শুক্রবার ১৮ আষাঢ় ১৪২৭, ০৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশ-সৌদি আরব যৌথ সভায় ৩১ সমঝোতা

বাংলাদেশ-সৌদি আরব যৌথ সভায় ৩১ সমঝোতা

অর্থনৈতিক রিপোর্টার॥ বাংলাদেশ-সৌদি আরব ১৩তম যৌথ কমিটির সভা বৃহস্পতিবার ৩১টি বিষয়ে সমঝোতা ও প্রতিশ্রুতিতে শেষ হয়েছে। দুই দিনের বৈঠকের শেষ দিন বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে দুপক্ষের মধ্যে যৌথ চুক্তি স্বাক্ষরিত হয়।

সৌদি আরবের পক্ষে শ্রম ও সামাজিক উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সম্পর্ক উপমন্ত্রী মাহির আব্দুল রহমান গাসিম আর বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মনোয়ার আহসান চুক্তিতে সই করেন।

দুদিনের সভায় জনশক্তি ও কর্মসংস্থান, দ্বিপক্ষীয়য় অর্থনৈতিক ও বাণিজ্য সম্পর্ক উন্নয়ন, বিনিয়োগ ও শিল্প, বিদ্যুৎ ও জ্বালানি, বেসরকারি বিমান চলাচল ও পর্যটন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাত ও ধর্মসহ বিভিন্ন খাতে সহযোগিতার বিস্তারিত আলোচনা হয়।

মনোয়ার আহসান জানান, বাংলাদেশে ১৮০ মেগাওয়াটের বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য সৌদির এ্যাকোয়া পাওয়ারের সঙ্গে চুক্তি হয়েছে। আশা করা যাচ্ছে, শিগগিরই সৌদি আরবের বেসরকারি বিনিয়োগকারিরা বাংলাদেশে আসবেন এবং এমওইউ সই করবেন।

তিনি জানান, সৌদি আরবের সঙ্গে রোহিঙ্গা ইস্যু নিয়ে কথা হয়েছে। তবে এর সঙ্গে অনেকগুলো মন্ত্রণালয় ও সংস্থা যুক্ত থাকায় পরে এ বিষয়টি নিয়ে বিস্তারিত আলাপ-আলোচনা করা হবে।

উভয় দেশ যেসব বিষয়ে সহযোগিতা করতে সম্মত হয়েছে সেগুলো হচ্ছে- বিদেশ, অভ্যন্তরীণ ও বিচার বিভাগীয় সহযোগিতার ক্ষেত্রে উভয় পক্ষই পাসপোর্ট, ওয়ার্কিং ভিসা এবং অন্যান্য প্রাসঙ্গিক ভ্রমণের নথি জারি করার বিষয়ে আরও ঘনিষ্ঠভাবে কাজ করবে। এছাড়া সৌদি আরব জনশক্তি সম্পর্কিত বিষয়গুলি সম্পর্কে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মন্ত্রীর সাথে কাজ করার বিষয়ে তাদের আগ্রহ জানায়।

শীর্ষ সংবাদ:
করোনা শিল্প ॥ মহামারী প্রতিরোধে         পাওনা বুঝিয়ে রাষ্ট্রায়ত্ত পাটকলে উৎপাদন বন্ধের সিদ্ধান্ত         এবার দীর্ঘস্থায়ী রূপ নিতে পারে বন্যা         বাজেটের কপি ছিঁড়ে বিএনপি সংসদের অবমাননা করেছে         ১০০ দিন পর বুড়িমারী স্থলবন্দর পুনরায় চালু         করোনার মধ্যেও রেমিটেন্সে রেকর্ড         বিএনপির ঔদ্ধত্যের নতুন বহিঃপ্রকাশ ॥ তথ্যমন্ত্রী         সাইবার হামলার রেড জোনে দেশ         দেশে করোনার টিকা আবিষ্কার দাবি গ্লোব বায়োটেকের         বায়ান্ন বাজার তিপ্পান্ন গলি         গ্রাম পুলিশকে জাতীয় বেতন স্কেলে অন্তর্ভুক্ত করার নির্দেশ         চট্টগ্রামে করোনায় আক্রান্ত ছাড়াল ৯ হাজার         রাজধানীতে আন্তর্জাতিক প্রতারক চক্রের ৩ বিদেশী গ্রেফতার         রূপগঞ্জে কর্মচারীর হাতে মালিক খুন         বিএনপি ১১ বছর ধরে বাজেট প্রত্যাখ্যান করছে : তথ্যমন্ত্রী         বিএসএমএমইউতে চালু হচ্ছে ৩৭০ শয্যার‘করোনা সেন্টার’         ঢামেকে কোনো অনিয়ম হলে তদন্তে বেরিয়ে আসবে : স্বাস্থ্যসচিব         সর্বোচ্চ শনাক্তে আক্রান্ত দেড় লাখ, মৃত্যু ১৯’শ ছাড়াল         সকলকে সাথে নিয়ে জনমুখী পু‌লিশ গঠ‌নে কাজ করছি : আইজিপি         করোনা মোকাবেলায় তৃণমূলের ভূমিকা        
//--BID Records