বৃহস্পতিবার ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সানসিরোতে ফুটবল ছাপিয়ে ব্রায়ান্টকে স্মরণ

সানসিরোতে ফুটবল ছাপিয়ে ব্রায়ান্টকে স্মরণ

স্পোর্টস রিপোর্টার ॥ মঞ্চটা ছিল ইতালিয়ান কাপের কোয়ার্টার ফাইনাল। মঙ্গলবার রাতে ম্যাচটিতে প্রতিদ্বন্দ্বিতা করে এসি মিলান ও তোরিনো। উত্তেজনাকর ম্যাচে অতিরিক্ত সময়ে দুই গোল করে মিলান ৪-২ ব্যবধানে তোরিনোকে হারিয়ে আসরের সেমিফাইনালে নাম লিখিয়েছে।

কিন্তু সানসিরোতে ম্যাচটি ছাপিয়ে গেছে বাস্কেটবল কিংবদন্তি কোবি ব্রায়ান্টকে স্মরণের মধ্য দিয়ে। শৈশবের অনেকটা সময় ব্রায়ান্ট কাটিয়েছেন ইতালিতে। এসি মিলানের অন্ধ ভক্তও ছিলেন। শুধু তাই নয়, প্রিয় দলের জার্সি গায়েও খেলেছেন। গত রবিবার হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত হয়েছেন ৪১ বছর বয়সী এই কিংবদন্তি। সঙ্গে নিহত হয়েছেন তার ১৩ বছরের কন্যা জিয়ান্নাও। সেই মানুষটির মর্মান্তিক মৃত্যুতে তাকে শ্রদ্ধা ভরে স্মরণ করেছে ইতালীয় ক্লাবটি। ম্যাচে কালো ব্যাজ পরে খেলতে নেমেছিল এসি মিলান। প্রতিপক্ষ তোরিনোও একইভাবে শ্রদ্ধা জানিয়েছে।

ম্যাচ শুরুর আগে বড় স্ক্রিনে দেখানো হয়েছে একটি ভিডিও। সেখানে নিহত কোবি ব্রায়ান্ট, তার কন্যা ও নিহত মোট ৯ জনেরই বিভিন্ন মুহূর্ত স্থান পায়। এছাড়া গ্যালারির দর্শকেরা কোবি ও তার মেয়ের স্মরণে ব্যানার হাতে নিয়ে দাঁড়িয়েছিলেন পুরোটা সময়। যেখানে লেখা ছিলÑ শান্তিতে থেকো কোবি ও জিয়ান্না, আজীবন, একসঙ্গে। মাত্র ছয় বছর বয়সেই ব্রায়ান্টের বাবা পুরো পরিবার নিয়ে পাড়ি জমিয়েছিলেন ইতালিতে। বাস্কেটবলের পাশাপাশি ব্রায়ান্টের ফুটবলপ্রেমের শুরু সেখান থেকেই। বড় হয়ে যখন বাস্কেটবলের মহাতারকা হলেন, তখনও তার সেই ফুটবলপ্রেম অটুট থাকে। বার্সিলোনা ও ম্যানচেস্টার সিটির খেলা ভালবাসতেন। তবে ইতালিতে ছোটবেলা কেটেছে বলেই বোধ হয় এসি মিলান ছিল তার সবচেয়ে প্রিয়। লস এ্যাঞ্জেলস লেকারসের এই তারকার বিখ্যাত জার্সি নম্বর ২৪ এর স্মরণে ম্যাচের ঠিক ২৪ মিনিটে পুরো গ্যালারি করতালি দিয়েছে, সম্মান জানিয়েছে উঠে দাঁড়িয়ে। এমন ম্যাচে বিদায় নিতে নিতে সৌভাগ্যবশত সেমিতে উঠেছে মিলান। ১২ মিনিটে বোনাভেঞ্চুরার গোলে স্বাগতিকরা এগিয়ে গেলেও ৩৪ ও ৭১ মিনিটে সিলভা নাসিমেন্টো জোড়া গোল করে টোরিনোকে শেষ চারের কাছাকাছি নিয়ে যান। কিন্তু তাদের হৃদয় ভাঙ্গে ম্যাচের ইনজুরি সময়ে (৯০+১ মিনিট)। এই সময়ে চাহাঙ্গুলু গোল করে মিলানকে সমতায় ফেরান। ফলে ম্যাচ গড়ায় অতিরিক্ত ৩০ মিনিটে। সেখানে ১০৬ মিনিটে আবারও চাহাঙ্গুলু ও ১০৮ মিনিটে জøাতান ইব্রাহিমোভিচ গোল করে মিলানকে শেষ চারের টিকেট পাইয়ে দেন।

শীর্ষ সংবাদ:
গণমুখী প্রশাসন ॥ স্বাধীনতার ৫০ বছরে বড় অর্জন         ছাত্রদের কাজ লেখাপড়া, রাস্তায় নেমে যান ভাংচুর নয়         উন্নয়নে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ         ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বের ভূমিকায় থাকবে         ১১ খাতে বিপুল বিনিয়োগ আসার সম্ভাবনা         ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তিতে বদলে গেছে পাহাড়         রামপুরায় ছাত্র বিক্ষোভ, মতিঝিলে গাড়ি ভাংচুর         দেশের প্রথম বর্জ্য বিদ্যুত কেন্দ্র অবশেষে বাস্তবায়ন হচ্ছে         বাল্যবিয়ে রোধে কাজীদের সচেতন করতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে         হত্যা মিশনে ব্যবহৃত গুলি-অস্ত্র উদ্ধার         শ্রদ্ধা ভালবাসায় জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চিরবিদায়         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাজ শুরু         খালেদা জিয়াকে স্তব্ধ করে দিতে চায় সরকার ॥ ফখরুল         মুক্তিপণের টাকা আদায় হচ্ছিল মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে         সুবর্ণজয়ন্তী উপলক্ষে লাল সবুজের মহোৎসবে মুখরিত হাতিরঝিল         ৯০ কার্যদিবসে সম্প্রীতি বিনষ্টের মামলা নিষ্পত্তি করতে হবে         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে ব্যবস্থা নেবো : অর্থমন্ত্রী         হৃদরোগ ঝুঁকি হ্রাসে সরকারের যুগান্তকারী পদক্ষেপ         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ২ জনের মৃত্যু