সোমবার ১০ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মুসলিমরা কখনও ভারত দখল করবে না ॥ অর্থনীতিবিদ অভিজিৎ

মুসলিমরা কখনও ভারত দখল করবে না ॥ অর্থনীতিবিদ অভিজিৎ

অনলাইন ডেস্ক ॥ ভারতের ক্ষমতাসীন দল বিজেপির অনেক নেতা-কর্মীই মুসলিমদের জনসংখ্যা বৃদ্ধির বিষয়টিকে নেতিবাচক হিসেবে দেখেন। তারা মুসলিমদের জনসংখ্যা বৃদ্ধির বিষয়ে কথা বলে আসলে একটি জনগোষ্ঠীর বিরুদ্ধে চক্রান্ত করতে চাইছেন। সম্প্রতি কলকাতা সফরে এমন মন্তব্য করেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়।

তিনি বলেন, মুসলিমরা ভারত দখল করে নেবে এই ভয়ের কোনও ভিত্তি নেই। এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের সঙ্গে তিনি ভারতের তুলনা করে বলেন, ভারত ও যুক্তরাষ্ট্র একটি গুরুত্বপূর্ণ দিক দিয়ে একই রকম। সংখ্যালঘুরা এখানে সংখ্যালঘুই। তারা প্রভাবশালী হওয়ার ধারে কাছে নেই।

সোমবার বিকেলে টাটা স্টিল কলকাতা লিটারারি মিট-এ যোগ দিতে আসেন নোবেলজয়ী এই অর্থনীতিবিদ। তিনি এবং তার স্ত্রী নোবেলজয়ী গবেষক এস্থার ডুফ্লো মিলে একটি বই লিখেছেন, যার নাম ‘গুড ইকনোমিকস ফর হার্ড টাইম’। ওই বইয়ের উদ্বোধন করতেই কলকাতায় গিয়েছিলেন তারা।

সংখ্যালঘুদের বিষয়ে বলতে গিয়ে তিনি বলেন, শাসক দলের ঘনিষ্ঠ মহল থেকে মুসলিমদের জনসংখ্যা বৃদ্ধির কথা বলে সবাইকে সতর্ক হতে বলা হচ্ছে। আসলে এটা একটি জনগোষ্ঠীর বিরুদ্ধে চক্রান্ত।

তিনি বলেন, বলা যায়, সংখ্যালঘুদের পুরো গোষ্ঠীই আপেক্ষিকভাবে অর্থনৈতিক ও শিক্ষাগত দিক থেকে বঞ্চিত।

যুক্তরাষ্ট্রে আফ্রিকান আমেরিকান ও মেক্সিকানরা সংখ্যালঘু। সেখানেও তাদের ঘিরে একই মনোভাব চোখে পড়ে বলে জানান অভিজিৎ।

তিনি বলেন, আপনারা ভয় পাচ্ছেন অন্য গোষ্ঠী বেশি শক্তিশালী হয়ে পড়বে। কিন্তু এখানে সেটা হবে না। আমি মনে করি না এখানে এমন কোনও ভয়ের কারণ সত্যিই আছে যে মুসলিমরা দেশ দখল করে নেবে। তারা আসলেই কখনও ভারত দখল করবে না।

শীর্ষ সংবাদ:
ওরা ধ্বংসই চায় ॥ দেশের ভাবমূর্তি নষ্ট করতে সহিংসতা         ক্যাচ মিসে ম্যাচ হার বাংলাদেশের         বিএনপির দৃষ্টিসীমা এখন কুয়াশাচ্ছন্ন ॥ কাদের         অপরাধী যে দলেরই হোক তার বিরুদ্ধে ব্যবস্থা         উদ্ধার করা হবে বুড়িগঙ্গার আদি চ্যানেল         তিন হাজার কনস্টেবল পদের জন্য ৩ লাখ ৩৮ হাজার আবেদন         খোলাবাজারে ডলার ৯০ টাকা         সম্মিলিত প্রচেষ্টায় ইলিশের উৎপাদন বেড়েছে         এনজিও ফাউন্ডেশন দারিদ্র্য নিরসনে কাজ করবে ॥ অর্থমন্ত্রীর আশা         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         রাজধানীতে নজরদারি বাড়ানো হয়েছে : ডিএমপি         ডেঙ্গু : আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ১৭৯         ইউপি নির্বাচন : ঢাকা ও ময়মনসিংহ বিভাগের নৌকার টিকিট পেলেন যারা         ২৬ অক্টোবর আসছে নতুন রাজনৈতিক দল ‘বাংলাদেশ গণ অধিকার পরিষদ’         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         কুষ্টিয়ায় ট্রাক চাপায় দুই শিশু নিহত