মঙ্গলবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৬ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা ভাইরাসে তাইওয়ানে প্রথম একজনের মৃত্যু

জনকণ্ঠ ডেস্ক ॥ চীনের মূল ভূখণ্ডে ছড়িয়ে পড়া প্রাণঘাতী নতুন করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রতিবেশী তাইওয়ানে প্রথম একজনের মৃত্যু হয়েছে। দ্বীপদেশটির স্বাস্থ্যমন্ত্রী চেন শিহ-চুং রবিবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। তিনি বলেন, ষাটের কোঠায় থাকা বৃদ্ধ ওই ব্যক্তি আগে থেকেই ডায়াবেটিস ও হেপাটাইটিস বিতে আক্রান্ত ছিলেন। খবর ইয়াহু নিউজের। কোভিড-১৯ নামে নভেল করোনা ভাইরাসবাহী নতুন এই রোগে তাইওয়ানে এর আগে কেউ মারা যায়নি। তবে সব মিলে আক্রান্ত হয়েছে ২০ জন। এর আগে চীনের মূল ভূখণ্ডের বাইরে নতুন করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে হংকং, ফিলিপিন্স, জাপান ও ফ্রান্সে একজন করে মৃত্যু হয়। করোনা ভাইরাসে মৃতের সংখ্যা এখন পর্যন্ত বেড়ে দাঁড়িয়েছে ১৬৬৯ জনে, তবে নতুন রোগীর সংখ্যা কমেছে। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের তথ্য অনুযায়ী, দেশটির মূল ভূখণ্ডে শনিবার আরও ২ হাজার ৯ জনের শরীরে নতুন করোনা ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে, আগের দিন নতুন রোগীর সংখ্যা ছিল ২ হাজার ৬৪১ জন। সব মিলিয়ে চীনে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬৮ হাজার ৫০০ জনে। আর অন্তত ২৬টি দেশে এ ভাইরাস ছড়িয়ে পড়ায় বিশ্বে আক্রান্তের সংখ্যা ৬৯ হাজার ছাড়িয়ে গেছে। করোনা ভাইরাস মূলত শ্বাসতন্ত্রে সংক্রমণ ঘটায়। এর লক্ষণ শুরু হয় জ্বর দিয়ে, সঙ্গে থাকতে পারে সর্দি, শুকনো কাশি, মাথাব্যথা, গলাব্যথা ও শরীর ব্যথা। সপ্তাহখানেকের মধ্যে দেখা দিতে পারে শ্বাসকষ্ট। উপসর্গগুলো হয় অনেকটা নিউমোনিয়ার মতো। রোগ প্রতিরোধ ক্ষমতা ভাল হলে এ রোগ কিছুদিন পর এমনিতেই সেরে যেতে পারে। তবে ডায়াবেটিস, কিডনি, হৃদযন্ত্র বা ফুসফুসের পুরোনো রোগীদের ক্ষেত্রে ডেকে আনতে পারে মৃত্যু। নভেল করোনা ভাইরাস এর কোন টিকা বা ভ্যাকসিন এখনও তৈরি হয়নি। ফলে এমন কোন চিকিৎসা এখনও মানুষের জানা নেই, যা এ রোগ ঠেকাতে পারে। আপাতত একমাত্র উপায় হলো, যারা ইতোমধ্যেই আক্রান্ত হয়েছেন বা এ ভাইরাস বহন করছেন, তাদের সংস্পর্শ এড়িয়ে চলা।

ইন্দোনেশিয়াকে পররাষ্ট্রমন্ত্রীর ধন্যবাদ

এদিকে বাংলানিউজ জানায়, রোহিঙ্গাদের মানবিক সহায়তা দেয়ার জন্য ইন্দোনেশিয়াকে ধন্যবাদ জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। একইসঙ্গে তিনি রোহিঙ্গাদের ফেরাতে চেয়েছেন ইন্দোনেশিয়ার রাজনৈতিক সহায়তা। ঢাকায় নিযুক্ত ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত রিনা পি সুমারনোর সঙ্গে এক বৈঠকে তিনি এ সহায়তা চান। রবিবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত রিনা পি সুমারনোর সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন বৈঠক করেন। এ সময় রোহিঙ্গা ইস্যু তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি রোহিঙ্গা ইস্যুতে ইন্দোনেশিয়ার সহায়তার পাশাপাশি আসিয়ান প্ল্যাটফর্মে ভূমিকা নেয়ার অনুরোধ জানান। বৈঠকে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীকে ঢাকায় আসার আমন্ত্রণ জানান ড. মোমেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইন্দোনেশিয়া সফরের আমন্ত্রণও জানান দেশটির রাষ্ট্রদূত।

শীর্ষ সংবাদ:
শেখ হাসিনাকে ঈদের শুভেচ্ছা জানালেন মোদী         কিটের পরীক্ষা নিয়ে খবর সঠিকভাবে আসেনি : গণস্বাস্থ্য কেন্দ্র         গাজীপুরে ঝুট গুদামের আগুন নিয়ন্ত্রণে         যুক্তরাষ্ট্রে দেড় লাখ পিপিই রফতানি করেছে বাংলাদেশ         দেশে গত ২৪ ঘণ্টায় ১৯৭৫ জন করোনা আক্রান্ত, মৃত্যু ২১         গণমাধ্যমকর্মীদের চাকরিচ্যুত না করার আহ্বান ডিইউজের         ঈদের শুভেচ্ছা বিনিময় করলেন মেয়র আতিক         ঈদ সবার মধ্যে গড়ে তুলুক সৌহার্দ্য, সম্প্রীতি ও ঐক্যের বন্ধন ॥ রাষ্ট্রপতি         চীনে তৈরি করোনার টিকা নিরাপদ ও কার্যকর দাবি         আগামীকাল থেকে (বিএসএমএমইউ) বেতার ভবনে স্থাপিত ফিভার ক্লিনিক খোলা         বিটিভিসহ বিভিন্ন টেলিভিশন চ্যানেলে নজরুল জন্মবার্ষিকী উদযাপিত         সম্মিলিত প্রচেষ্টায় করোনাকালও একদিন শেষ হবে ॥ আইজিপি         জাপানে জরুরি অবস্থা প্রত্যাহার         কুমিল্লার তিতাসে আওয়ামী লীগ নেতাকে গলা কেটে হত্যা         যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের মিষ্টি ও ফল উপহার পাঠালেন প্রধানমন্ত্রী         ঈদের নামাজ শেষে ফেরার পথে ইউপি সদস্যকে গুলি করে হত্যা         কোলাকুলিবিহীন অন্য রকম এক ঈদ উদযাপন         এ বছরের ঈদটি অনেক কঠিন ॥ ড. মোমেন         বায়তুল মোকাররমে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত         আজ জাতীয় কবির ১২১তম জন্মজয়ন্তী        
//--BID Records