ার মাদক সম্রাট অ্যাতোনিয়েল অবশেষে আটক         যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ে গোলাগুলিতে নিহত ১         শ্যামলীতে মোটরসাইকেল শোরুমে ডাকাতি, গ্রেফতার ৬         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৭৪         জাতিসংঘ দিবস আজ         সিরাজগঞ্জে ট্রাকচাপায় বিমান বাহিনীর সদস্যসহ নিহত ২         আসুন আমরা জাতিসংঘকে আমাদের আশার বাতিঘর বানাই ॥ প্রধানমন্ত্রী         সংহতির মাধ্যমেই এগিয়ে যেতে হবে ॥ জাতিসংঘ মহাসচিব         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ৮৮৯ জন         দৃষ্টান্তমূলক শাস্তি চাই         শ্রীলঙ্কাকে হারিয়ে শুরুর প্রত্যাশা বাংলাদেশের         বিরল প্রজাতির ভাইরাসে আক্রান্ত বিএনপি ॥ কাদের         কৃষি উদ্যোক্তা তৈরিতে সেল গঠন করা হবে ॥ কৃষিমন্ত্রী         পীরগঞ্জের ঘটনার হোতাসহ দুজন গ্রেফতার         ডেমু এখন গলার কাঁটা, ৬৫৪ কোটি টাকাই পানিতে         আজ ভারত পাকিস্তান মহারণ         গোপালগঞ্জ ও হবিগঞ্জে মন্দিরে হামলা, আগুন ভাংচুর         মন্ডপে হামলাকারীদের ট্রাইব্যুনালে বিচার দাবি         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯