বুধবার ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৩ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশ-সৌদি আরব যৌথ সভায় ৩১ সমঝোতা

বাংলাদেশ-সৌদি আরব যৌথ সভায় ৩১ সমঝোতা

অর্থনৈতিক রিপোর্টার॥ বাংলাদেশ-সৌদি আরব ১৩তম যৌথ কমিটির সভা বৃহস্পতিবার ৩১টি বিষয়ে সমঝোতা ও প্রতিশ্রুতিতে শেষ হয়েছে। দুই দিনের বৈঠকের শেষ দিন বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে দুপক্ষের মধ্যে যৌথ চুক্তি স্বাক্ষরিত হয়।

সৌদি আরবের পক্ষে শ্রম ও সামাজিক উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সম্পর্ক উপমন্ত্রী মাহির আব্দুল রহমান গাসিম আর বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মনোয়ার আহসান চুক্তিতে সই করেন।

দুদিনের সভায় জনশক্তি ও কর্মসংস্থান, দ্বিপক্ষীয়য় অর্থনৈতিক ও বাণিজ্য সম্পর্ক উন্নয়ন, বিনিয়োগ ও শিল্প, বিদ্যুৎ ও জ্বালানি, বেসরকারি বিমান চলাচল ও পর্যটন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাত ও ধর্মসহ বিভিন্ন খাতে সহযোগিতার বিস্তারিত আলোচনা হয়।

মনোয়ার আহসান জানান, বাংলাদেশে ১৮০ মেগাওয়াটের বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য সৌদির এ্যাকোয়া পাওয়ারের সঙ্গে চুক্তি হয়েছে। আশা করা যাচ্ছে, শিগগিরই সৌদি আরবের বেসরকারি বিনিয়োগকারিরা বাংলাদেশে আসবেন এবং এমওইউ সই করবেন।

তিনি জানান, সৌদি আরবের সঙ্গে রোহিঙ্গা ইস্যু নিয়ে কথা হয়েছে। তবে এর সঙ্গে অনেকগুলো মন্ত্রণালয় ও সংস্থা যুক্ত থাকায় পরে এ বিষয়টি নিয়ে বিস্তারিত আলাপ-আলোচনা করা হবে।

উভয় দেশ যেসব বিষয়ে সহযোগিতা করতে সম্মত হয়েছে সেগুলো হচ্ছে- বিদেশ, অভ্যন্তরীণ ও বিচার বিভাগীয় সহযোগিতার ক্ষেত্রে উভয় পক্ষই পাসপোর্ট, ওয়ার্কিং ভিসা এবং অন্যান্য প্রাসঙ্গিক ভ্রমণের নথি জারি করার বিষয়ে আরও ঘনিষ্ঠভাবে কাজ করবে। এছাড়া সৌদি আরব জনশক্তি সম্পর্কিত বিষয়গুলি সম্পর্কে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মন্ত্রীর সাথে কাজ করার বিষয়ে তাদের আগ্রহ জানায়।

শীর্ষ সংবাদ:
অতি ঝুঁকিপূর্ণ ৩৬ জেলা ॥ করোনায় ১৩ জেলা ঝুঁকিপূর্ণ, কম ১৫ জেলা         এ দিন থাকবে না সুদিন আসবে         করোনায় মৃত্যু সাত শ’ ও আক্রান্ত ৫২ হাজার ছাড়িয়েছে         প্রত্যন্ত কোন এলাকা দখলে নিয়ে ‘মুসলিম ভিলেজ’ গড়তে চায় আনসার         যুক্তরাষ্ট্রে বিক্ষোভ দমনে সেনা মোতায়েনের হুমকি ট্রাম্পের         টেস্টের সীমাবদ্ধতা- করোনা নিয়ন্ত্রণে বড় চ্যালেঞ্জ         ৪৭০ জনের মানব পাচার সিন্ডিকেট         বিশ্বব্যাপী বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা, কমছে মৃত্যু         করোনার প্রথম ওষুধ প্রস্তুত দাবি রাশিয়ার         দেশের ৪ কোটি তামাক ব্যবহারকারী ভয়াবহ করোনা ঝুঁকিতে         আবাদি জমি পতিত রাখা যাবে না, উদ্যোগ নিচ্ছে মন্ত্রণালয়         বাসের ভাড়ায় ঢাকা চট্টগ্রামে যাত্রী টানছে ইউএস বাংলা         কারাগারের কর্মকর্তা কর্মচারীরা আতঙ্কে         নৌ ও সড়কপথের স্বাস্থ্যবিধি নামকাওয়াস্তে         করোনা উপসর্গ নিয়ে প্রকৌশলী ও ইমামসহ মৃত্যু ১৮         আগামী শিক্ষাবর্ষে নতুন কারিকুলামে পাঠদান শুরু হচ্ছে না         ১২৫৬ জন মুক্তিযোদ্ধাকে স্বীকৃতি দিয়ে গেজেট প্রকাশ         সব জেলা হাসপাতালে আইসিইউ স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯১১         প্রথমবারের মত ভার্চুয়াল একনেকে ১৬২৭৬ কোটি খরচে ১০ প্রকল্প অনুমোদন        
//--BID Records